UIDAI update: এবার এসএমএস-এই করে ফেলুন এই বড় কাজ, সুরক্ষিত করুন আপনার আধার কার্ড

আপনি যদি আপনার কার্ড লক করার পরে আপনার আধার নম্বরটি যাচাইয়ের জন্য ব্যবহার করেন তবে আপনাকে ভার্চুয়াল সনাক্তকরণ প্রক্রিয়া ব্যবহার করতে হবে। এই সিস্টেম আপনাকে আপনার আধার কার্ডের অপব্যবহার এড়াতে সাহায্য করতে পারে।

Updated By: Feb 23, 2023, 12:14 PM IST
UIDAI update: এবার এসএমএস-এই করে ফেলুন এই বড় কাজ, সুরক্ষিত করুন আপনার আধার কার্ড

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এসে গেল আধার কার্ডের নতুন আপডেট। আধার কার্ড ব্যবহারকারীরা এবার একটি এসএমএসের মাধ্যমে তাদের আধার নম্বর লক এবং আনলক করতে পারেন। এই কাজটি সম্পন্ন হওয়ার পরে, কেউ আপনার আধার কার্ডের বিবরণ অপব্যবহার করতে পারবে না। এই প্রক্রিয়াটি খুবই সহজ। কোনও ব্যক্তির আধার কার্ড লক হয়ে যাওয়ার পরে, কেউ আপনার আধার নম্বর ব্যবহার করতে পারে না বা এটির মাধ্যমে কোনও জায়গায় পরিচয় যাচাইও করতে পারবে না।

আপনি যদি আপনার কার্ড লক করার পরে আপনার আধার নম্বরটি যাচাইয়ের জন্য ব্যবহার করেন তবে আপনাকে ভার্চুয়াল সনাক্তকরণ প্রক্রিয়া ব্যবহার করতে হবে। এই সিস্টেম আপনাকে আপনার আধার কার্ডের অপব্যবহার এড়াতে সাহায্য করতে পারে। ভার্চুয়াল আইডেন্টিফিকেশনের মাধ্যমে আপনি আপনার আধার কার্ড লক করতে পারবেন।

আরও পড়ুন: Money Bag: সংসারে অর্থাভাব কমাতে চান? মানিব্যাগে এই জিনিসটি রাখলেই কেল্লাফতে       

আপনার আধার নম্বর লক করতে আপনাকে একটি সেট ফরম্যাটে একটি বার্তা টাইপ করতে হবে।

আধার নম্বরের শেষ চারটি অক্ষরের পরে GETOTPLAST লিখুন।

আরও পড়ুন: International Destinations: বাজেটের জন্য আটকে যাচ্ছে বিদেশ ভ্রমণ? ১ লাখেই রিল্যাক্স করুন এই ৭ ডেস্টিনেশনে

লক করার অনুরোধের জন্য, LOCKUIDLast লিখতে হবে এবং তারপরে আপনার আধার নম্বরের ৪ এবং ৮ নম্বর লিখতে হবে। তারপর একই নম্বরে OTP পাঠাতে হবে। এর পরে, যাচাইয়ের জন্য কেউ আপনার আধার নম্বর ব্যবহার করতে পারবে না।

এই প্রক্রিয়ার পরে আপনি শীঘ্রই নিশ্চিতকরণ বার্তা পাবেন। এটি লক হওয়ার পরে, কেউ আপনার আধার নম্বর ব্যবহার করে যাচাই করতে পারবে না।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.