Lunar Eclipse 2022: আজই দেখা যাবে 'ব্লাড মুন'? চন্দ্রগ্রহণের মধ্যেই বিরল দৃশ্যর সাক্ষী হওয়ার সুযোগ

আজই বিরল দৃশ্যের সাক্ষী হওয়ার সুযোগ থাকছে। গ্রহণের সময় ব্লাড মুন ও দেখা যাবে৷ এই ব্লাডমুন চন্দ্রগ্রহণ দেখা যাবে উত্তর এবং দক্ষিণ আমেরিকা সহ ইউরোপ এবং এশিয়ার কিছু অংশ থেকে। 

Updated By: May 16, 2022, 11:30 AM IST
Lunar Eclipse 2022: আজই দেখা যাবে 'ব্লাড মুন'? চন্দ্রগ্রহণের মধ্যেই বিরল দৃশ্যর সাক্ষী হওয়ার সুযোগ
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: আজ বছরের প্রথম চন্দ্রগ্রহণ। আর আজই বিরল দৃশ্যের সাক্ষী হওয়ার সুযোগ থাকছে। গ্রহণের সময় ব্লাড মুন ও দেখা যাবে৷ এই ব্লাডমুন চন্দ্রগ্রহণ দেখা যাবে উত্তর এবং দক্ষিণ আমেরিকা সহ ইউরোপ এবং এশিয়ার কিছু অংশ থেকে। পূর্ণগ্রহণের সময় ১ ঘণ্টা ২৫ মিনিট এবং আংশিক গ্রহণ দেখা যাবে দুঘণ্টার বেশি।

চন্দ্রগ্রহণ মূলত তিন প্রকার। পূর্ণ চন্দ্রগ্রহণ, আংশিক চন্দ্রগ্রহণ এবং পেনাম্ব্রাল চন্দ্রগ্রহণ। যখন পৃথিবীর ঠিক পিছনে আসায় পৃথিবীর ছায়া পরে ছাদের উপর তখন হয় চন্দ্রগ্রহণ।ভারত থেকে এই গ্রহণ দেখা যাবে না। ভারতীয় সময় অনুযায়ী ১৬ মে সকাল ৭.০২ মিনিটে শুরু হবে এই গ্রহণ। চলবে দুপুর ১২.২০ মিনিট পর্যন্ত। 

তবে যদি কেউ এটি দেখতে চান, তাহলে ১৬ মে নাসার অফিসিয়াল চ্যানেলে গিয়ে দেখতে পারেন। অথবা এটি সরাসরি নাসার ওয়েবসাইট (nasa.gov/nasalive) এ গিয়েও দেখা যাবে। উল্লেখ্য, গ্রহণের সময় চাঁদের রক্তিম আভার ফলে তা লাল বর্ণ ধারণ করে। আর সেই দৃশ্যই 'ব্লাড মুন' হিসাবে আখ্যা পেয়েছে বিজ্ঞানের ভাষায়। ভারত থেকে গ্রহণ দেখা না গেলেও ব্লাড মুন দেখা যাবে।

এই গ্রহণকে সুপার ফ্লাওয়ার ব্লাড মুন-ও বলা হচ্ছে। সূর্যগ্রহণ এবং চন্দ্রগ্রহণের আগের এবং পরের সময়কে সূতক বলা হয়। এই সময়কে অশুভ বলেও মনে করা হয়। যদিও জ্যোতিষ মতে এই পূর্ণ চন্দ্রগ্রহণ ভারতে দেখা যাবে না, তাই সূতকের নিয়মও মান্যতা পাবে না। তাই খাওয়া ও ঘুমের ওপরে কোনও নিষেধাজ্ঞা থাকছে না।

আরও পড়ুন, Chandra Grahan: রাত পোহালেই চন্দ্রগ্রহণ! জেনে নিন কোন রাশির সমস্যা বাড়তে পারে; কী করণীয়

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.