এখন থেকে বাড়ি থেকেই কম্বল আনতে হবে ট্রেনের এসি কোচের যাত্রীদের!

করোনাভাইরাসের কারণে এসি কোচের যাত্রীরা আর পাবেন না কম্বল...

Edited By: সুদীপ দে | Updated By: Mar 16, 2020, 06:06 PM IST
এখন থেকে বাড়ি থেকেই কম্বল আনতে হবে ট্রেনের এসি কোচের যাত্রীদের!

নিজস্ব প্রতিবেদন: ভারতে করোনাভাইরাসে আক্রান্ত ১০৭ জন। সারা বিশ্বে হু হু করে বেড়ে চলেছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। করোনাভাইরাসের প্রকোপ থেকে বাঁচতে ভারতীয় রেলও নিচ্ছে নানান পদক্ষেপ। ভারতীয় রেল যাত্রীদের উদ্দেশ্যে জানানো হয়েছে, এসি কামরার যাত্রীদের কোনও কম্বল দেওয়া হবে না। এ বার ভ্রমণকারী যাত্রীদের বাড়ি থেকেই আনতে হবে কম্বল। করোনাভাইরাস প্রতিরোধ করতেই এমন সিদ্ধান্ত রেলের। এছাড়াও কোনও ব্যাক্তি যদি এই ভাইরাসে সংক্রমিত হন তাহলে তাকে স্টেশনের আইসোলেশন ওয়ার্ডে নিয়ে যাওয়া হবে। রেলের পক্ষ থেকে স্টেশনের বিভিন্ন জায়গায় রাখা হচ্ছে হ্যান্ড-স্যানিটাইজার।

ট্রেনের এসি কোচের কম্বল ও পর্দা নিয়মিত পরিষ্কার করা হয়ে না। তাই করোনার হাত থেকে যাত্রীদের সুরক্ষার জন্য ট্রেনে কম্বল দেওয়া হবে না। এমনটাই জানালেন পশ্চিম রেলওয়ের মুখপাত্র। এই বিষয়ে উত্তর রেলওয়ের সিপিআরও (CPRO) জানিয়েছেন, সমস্ত যাত্রীদের বারবার সতর্ক করতে মাইকের মাধ্যমে করণীয় বিষয়েগুলি জানানো হচ্ছে, চারিদিকে লাগানো হচ্ছে পোষ্টার ও ডিজিটাল স্ক্রিনের মাধ্যমেও জানানো হচ্ছে।

আরও পড়ুন: করোনাভাইরাসের জেরে ক্ষতিগ্রস্ত হতে পারে অণ্ডকোষ, বাড়তে পারে বন্ধ্যাত্বের ঝুঁকি!

এছাড়াও তিনি আরও জানিয়েছেন, স্টেশন চত্বরে যে সমস্ত জায়গাগুলি, যেমন রেলিং বার বার স্পর্শের কারণে ছড়াতে পারে ভাইরাস। তাই সেই সমস্ত জায়গাগুলি পরিষ্কারের দিকে নজর দিতে হবে। এই মারণ ভাইরাসের কারণে বাতিল হয়েছে বহু টিকিট। কারণ ঠিক কী কারনে যাত্রীরা টিকিট বাতিল করছে তা ফর্মে না লেখার জন্য সম্ভাব্য সংখ্যা জানা যায়নি।

.