Cryonics: ভবিষ্যতের প্রযুক্তি হয়তো বাঁচাবে, এই প্রথম ফ্রিজ করা হল মৃতদেহ...

Cryonics: মৃত মানুষকে কি বাঁচিয়ে তোলা সম্ভব?  তার প্রথম পদক্ষেপ নিল সাদার্ন ক্রায়োনিক্স। তারা ঘোষণা করেছে যে সম্প্রতি তারা প্রথম কোনও মৃতদেহকে ক্রায়োজেনিক পদ্ধতিতে ফ্রিজ করেছে।

Updated By: May 29, 2024, 05:18 PM IST
Cryonics: ভবিষ্যতের প্রযুক্তি হয়তো বাঁচাবে, এই প্রথম ফ্রিজ করা হল মৃতদেহ...
প্রতীকী ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিজ্ঞানের প্রতি মানুষের অগাধ বিশ্বাস। তবে মৃত মানুষকে কি বাঁচিয়ে তোলা সম্ভব? অস্ট্রেলিয়ার ক্রায়োনিক্স কোম্পানি এক ব্যক্তিকে ভবিষ্যতে জীবিত করার আশায় ফ্রিজ করেছে। অস্ট্রেলিয়ার এক সর্বভারতীয় সংবাদ সংস্থার মতে, সাদার্ন ক্রায়োনিক্স ঘোষণা করেছে যে হলব্রুক ফেসিলিটিতে তার প্রথম কোনও মৃতদেহকে ক্রায়োজেনিকভাবে ফ্রিজ করেছে।

ওই ব্যক্তি ৮০ বছর বয়সে দেহত্যাগ করেছে। মৃত্যুর পর তাঁকে মাইনাস ২০০ ডিগ্রি সেলসিয়াসে হিমায়িত করা হয়েছে। কোম্পানি তাঁকে 'পেশেন্ট ওয়ান' বলে উল্লেখ করে।

এই কোম্পানির ফেসিলিটি ম্যানেজার ফিলিপ রোডস বলেছেন, 'এটি খুব চাপের। এটি করার সময় এক সপ্তাহ আমি ঘুমাতে পারিনি। কারণ বিভিন্ন দিন ধরে বিভিন্ন পদ্ধতির মধ্য দিয়ে যেতে হয়। শুধু তাই নয়, এমন অনেকগুলি পরিস্থিতি ছিল যা আমরা সঠিকভাবে প্রস্তুত না হলে ভুল হয়ে যেতে পারে।'

আরও পড়ুন:Quiet Vacationing: বসেরা সাবধান! WFH নিয়ে কর্মীরা দেদার 'শান্ত ছুটি' কাটাচ্ছেন না তো?

তিনি আরও জানিয়েছেন, এই বছর থেকে তাদের ফার্ম মৃতদেহ গ্রহণ করার জন্য প্রস্তুত এবং প্রস্তুতি নিচ্ছে। যদিও তাদের প্রথম ক্লায়েন্ট কিছুটা অপ্রত্যাশিত ছিল। আরও জানা গিয়েছে,  'পেশেন্ট ওয়ান' ব্যক্তিটি ১২ মে সিডনির একটি হাসপাতালে মারা যান। তার দেহকে জীবিত করার আশায় ১০ ঘণ্টা সংরক্ষণের প্রক্রিয়াটি অবিলম্বে শুরু হয়েছিল। প্রথমে ওই ব্যক্তির দেহকে হাসপাতালে হিমঘরে নিয়ে যায়ও হয়েছিল। তারপর বরফের মধ্যে প্যাক করে তাঁকে প্রায় ৬ ডিগ্রি সেলসিয়াসে রাখা হয়েছিল। চিকিৎসকেররা ওই মৃত ব্যক্তির দেহে একটি তরল পাম্প করেন, যা এক ধরনের অ্যান্টি-ফ্রিজ হিসেবে কাজ করে। যা কোষকে সংরক্ষণ করতে এবং শরীরের তাপমাত্রা কমাতে সাহায্য করে। 

এরপর মৃত ব্যক্তিকে একটি বিশেষ ধরনের স্লিপিং ব্যাগে মুড়ে শুকনো বরফে প্যাক করা হয়। তার শরীরে তাপমাত্রা প্রায় মাইনাস ৮০ ডিগ্রিতে নামিয়ে আনা হয়েছিল। পরের দিন তাঁকে দক্ষিণ ক্রায়োনিক্সের হলব্রুক ফেসিলিটিতে স্থানান্তরিত করা হয়। সেখানে তাঁকে তরল নাইট্রোজেন সরবরাহ না হওয়া পর্যন্ত শুকনো বরফের উপর রাখা হয়েছিল। ভ্যাকুয়াম স্টোরেজ পড হিসাবে কাজ করে এমন একটি বিশেষ ট্যাঙ্কে জমা করার আগে লোকটির তাপমাত্রা আরও কমিয়ে মাইনাস ২০০ ডিগ্রি সেলসিয়াস করা হয়েছিল। 

আরও পড়ুন:Tattoo Cancer Risk: সাবধান! শখের ট্যাটুতেই 'মারণ' ক্যানসার, মৃত্যুমুখে পড়তে পারেন আপনি...

ক্রায়োনিক্স হল অত্যন্ত নিম্ন তাপমাত্রায় মানবদেহ সংরক্ষণের প্রক্রিয়া। সংরক্ষণের উদ্দেশ্য হল যে ভবিষ্যতে কোনও সময় তাদের পুনরুজ্জীবিত করা যাবে। যদি আজ কেউ কোনও দুরারোগ্যের কারণে মৃত্যুবরণ করে তাহলে মৃত্যুর সঙ্গে সঙ্গে তাকে হিমায়িত করা হবে। ভবিষ্যতে সেই রোগের চিকিৎসা বের হলে তাকে আবার পুনরুজ্জীবিত করা যাবে। এভাবে কোনও ব্যাক্তিকে ক্রয়োনিক্স সাসপেনশোনে রাখা হয়।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.