Black Fungus থেকে বাঁচতে বাদাম, বিটনুন, সরষের তেল, হলুদের মিশ্রণ! কী বলছে কেন্দ্র?

ব্ল্যাক ফাঙ্গাস কখনই এমন আয়ুর্বেদিক ওষুধে নির্মূল হতে পারে না। এরকম কোনও প্রমাণ নেই।   

Updated By: May 25, 2021, 07:58 PM IST
Black Fungus থেকে বাঁচতে বাদাম, বিটনুন, সরষের তেল, হলুদের মিশ্রণ! কী বলছে কেন্দ্র?

নিজস্ব প্রতিবেদন: ব্ল্যাক ফাঙ্গাসে (Black Fungus) আক্রান্ত হলে মৃত্যুর সম্ভাবনা রয়েছে ৫০ শতাংশ। ইতিমধ্যে, দেশে প্রায় ৯০০০ জন বিরল ছত্রাকজনিত (Mucormycosis) রোগে আক্রান্ত হয়েছেন। করোনার মাঝে ব্ল্যাক ফাঙ্গাস (Black Fungus) নিয়ে আতঙ্ক ক্রমশ বাড়ছে। এই সঙ্কটকালে করানোর পাশাপাশি ব্ল্যাক ফাঙ্গাস (Black Fungus) প্রতিরোধ করার জন্য নানা উপায় সামনে এসেছে। কিন্তু, AIIMS গাইডলাইন জারি করে জানিয়েছে, নিজের থেকে কোনও অ্যান্টিবায়োটিক, স্টেরয়েড ও অ্যান্টিফাঙ্গাল ওষুধ খাওয়া ভুল সিদ্ধান্ত হবে। 

সম্প্রতি একটি ভিডিও ভাইরাল হয়েছে, যেখানে ডাক্তার পরমেশ্বর আরোরা জানিয়েছেন, বাদাম, হলুদ, বিট নুন এবং সরষের তেল দিয়ে খেলে ব্ল্যাক ফাঙ্গাসকে রোধ করা যাবে। কিন্তু এই তথ্য সম্পূর্ণ ভুল বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রক। 

PIB Fact Check টুইট করে জানিয়েছ, এই ভিডিও সম্পূর্ণ ভুয়ো। ব্ল্যাক ফাঙ্গাস কখনই এমন আয়ুর্বেদিক ওষুধে নির্মূল হতে পারে না। এরকম কোনও প্রমাণ নেই। 

 

ব্ল্যাক ফাঙ্গাসের লক্ষণগুলি প্রকট হলে জেনে নিন কী করবেন? 

  • প্রথমেই বলে রাখা ভালো, প্যানিক করবেন না। এতে ব্রেন এমার্জেন্সি ঘোষণা করে দেয়। তাতে, শরীরে অক্সিজেনের অভাব বুক ধরফর করা থেকে শুরু করে শরীরিক অবস্থা ক্রমশ অবনতি হতে থাকে। 
  • লক্ষণ গুলি ধরা পড়লে সঙ্গে সঙ্গে ENT  ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন। 
  • রাতারাতি সুগার কোন স্তরে আছে সেটি পরীক্ষা করা। ওষুধ খেয়ে যেতে হবে। 
  • যারা comorbidities, তাঁদের রোজকার যা ওষুধ তা খেয়ে যেতে হবে। 
.