ভালোবাসার জন্য পৃথিবী তন্ন তন্ন করে না খুঁজে, ঘরের বাগানেই পেতে পারেন নীল পদ্ম

Updated By: Sep 28, 2014, 03:49 PM IST
ভালোবাসার জন্য পৃথিবী তন্ন তন্ন করে না খুঁজে, ঘরের বাগানেই পেতে পারেন নীল পদ্ম

 

ওয়েব ডেস্ক: ভালোবাসার জন্য পৃথিবী তন্ন তন্ন করে নীল পদ্ম খুঁজে আনতে পারেন কবি।  ভাইয়ের প্রাণ বাঁচাতে দেবী সন্তুষ্টিতে সেই পদ্ম। সেই পদ্ম আপনি আপনার নিজের  বাগানে ফোটাতে পারেন।  জলাশয়ে পদ্মচাষের কথা তেমনি বাড়িতে কীভাবে পদ্ম লাগাতে পারেন তার হালহকিকত্‍।

সরসিজ, সররুহু, নলিনী, মৃণাল,কুমুদ, শতদল,নীরজ,পঙ্কজ,পুণ্ডরীক, কোকনদ, ইন্দিবর-- পদ্মের হাজারটা নাম। নামের বাহারেই বোঝা যায় পদ্ম আমাদের কত প্রিয়। হিন্দু, বৌদ্ধ, বাহাই ধর্মের প্রতীক পদ্ম।  পৌরাণিক এবং কিংবদন্তী কাহিনীতে পদ্ম বারেবারে এসেছে। মিশরে ক্লিওপেট্রা- সিজারের প্রণয় অভিষেক হয় পদ্ম দিয়েই। অকাল বোধনে দেবী দুর্গাকে ১০৮ নীল পদ্ম দিয়ে আরাধনা করেছিলেন রাম।  পদ্ম এদেশের  পুকুর, খালবিলে এমনিই ফোটে। তবে চাহিদার সঙ্গে সঙ্গে তালমিলিয়ে পুকুরে রীতমত পদ্ম চাষ শুরু করেছেন চাষিরা।

রাজ্যে সাধারণত সাদা এবং রক্তাভ গোলাপি পদ্মেরই দেখা মেলে।  পদ্ম চাষে সেই অর্থে  কোনও খরচই নেই, লাভ অনেক বেশি।  তিন-চার ফুট গভীর জলাশয়ে, ফালগুনের শেষ কিম্বা চৈত্রের প্রথম দিকে পাঁকে  পদ্মের কন্দ পুঁততে হয়। এক বিঘা জমির জলাশয়ে প্রায় পঞ্চাশটি কন্দ পুঁতলে  পদ্ম গাছে পুকুর ভরে যায়। বর্ষার শুরুতেই পদ্ম ফুটতে শুরু করে। সাধারণত কোনও পোকামাকড় পদ্মে লাগে না। তবে পদ্মের চরম শত্রু কাঁকড়া। পদ্মের ডাঁটি কেটে দেয় কাঁকড়া। কন্দ পোতার সময় থেকেই পুকুরের কাঁকড়া মারার ব্যবস্থা নিতে হয়।

দুর্গাপুজোয় সবথেকে বেশি চাহিদা থাকে পদ্মফুলের। পুজোর মরসুমে পুকুর থেকে তুলে পদ্মের যোগান দেওয়া প্রায় সম্ভব হয় না। এছাড়া,  শরতকালের শিশিরে তাড়াতাড়ি পচে যায় পদ্মফুল ও পাতা। তাই আগেই  পুকুর থেকে পদ্ম তুলে  হিমঘরে মজুত করে রাখেন চাষিরা।

 বছরের অন্যান্য সময় প্রতি পিস পদ্ম বিক্রি হয় দুই থেকে চার টাকায়। আর দুর্গাপুজোর সময় প্রতি পিস পদ্মের দাম বেড়ে দাঁড়ায় কমপক্ষে সাত থেকে দশ টাকা। ফলে সারা বছর পদ্ম চাষে যা খরচ হয় কার্যত দুর্গাপুজোর সময়ই তা পুষিয়ে য়ায়।

শালুক দেখতে পদ্মফুলের মত হলেও পদ্মের সঙ্গে শালুকের নৈকট্য তেমন একটা নেই। ফুলতো বটেই পাতা দেখলেই পদ্ম ও শালুককে পৃথক করা যায়। পদ্মের পাতা গোলাকার। ডাঁটিতে ছোটছোট কাঁটা রয়েছে।  আর পদ্মের গন্ধ!  এতটাই সুন্দর- উপমাতে বলা হয় পদ্মগন্ধা। তা সেই ফুল পুকুর ছাড়া কী ঘরে টবে লাগানো সম্ভব? পদ্ম সাধারণত রৌদ্রের গাছ। ছায়া হলে পদ্ম হবে না। তাই বাড়ির সামনে বা ছাদে, কিম্বা বারান্দায় যেখানে সারক্ষণ রোদ আসে পদ্ম লাগাতে পারেন। বাগানে পদ্ম ফোটাতে হল,  চার ফুট গভীর চার ফুট ব্যাসের সিমেন্টের টব তৈরি করুণ। সেই টবে এক ফুট গভীর মাটি রাখুন। মাটিতে মেশান জৈব সার, গোবর।  মাটির মধ্যে পদ্মের  কন্দ পুঁততে হবে। একই ভাবে বারন্দায় বা ছাদে   বড় প্লাস্টিক বা সিমেন্টের টবে পদ্ম লাগানো যেতে পারে।  বড় জলাশয়,পুকুরের মত  না হলেও পদ্ম  ঘরেও ফুটবে।

.