বৃষ্টি হতেই শুরু হয়েছে দাদ,চামড়ার ছত্রাকজনিত সমস্যা! জেনে নিন সমাধানের টিপস

নখের কোণে সমস্যা থেকে চর্মরোগ, সবকিছুর  পিছনেই অনেক সময় থাকে ছত্রাক।

Edited By: সুদেষ্ণা পাল | Updated By: Aug 21, 2020, 01:34 PM IST
বৃষ্টি হতেই শুরু হয়েছে দাদ,চামড়ার ছত্রাকজনিত সমস্যা! জেনে নিন সমাধানের টিপস
প্রতীকী চিত্র

নিজস্ব প্রতিবেদন: বৃষ্টি নামলেই বাড়ে ছত্রাকজনিত রোগের প্রাদুর্ভাব। নখের কোণে সমস্যা থেকে চর্মরোগ, সবকিছুর  পিছনেই অনেক সময় থাকে ছত্রাক। জেনে নিন সমস্যা সমাধানের কিছু টিপস...

অ্যাথলেট ফুট: এটি একটি ছত্রাকজনিত রোগ। সাধারণত পায়ের পাতা কিংবা দুই আঙুলের মাঝখানে  চুলকানি বা জ্বালা অনুভূত হয়। চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী এই সমস্যার ক্ষেত্রে পা সাবান দিয়ে ধুয়ে শুকিয়ে নিতে হবে। অ্য়ান্টি ফাংগাল ওষুধ প্রয়োগ করতে হবে এবং খোলা জুতো পরতে হবে।

দাদ: চামড়ার উপর গোল চাকার মতো লালচে ক্ষতস্থান সৃষ্টি হয় এই রোগে। ক্ষতস্থানে চুলকানি হয়। ঘাড়, পায়ের পাতা, বগলে এই ধরনের ক্ষত হতে পারে। সেক্ষেত্রে পরিষ্কার জামা কাপড় পরতে হবে। ক্ষতস্থানে কাটাছেঁড়া করা যাবে না। অ্যান্টি ফাংগাল ক্রিম লাগাতে হবে।

এগজ়িমা: ত্বকে জ্বালা, ত্বক ফেটে যাওয়া, চুলকানি এগুলি এগজিমার লক্ষণ। এই ক্ষেত্রে নারকেলের তেল লাগালে আরাম পেতে পারেন। এছাড়া সব সময় সুতির কাপড় পরার দিকেও খেয়াল রাখতে হবে।

টিনিয়া ক্যাপিটিস: এই রোগে মাথার ত্বকে দাদ হয়। তবে এই ছত্রাকজনিত রোগের ফলে ক্ষত স্থান দেখা যেতে পারে ভ্রু, দাড়িতেও। এক ব্যক্তি থেকে অন্য ব্যক্তিকে সংস্পর্শের মাধ্যমে ছড়ায় এই রোগ। এমনকী তোয়ালে চিরুনি, টুপি, বালিশের মাধ্যমেও ছড়িয়ে পড়তে পারে। অ্যান্টি ফাংগাল শ্যাম্পু এক্ষেত্রে কার্যকরী হতে পারে।

আরও পড়ুন: করোনা রোখার অন্যতম অস্ত্র স্যানিটাইজার, জেনে নিন স্যানিটাইজারে ব্যবহারের নিয়মাবলী

.