7th Pay Commission: সরকারি কর্মীদের জন্য নতুন বছরের উপহার! মন্ত্রিসভার বৈঠকে কী ঘোষণা করা হবে?

DA Hike: ৬৫ লক্ষ কর্মচারী এবং ৫০ লক্ষ পেনশনভোগীদের জন্য মহার্ঘ ভাতা সম্পর্কে সরকার একটি ঘোষণা করতে পারে। এর পাশাপাশি কোভিড-১৯ এর দ্রুত বাড়তে থাকা কেস এবং এর প্রতিরোধ নিয়েও এই বৈঠকে আলোচনা হবে বলে মনে করা হচ্ছে। 

Updated By: Dec 23, 2022, 09:57 AM IST
7th Pay Commission: সরকারি কর্মীদের জন্য নতুন বছরের উপহার! মন্ত্রিসভার বৈঠকে কী ঘোষণা করা হবে?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আপনি যদি নিজে কেন্দ্রীয় সরকারের কর্মচারী হন বা আপনার পরিবারে কেন্দ্রীয় কর্মচারী থাকেন, তাহলে এই খবর আপনাকে খুশি করবে। শুক্রবার অনুষ্ঠিত হতে চলেছে মোদির মন্ত্রিসভার বৈঠক। সেখানে ৬৫ লক্ষ কর্মচারী এবং ৫০ লক্ষ পেনশনভোগীদের জন্য মহার্ঘ ভাতা সম্পর্কে সরকার একটি ঘোষণা করতে পারে। এর পাশাপাশি কোভিড-১৯ এর দ্রুত বাড়তে থাকা কেস এবং এর প্রতিরোধ নিয়েও এই বৈঠকে আলোচনা হবে বলে মনে করা হচ্ছে। জানা গিয়েছ যে প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনা (PMGKAY) এর মাধ্যমে বিনামূল্যে পাওয়া রেশন আরও বাড়ানো হতে পারে।

এটি হবে কর্মচারীদের জন্য নতুন বছরের উপহার

মোদি মন্ত্রিসভা থেকে চার শতাংশ মহার্ঘ ভাতা বাড়ানোর বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে। সরকার যদি এই ঘোষণা করে, তাহলে কর্মচারীদের জন্য এটি হবে নতুন বছরের উপহার। অক্টোবর পর্যন্ত AICPI সূচকের পরিসংখ্যান শ্রম মন্ত্রক প্রকাশ করেছে। অক্টোবরের জন্য AICPI সূচক সেপ্টেম্বরের তুলনায় ১.২ পয়েন্ট বৃদ্ধি পেয়েছে এবং ১৩২.৫-এ পৌঁছেছে। সেপ্টেম্বরে তা ছিল ১৩১.৩ শতাংশ।

আরও পড়ুন: ২ প্যাকেট কুকুরের খাবার দেড় লাখে! অ্যামাজনের কীর্তিতে তাজ্জব ক্রেতা

ডিএ বেড়ে হবে ৪২ শতাংশ!

যদি ডিএ চার শতাংশ বাড়ানো হয়, তাহলে তা বেড়ে ৪২ শতাংশ হবে। সেপ্টেম্বরে ডিএ বৃদ্ধির ভিত্তিতে, এটি বর্তমানে ৩৮ শতাংশে রয়েছে। এই বৃদ্ধির পর কর্মচারীদের বেতন অনেকটা বৃদ্ধি পাবে। সপ্তম বেতন কমিশনের (7th Pay Commission) অধীনে সরকার প্রতি বছর দুবার ডিএ বৃদ্ধি করে। জানুয়ারী ২০২২ এবং জুলাই ২০২২ সালে মোট সাত শতাংশ ডিএ বৃদ্ধির কথা ঘোষণা করা হয়েছিল।

আরও পড়ুন: 7th Pay Commission: কর্মচারীদের ডিএ নিয়ে বড় ঘোষণা সরকারের, রাজ্যসভায় কী জানাল কেন্দ্র?

কে জানাবে তথ্য?

AICPI সূচকের ভিত্তিতে নির্ধারণ করা হয় যে মহার্ঘ ভাতা কত বাড়বে? প্রতি মাসের শেষ কার্যদিবসে, অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্স (AICPI) এর পরিসংখ্যান শ্রম মন্ত্রক প্রকাশ করে। এই সূচকটি ৮৮টি কেন্দ্র এবং সমগ্র দেশের জন্য প্রস্তুত করা হয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.