Snana Yatra: স্নানযাত্রার পরে কেন বন্ধ থাকে জগন্নাথের দর্শন? এ সময় কী হয় দেবতার?

Snana Yatra of Lord Jagannath: আসছে স্নানযাত্রা। স্নানের পরে জগন্নাথ অসুস্থ হয়ে পড়েন, তাই ১৫ দিন পর্যন্ত ভক্তদের দর্শন দেন না। ১৫ দিন পরে ভগবান ফিরে আসেন এবং ভক্তদের দর্শন দেন।

Updated By: Jun 1, 2023, 08:12 PM IST
Snana Yatra: স্নানযাত্রার পরে কেন বন্ধ থাকে জগন্নাথের দর্শন? এ সময় কী হয় দেবতার?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: একেবারেই মানবভাবে সেবা। বিগ্রহনির্ভর সেবা হলেও জগন্নাথকে মানুষ হিসেবেই ভাবা হয়। তাই মনে করা হয় স্নানযাত্রার পরে জগন্নাথের জ্বর আসে। সেই কারণেই বন্ধ থাকে দেবদর্শন।   

রথযাত্রার প্রথম অনুষঙ্গ শুরু হয় এই স্নানযাত্রার দিনেই। এসে গেল সেই স্নানযাত্রার দিন। দিনটি  জগন্নাথ,  বলরাম ও সুভদ্রাকে স্নান করানোর বিশেষ অনুষ্ঠান। এ বছর এই উৎসব হবে আগামী রবিবার, ৪ জুন। রথযাত্রার প্রায় ১৮ দিন আগে জগন্নাথ, বলরাম এবং সুভদ্রাকে আনুষ্ঠানিক ভাবে জলস্নান করানো হয়। এই অনুষ্ঠানটাই স্নানযাত্রা নামে পরিচিত। স্নানযাত্রার দিন জগন্নাথ মন্দিরের উত্তর দিকের কূপ থেকে ১০৮ কলস জল তুলে ভগবানকে স্নান করানো হয় এদিন।

আরও পড়ুন: Snana Yatra: এ বছর কবে জগন্নাথের স্নানযাত্রা? জেনে নিন এই অনুষ্ঠানের বিশেষ মাহাত্ম্য...

ঠান্ডা জলে এই স্নান করানোর পরেই জগন্নাথ অসুস্থ হয়ে পড়েন। তাই ১৫ দিন পর্যন্ত ভক্তদের দর্শন দেন না। ১৫ দিন পরে ভগবান ফিরে আসেন এবং ভক্তদের দর্শন দেন। এই সময়-পর্বে বৈদ্য এসে জগন্নাথের চিকিৎসাও করেন। এই দর্শন দেওয়ার অনুষ্ঠানকে নেত্রোৎসব বলা হয়। এর পরের দিনই পালিত হয় রথযাত্রা উৎসব! 

আরও পড়ুন: Laxmi Yoga: চলছে লক্ষ্মী যোগ! জেনে নিন বিরল এই যোগের বিপুল শুভ প্রভাব কাদের উপর পড়বে...

পুরীর জগন্নাথ ধামে স্নানযাত্রা এবং জগন্নাথের আগাগোড়া সমস্ত আচার-অনুষ্ঠানই বিপুল আড়ম্বরে উদযাপিত হয়। এই স্নানযাত্রার পরে আসছে রথযাত্রা। রথের পরে জগন্নাথ গুন্ডিচা বাড়িতে যান। তাই আগেই গুন্ডিচা মন্দিরটি সংস্কার করা হয়। এ সময়ে জগন্নাথের বিশ্রামের জন্য রথযাত্রার একদিন আগে পরিষ্কার করা হয় গুন্ডিচাবাড়ি। মার্জনার জন্য ইন্দ্রদ্যুম্ন সরোবর থেকে আনা হয় জল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.