'কেষ্টা বেটাই চোর!', জন্মাষ্টমীতে আমূলের বিজ্ঞাপনে অনুব্রত প্রসঙ্গ

Janmashtami wishes and Messages: ‘শুভ জন্মাষ্টমী!’ কিছুটা নিচের দিকে একটি বাটারের ছবি আছে। ছোটো বাটারের প্যাকেটটা অর্ধেক খোলা। বাটারও কিছুটা নেই। লেখা হয়েছে, 'কেষ্টা বেটাই চোর।' এই বিজ্ঞাপনের লাইনের বুদ্ধিমত্তার ছোঁয়ায় মেতেছেন নেজটিজেনরা।

Updated By: Aug 19, 2022, 02:40 PM IST
'কেষ্টা বেটাই চোর!', জন্মাষ্টমীতে আমূলের বিজ্ঞাপনে অনুব্রত প্রসঙ্গ
ফোটো- টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভূতের মতন চেহারা যেমন, নির্বোধ অতি ঘোর / যা-কিছু হারায়, গিন্নি বলেন, “কেষ্টা বেটাই চোর”- রবীন্দ্রনাথ ঠাকুর পুরাতন ভৃত্য কবিতার শেষ লাইন নিয়েই হইচই। জন্মাষ্টমীর সকালে এই লাইনেই মাখনের বিজ্ঞাপন পোস্ট করে শিরোনামে জায়গা করেছে আমূল। পোস্টারে উপরের দিকে লেখা আছে, ‘শুভ জন্মাষ্টমী!’ কিছুটা নিচের দিকে একটি বাটারের ছবি আছে। ছোটো বাটারের প্যাকেটটা অর্ধেক খোলা। বাটারও কিছুটা নেই। লেখা হয়েছে, 'কেষ্টা বেটাই চোর।' এই বিজ্ঞাপনের লাইনেইল বুদ্ধিমত্তার ছোঁয়ায় মেতেছেন নেজটিজেনরা। অনুব্রত মণ্ডলের ডাকনামের (সম্প্রতি গ্রেফতার করেছে সিবিআই) সঙ্গে ওই বিজ্ঞাপনের মিল খুঁজে পেয়েছেন নেটিজেনরা। এক জন তো লিখেইফেললেন, ‘এই কেষ্টার বাঁশি থেকে চড়াম-চড়াম শব্দ বেরোয়?’

আরও পড়ুন, FD Rate Hike: প্রতিযোগিতায় বিভিন্ন ব্যাংক, একদিনেই এফডিতে সুদ বৃদ্ধি চার ব্যাংকে

আমূলের এই অভিনব পোস্টকে কুর্নিশ জানিয়েছেন রসিকতাপ্রিয় বাঙালিরা। এই পোস্টের মাধ্যমে যেমন জন্মাষ্টমীর শুভেচ্ছা জানানো হয়েছে, তেমনি সদ্য গ্রেফতার হওয়া তৃণমূলের হেভিওয়েট নেতাকে খোঁচা দেওয়াও হয়েছে বলে মনে করছেন তাঁরা। কারণ অনুব্রত মণ্ডল 'কেষ্ট' নামেই অধিক জনপ্রিয়। এটা আপাতদৃষ্টিতে নিরীহ বিজ্ঞাপন। জন্মাষ্টমীর উপাখ্যান এবং কৃষ্ণের মাখন চুরি করে খাওয়ার গল্প। জন্মাষ্টমীর শুভেচ্ছাও। কিন্তু 'বাহুবলী' তৃণমূল নেতা অনুব্রত মণ্ডলকে কেন্দ্র করে বাংলার সাম্প্রতিক রাজনৈতিক উত্তেজনার সঙ্গে মিল খুঁজে পাওয়ার পর আমূলের জন্মাষ্টমীর শুভেচ্ছা সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গেছে। প্রত্যাশিতভাবেই, এই দুগ্ধজাত পণ্য প্রস্তুতকারকের বিজ্ঞাপন আলোড়ন সৃষ্টি করেছে। 

স্পষ্টতই এই লাইনটি রবীন্দ্রনাথ ঠাকুরের 'পুরাতন ভৃত্য' কবিতার সবচেয়ে বিখ্যাত এবং বহুল পঠিত লাইন। কিন্তু এখন এই 'কেস্তা'র একটা রাজনৈতিক তাৎপর্য রয়েছে। এতে 'চোর' যোগ করাটাও বিতর্কিত। কারণ, সম্প্রতি গরু পাচার মামলায় জড়িত সন্দেহে তৃণমূল নেতা অনুব্রতকে গ্রেফতার করেছে সিবিআই। বর্তমানে তিনি সিবিআই হেফাজতে রয়েছেন। শনিবার তাকে আবারও আদালতে পেশ করবে তদন্তকারী সংস্থা। অনুব্রতের ডাক নাম 'কেষ্ট'। মুখ্যমন্ত্রী ও তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় তাঁকে সবসময় এই নামেই সম্বোধন করেন। ফলে অনুব্রতের 'কেষ্ট' নামটিও জনপ্রিয়।

বিজ্ঞাপন বা শুভেচ্ছা বার্তায় ঠাকুরের কবিতার উল্লেখ করে সেই 'কেষ্টো'কে 'চোর' বলা হয়েছে। প্রসঙ্গত, বৃহস্পতিবার অনুব্রতার মেয়ে কলকাতা হাইকোর্টে হাজির হলে তাকে 'গরু চোরের মেয়ে' বলে কটাক্ষ করা হয়। সেই প্রেক্ষাপটে বিজ্ঞাপনে 'কেষ্টা বেটাই চোর' শব্দবন্ধটি আলাদা 'তাৎপর্য' অর্জন করেছে। তবে কেউ কেউ আবার Amul-র শুভেচ্ছাবার্তায় অসন্তোষ প্রকাশ করেছেন। শুভেচ্ছাবার্তায় ওই রাজনৈতিক নেতার প্রসঙ্গ খুঁজে পেয়েছেন তাঁরা। তেমনই এক নেটিজেনের বক্তব্য, 'দয়া করে শ্রীকৃষ্ণকে এখানে টেনে আনবেন না। একজন শয়তানের সঙ্গে ভগবান শ্রীকৃষ্ণের তুলনা টানবেন না।' 

আরও পড়ুন, Janmashtami 2022: দেশের একমাত্র মন্দির যেখানে রাধা নন, কৃষ্ণের সঙ্গী মীরাবাঈ!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.