চিনের ৭৭ শতাংশ মানুষের শৌচকর্মের পর হাত ধোয়ার অভ্যাসই নেই! তালিকায় রয়েছে ভারতের নামও

কোন দেশের কত শতাংশ মানুষের শৌচকর্মের পরে হাত ধোয়ার অভ্যাসই নেই, করোনা আবহে জানাল সমীক্ষা...

Edited By: সুদীপ দে | Updated By: May 5, 2020, 02:45 PM IST
চিনের ৭৭ শতাংশ মানুষের শৌচকর্মের পর হাত ধোয়ার অভ্যাসই নেই! তালিকায় রয়েছে ভারতের নামও

নিজস্ব প্রতিবেদন: এ পর্যন্ত গোটা বিশ্বে আড়াই লক্ষেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে করোনাভাইরাসে। করোনার জন্য এখনও কোনও প্রতিষেধক বা ওষুধ আবিষ্কার হয়নি। তাই আগাম সতর্কতা ও পরিচ্ছন্নতার উপরেই ভরসা রাখতে হচ্ছে বিশ্বের অধিকাংশ মানুষকে।

চিকিৎসকরা বার বার সাবান দিয়ে ভাল করে ধোয়ার বা হাতে স্যানিটাইজার মাখার পরামর্শ দিচ্ছেন নিজেদের জীবানুমুক্ত রাখার জন্য। কিন্তু জানেন কী, বার বার সাবান দিয়ে হাত ধোয়া তো দূরের কথা, শৌচকর্মের পরেও হাত ধোয়ার অভ্যাসই নেই অসংখ্য মানুষের! এন্তত এমনটাই দাবি ব্রিটিশ গবেষকদের। ভারতেও একই ছবি ধরা পড়েছে। জাতীয় নমুনা সমীক্ষা NSSO-এর সমীক্ষা অনুযায়ী, আমাদের দেশের ৩৫.৮ শতাংশ মানুষ খাওয়ার আগে সাবান বা ডিটারজেন্ট ব্যবহার করে হাত ধুয়ে নেন। দেশের ৬০.০৪ শতাংশ মানুষ খাওয়ার আগে শুধুমাত্র জল দিয়েই হাত ধোয়ার কাজ সারেন।

NSSO-এর সমীক্ষা অনুযায়ী,...

গোটা দেশে: সাবান / ডিটারজেন্ট-সহ ৩৫.৮ শতাংশ আর শুধুমাত্র জল দিয়ে ৬০.৪ শতাংশ মানুষ হাত পরিষ্কার করেন।

শহরে: সাবান / ডিটারজেন্ট-সহ ৫৬ শতাংশ আর শুধুমাত্র জল দিয়ে ৪২.১ শতাংশ মানুষ হাত পরিষ্কার করেন।

গ্রামাঞ্চলে: সাবান / ডিটারজেন্ট-সহ ২৫.৩ শতাংশ আর শুধুমাত্র জল দিয়ে ৬৯.৯ শতাংশ মানুষ হাত পরিষ্কার করেন।

এ তো গেল খাওয়ার আগে হাত ধোয়ার অভ্যাসের কথা। শৌচকর্মের পরেও হাত ধোয়ার অভ্যাসই নেই অসংখ্য মানুষের! শুধু ভারতেই নয়, বিশ্বের একাধিক উন্নত দেশের নাম রয়েছে এই তালিকায়।

Hand wash

২৪ মার্চ ইংল্যান্ডের বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের গবেষকরা পৃথিবীর ৬৩টি দেশ নিয়ে একটি সমীক্ষা করে জানান, প্রায় ৪০ শতাংশ ভারতীয়র নিয়ম মাফিক হাত ধোওয়ার অভ্যাসই নেই। সমীক্ষার সঙ্গে জড়িতদের জিজ্ঞাসা করা হয়েছিল যে তাঁরা শৌচকর্মের পরে হাত ধুয়ে নেন কি না! আশ্চর্যজনক ভাবে, প্রায় ৪০ শতাংশ মানুষ স্বীকার করেছেন যে, শৌচকর্মের পরে তাঁদের হাত ধোওয়ার অভ্যাস নেই। পরিচ্ছন্নতায় উদাসীনতার ক্ষেত্রে ভারত ছিল এই সমীক্ষার তালিকায় ১০ নম্বরে।

আরও পড়ুন: বার বার হাত ধুতে রোজ কতটা জল খরচ হচ্ছে জানেন? জানলে চমকে যাবেন!

চিনে এই সমীক্ষায় দেখা গিয়েছে, সে দেশের প্রায় প্রায় ৭৭ শতাংশ মানুষের শৌচকর্মের পরে হাত ধোয়ার অভ্যাস নেই। চিনের পরেই রয়েছে জাপানের নাম। সে দেশের প্রায় ৭০ শতাংশ মানুষের শৌচকর্মের পরে হাত ধোয়ার অভ্যাস নেই। দক্ষিণ কোরিয়ার ৬১ শতাংশ এবং নেদারল্যান্ডসের ৫০ শতাংশ মানুষের শৌচকর্মের পরে হাত ধোয়ার অভ্যাস নেই।

.