করোনা থেকে বাঁচতে ঘন ঘন হ্যান্ড স্যানিটাইজার মাখছেন? অজান্তেই বাড়াচ্ছে অগ্নিকাণ্ডের ঝুঁকি!

কোন মারাত্মক বিপদ লুকি রয়েছে হ্যান্ড স্যানিটাইজারে? কী ভাবে ঘটতে পারে বিপত্তি? আসুন জেনে নেওয়া যাক...

Edited By: সুদীপ দে | Updated By: Mar 31, 2020, 06:31 PM IST
করোনা থেকে বাঁচতে ঘন ঘন হ্যান্ড স্যানিটাইজার মাখছেন? অজান্তেই বাড়াচ্ছে অগ্নিকাণ্ডের ঝুঁকি!

নিজস্ব প্রতিবেদন: সারা বিশ্বে এই মুহূর্তে করোনা আক্রান্তের সংখ্যা ৭ লক্ষ ৮৬ হাজার ৬০৮। এই ভাইরাসের প্রকোপে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৩৭ হাজার ৮৩২ জনের। ভারতে এখনও পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা ১,২৫১। এ দেশে ৩২ জনের প্রাণ কেড়েছে এই ভাইরাস।

এখনও পর্যন্ত করোনাভাইরাসের কোনও টিকা বা নির্দিষ্ট কোনও ওষুধ আবিষ্কার হয়নি। তাই পরীক্ষামূলক বিকল্প চিকিত্সা পদ্ধতি আর আগাম সতর্কতা আর পরিচ্ছন্নতার উপরেই ভরসা রাখছেন চিকিত্সক, বিশেষজ্ঞ থেকে আম জনতা।

করোনাভাইরাস থেকে বাঁচতে আগাম সতর্কতা আর পরিচ্ছন্নতাই অন্যতম উপায়। আর সে জন্যই বিশেষজ্ঞরা বার বার ভাল করে সাবান দিয়ে হাত, মুখ ধুতে বলছেন। বাইরে বেরলে নাক, মুখ মাস্কে ঢাকতে বলছেন। যেখানে হাতের কাছে জল নেই সে ক্ষেত্রে হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত ভাল করে জীবানু মুক্ত করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। আর এই জন্যই সাম্প্রতিক কালে এক লাফে অনেকটাই বেড়েছে হ্যান্ড স্যানিটাইজারের ব্যবহার।

তবে বিশেষজ্ঞরা বলছেন, যে কোনও হ্যান্ড স্যানিটাইজারে কাজ হবে না। করোনা থেকে বাঁচতে ব্যবহার করতে হবে এমন সব হ্যান্ড স্যানিটাইজার যেগুলিতে অ্যালকোহলের মাত্রা বেশি থাকে। বিশেষজ্ঞদের মতে, যে সব হ্যান্ড স্যানিটাইজারে ৬০ থেকে ৯৫ শতাংশ পর্যন্ত অ্যালকোহল থাকে শুধুমাত্র সেগুলিই এই পরিস্থিতিতে আমাদের হাত জীবানু মুক্ত করতে সক্ষম। সংবাদ মাধ্যম ও বিভিন্ন গণ মাধ্যমের দৌলতে এ খবরও দেশের অধিকাংশ নাগরিক জেনে গিয়েছেন এতদিনে। কিন্তু ৬০ থেকে ৯৫ শতাংশ অ্যালকোহল যুক্ত হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের ফলে একটা মারাত্মক বিপদের আশঙ্কা রয়েছে, তা জানেন? সামান্য অসতর্ক হলেই ঘটে যেতে পারে মারাত্মক বিপদ! জানেন কী ভাবে? জেনে নিন...

আরও পড়ুন: মশার কামড় থেকেও কি সংক্রমিত হতে পারে করোনাভাইরাস? জানালেন ভাইরাস বিশেষজ্ঞ

বিশেষজ্ঞদের পরামর্শ মেনে হাত সম্পূর্ণ জীবানু মুক্ত করতে যে সব হ্যান্ড স্যানিটাইজার আমরা ইদানীং ব্যবহার করছি, সেগুলিতে অ্যালকোহলের পরিমাণ প্রায় ৬০ থেকে ৯৫ শতাংশ। এ কথাও আমরা প্রায় সকলেই জানি যে, অ্যালকোহল মারাত্মক ভাবে অগ্নিদাহ্য! তাই এই ৬০ থেকে ৯৫ শতাংশ অ্যালকোহল যুক্ত হ্যান্ড স্যানিটাইজার দুহাতে মেখে ভুলেও গ্যাসের সামনে বা আগুনের সামনে যাবেন না। তাহলেই ঘটে যেতে পারে মারাত্মক বিপদ! একটু অসতর্ক হলেই আগুনে হাত পুড়ে যেতে পারে। তাই দু হাত জীবানু মুক্ত করতে অ্যালকোহল যুক্ত হ্যান্ড স্যানিটাইজার অবশ্যই মাখুন। তবে তার পর হাত সাবান দিয়ে ধোয়ার আগে পর্যন্ত বা বেশি কিছুক্ষণ ভুলেও আগুনের সামনে যাবেন না। গেলেও খুব সতর্ক থাকুন।

.