প্রেম ও ঘৃণা, বিড়ালের প্রেমে ধরা পড়ল সুক্ষ্ম সুতোর পার্থক্য

ঠোঁটে ঠোঁট রেখে ব্যারিকেড মুহূর্তে ভেঙে গিয়ে খুনসুটি শুরু হুলো-মেনির। কেন এই ছন্দপতন? গবেষণা বলছে মনস্তাত্ত্বিক বিষয়ের ওপরই নির্ভর করেই তৈরি হয়, প্রেম ও ঘৃণা। 

Updated By: Aug 5, 2015, 01:41 PM IST
প্রেম ও ঘৃণা, বিড়ালের প্রেমে ধরা পড়ল সুক্ষ্ম সুতোর পার্থক্য

ওয়েব ডেস্ক: ঠোঁটে ঠোঁট রেখে ব্যারিকেড মুহূর্তে ভেঙে গিয়ে খুনসুটি শুরু হুলো-মেনির। কেন এই ছন্দপতন? গবেষণা বলছে মনস্তাত্ত্বিক বিষয়ের ওপরই নির্ভর করেই তৈরি হয়, প্রেম ও ঘৃণা। 
 
বন্যরা কখনই মানুষের মত প্রেম করে না। তাদের ঘৃণাটাও কোনও ঘটনার জন্য অপেক্ষা করে না। না বলে আসা প্রেমের মতই ঘৃণাটাও খুব অনিশ্চিত। এই ভাল আবার এই খারাপ। ঠোঁটে ঠোঁট রাখতে রাখতে হঠাৎ চড় খেলে কেমন অনুভুতি হয়? জানা আছে? কিন্তু অন্তত আন্দাজ করা যায়, প্রচণ্ড আবেগ ঘন মুহূর্তে যেন বাজ ভেঙে পড়ার মত ভয়। 

সাদা লোমশ দেহের বিড়াল জিভ দিয়ে আরেক বিড়ালের গলায় প্রেমের আবরণ দিচ্ছে। পাল্টা প্রেমে জিভ বাড়িয়ে দিয়েছে ধূসর আর বাদামি রঙের লোমশ দেহের বিড়ালটি। চোখ বন্ধ, একে অপরের গলকম্বলে জিভ বোলাচ্ছিল। হঠাৎ তাল কাটল। ওই অবস্থাতেই নিজের প্রেয়সীর গালে থাবড়া বসিয়ে দিল ও। রেগে থাবড়া বসাল প্রেমিকাও। একটু আগেও যে হাত আলিঙ্গনের ভঙ্গিতে ছিল, ওই হাতেই একে অপরকে থাবড়া। প্রেম থেকে হঠাৎ কি এমন ঘৃণার সঞ্চার হল? হয়ত জানা আছে ওদের। জানা নেই আমাদের। শুধু বোঝা গেল প্রেম আর ঘৃণা মাত্র সেকেন্ডের ফারাকেই ভালবাসা থেকে যুদ্ধে পরিনত হল। পরিনতি থেকে নীতি কথার মতই বেরিয়ে এল ধ্রুব সত্য, 'প্রেম ও ঘৃণার পার্থক্য সুক্ষ্ম সুতোর মত'।  

গবেষণা দাবি করছে, সাদা বিড়াল অনেক বেশি প্রীতি নির্ভর, অন্যদিকে বাদামি বিড়াল একা থাকাই পছন্দ করে। তাই এই ছন্দপতন।  

     

View post on imgur.com

.