২০ বছরের মধ্যে ডায়াবেটিস আক্রান্তের দিক থেকে চিনকে ছাড়িয়ে যাবে ভারত: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ভারতে মহামারির মতো ছড়িয়ে পড়ছে ডায়াবেটিস। গত ২০ বছরে ভারতে ডায়াবেটিস বেড়েছে ১২৩ শতাংশ। ডায়াবেটিস আক্রান্তের সংখ্যায় ভারত এখন ২ নম্বরে। আগামী ২০ বছরে চিনকেও ছাড়িয়ে যাবে ভারত। WHO-র রিপোর্টে আশঙ্কা বাড়ছে। এর মধ্যে ডায়াবেটিস পরীক্ষার অভিনব যন্ত্র আবিষ্কার করে ফেললেন কলকাতার গবেষকরা।

Updated By: Jun 9, 2017, 06:54 PM IST
২০ বছরের মধ্যে ডায়াবেটিস আক্রান্তের দিক থেকে চিনকে ছাড়িয়ে যাবে ভারত: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ওয়েব  ডেস্ক: ভারতে মহামারির মতো ছড়িয়ে পড়ছে ডায়াবেটিস। গত ২০ বছরে ভারতে ডায়াবেটিস বেড়েছে ১২৩ শতাংশ। ডায়াবেটিস আক্রান্তের সংখ্যায় ভারত এখন ২ নম্বরে। আগামী ২০ বছরে চিনকেও ছাড়িয়ে যাবে ভারত। WHO-র রিপোর্টে আশঙ্কা বাড়ছে। এর মধ্যে ডায়াবেটিস পরীক্ষার অভিনব যন্ত্র আবিষ্কার করে ফেললেন কলকাতার গবেষকরা।

ভারতে দিনদিন বাড়ছে লাইফস্টাইল অসুখের বোঝা। মহামারীর মতো ছড়িয়ে পড়ছে ডায়াবেটিস। লাইফস্টাইল পরিবর্তনের সঙ্গেই বেড়েছে ফাস্টফুড খাওয়ার প্রবণতা। অনিয়মিত কাজের সময়ের জন্য বাড়ছে মানসিক অবসাদও। এসব কারণের জন্যই বেড়েই চলেছে ডায়াবেটিস আক্রান্তের সংখ্যা। ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিক্স অ্যান্ড ইভোলিউশনের একটি গবেষণা বলছে, ১৯৯০ থেকে ২০১৩ সালের মধ্যে সারা পৃথিবীতে ডায়াবেটিস আক্রান্তের সংখ্যা ৪৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ভারতে বেড়েছে ১২৩ শতাংশ। এই মুহূর্তে গোটা দুনিয়ায় ডায়াবেটিস আক্রান্তের সংখ্যার দিক থেকে ভারতের আগে রয়েছে শুধু চিন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার দাবি, আগামী ২০ বছরের মধ্যে ডায়াবেটিস আক্রান্তের দিক থেকে চিনকে ছাড়িয়ে যাবে ভারত।

রক্তে শর্করার পরিমাণ স্বাভাবিকের চেয়ে অনেক বেশি হয়ে বেশিদিন ধরে থাকলে ডায়াবেটিস রোগ দেখা দেয়। ওজন কমে যাওয়া, কেটে গেলে সারতে সময় লাগা, দৃষ্টিশক্তি কমতে থাকা, অত্যধিক তেষ্টা পাওয়া, ঘন ঘন প্রস্রাব, বেশি খিদে পাওয়া, দুর্বল বোধ করা ডায়াবেটিসের সাধারণ লক্ষণ।

অত্যধিক চিন্তাভাবনা, শারীরিক পরিশ্রমের অভাব, আঘাত, সংক্রামক রোগ, অস্ত্রোপচার, অসম খাবার, গর্ভাবস্থা ও বেশি ওজন এই রোগ বাড়াতে সাহায্য করে।

ডায়াবেটিসের মারাত্মক প্রভাব পড়ে মস্তিষ্ক, দাঁত, নার্ভ, চোখ, হার্ট এবং কিডনির ওপর। বাড়ছে ওবেসিটি, অনিদ্রা, মূত্রনালির সংক্রমণ ও স্ট্রোক।

ভারতে টাইপ-টু ডায়াবেটিসের প্রকোপ সবচেয়ে বেশি। নয়া প্রজন্মের ঘুম ও খাদ্যাভ্যাসের পরিবর্তন এই ধরনের অসুখের প্রকোপ বৃদ্ধির অন্যতম কারণ। নীরর এই ঘাতকের হাত থেকে রেহাইয়ের উপায় কী? রক্ত পরীক্ষা না করে এবার শুধু নিঃশ্বাসের গন্ধ থেকেই জানা যাবে, কেউ ডায়াবেটিস আক্রান্ত কি না। খাস কলকাতায় একদল গবেষক তৈরি করে ফেলেছেন চমত্কার এই যন্ত্র।

.