7th Pay Commission: ফের সুখবর, ৪ শতাংশ বাড়বে বেতন; কত টাকা আসবে সরকারি কর্মীদের অ্যাকাউন্টে?

DA Hike Latest News: পরিসংখ্যান বৃদ্ধির ফলে ৫২ লক্ষ কেন্দ্রীয় কর্মচারী এবং ৪৮ লক্ষ পেনশনভোগী উপকৃত হবেন। এর আগে, ১ জানুয়ারি, ২০২৩ থেকে, সরকার নতুন মহার্ঘ ভাতা কার্যকর করে। ১ জুলাই থেকে কার্যকর হবে নতুন মহার্ঘ ভাতা।

Updated By: Jun 2, 2023, 11:46 AM IST
7th Pay Commission: ফের সুখবর, ৪ শতাংশ বাড়বে বেতন; কত টাকা আসবে সরকারি কর্মীদের অ্যাকাউন্টে?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মে মাস শেষ হতেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য সুখবর এসেছে। কয়েক মাস অপেক্ষার পর কেন্দ্রীয় কর্মীদের মহার্ঘ ভাতার তথ্য সম্পূর্ণ পরিষ্কার হয়ে যাবে। তবে এপ্রিলে আসা AICPI সূচকের ভিত্তিতে স্পষ্ট হয়ে গিয়েছে কেন্দ্রীয় কর্মচারীদের এই বার কতটা ডিএ বাড়ানো হবে? এপ্রিলে আসা AICPI সূচকের ভিত্তিতে পরিসংখ্যানে একটি ভাল বৃদ্ধি দেখা গিয়েছে। এর থেকে স্পষ্ট যে কর্মীদের ডিএ ৪২ শতাংশ থেকে বেড়ে ৪৬ শতাংশ হবে।

আরও পড়ুন: Week 10 | Daily Cartoon | সোমান্তরাল | যৌথ-বিজ্ঞান!

৪২ শতাংশ মহার্ঘ ভাতা দেওয়া হয়

বর্তমানে সরকার কর্মচারীদের ৪২ শতাংশ মহার্ঘ ভাতা দেয়। ৪ শতাংশ বৃদ্ধির পর তা বেড়ে দাঁড়াবে ৪৬ শতাংশে। এবার AICPI সূচক ০.৭২ পয়েন্ট বেড়েছে। পরিসংখ্যান বৃদ্ধির ফলে ৫২ লক্ষ কেন্দ্রীয় কর্মচারী এবং ৪৮ লক্ষ পেনশনভোগী উপকৃত হবেন। এর আগে, ১ জানুয়ারি, ২০২৩ থেকে, সরকার নতুন মহার্ঘ ভাতা কার্যকর করে। ১ জুলাই থেকে কার্যকর হবে নতুন মহার্ঘ ভাতা। অগস্ট বা সেপ্টেম্বরে সরকার এই বিষয়ে ঘোষণা করবে।

এপ্রিলের পরিসংখ্যান এসেছে গত মে মাসে

কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘ ভাতা কত বাড়বে, তা শুধুমাত্র AICPI সূচকের ভিত্তিতেই নির্ধারণ করা হয়। প্রথম মাসের জন্য AICPI ডেটা প্রতি মাসের শেষে প্রকাশিত হয়। এপ্রিলের পরিসংখ্যান গত মে মাসে প্রকাশিত হয়েছে। মার্চের তুলনায় এপ্রিলের AICPI সূচক বেড়েছে। এটি মার্চ মাসে ১৩৩.৩ পয়েন্টে ছিল, এখন এটি ০.৭২ পয়েন্ট বেড়ে ১৩৪.০২ হয়েছে। এর থেকে স্পষ্ট যে এবারও ভালোভাবে ডিএ বাড়ানো হবে।

ফেব্রুয়ারিতে সংখ্যা কমেছে

চলতি বছরের জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত সময়ে ফেব্রুয়ারিতে এই সংখ্যা কমেছে। বাকি মাসগুলোতে এর ধারাবাহিক বৃদ্ধি লক্ষ্য করা যাচ্ছে। ২০২৩ সালের জানুয়ারিতে, AICPI সূচক ১৩২.৮ পয়েন্টে দাঁড়ায়। এরপর ফেব্রুয়ারিতে তা কমে ১৩২.৭ পয়েন্টে নেমে আসে। মার্চ মাসে এটিতে একটি বৃদ্ধি দেখা গিয়েছিল এবং এটি ১৩৩.৩ পয়েন্টে পৌঁছায়। এখন এপ্রিলে তা বেড়ে দাঁড়িয়েছে ১৩৪.০২ পয়েন্ট।

আরও পড়ুন: Snana Yatra: স্নানযাত্রার পরে কেন বন্ধ থাকে জগন্নাথের দর্শন? এ সময় কী হয় দেবতার?

এপ্রিলের AICPI সূচকের ভিত্তিতে, মহার্ঘ ভাতা ৪৫ শতাংশ ছাড়িয়ে ৪৫.০৪ শতাংশে পৌঁছেছে। মে এবং জুনের জন্য AICPI সূচকের সংখ্যা এখনও আসেনি। ডিএ ৪৫ শতাংশ অতিক্রম করায়, এটি স্পষ্ট যে এবারও চার শতাংশ বেড়ে তা ৪৬ শতাংশ হবে। এর আগে, মার্চের পরিসংখ্যানের ভিত্তিতে, ডিএ স্কোর ৪৪.৪৬ শতাংশে দাঁড়িয়েছিল।

কে তথ্য প্রকাশ করে?

AICPI সূচকের ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়া হয়ে যে সরকার কর্মচারীদের মহার্ঘ ভাতা কত বাড়বে? প্রতি মাসের শেষ কার্যদিবসে, অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্স (AICPI) এর পরিসংখ্যান শ্রম মন্ত্রক জারি করে। এই সূচকটি ৮৮টি কেন্দ্র এবং সমগ্র দেশের জন্য প্রস্তুত করা হয়েছে।

কত টাকা বাড়বে

বর্তমানে যদি একজন সরকারি কর্মচারীর মূল বেতন হয় ১৮০০০ টাকা, তাহলে তার উপর তিনি ৪২ শতাংশ মহার্ঘভাতা অর্থাৎ ৭৫৬০ টাকা পান। কিন্তু যদি মহার্ঘ্য ভাতা ৪৬ শতাংশ হয়, তাহলে মহার্ঘ ভাতা প্রতি মাসে বেড়ে দাঁড়াবে ৮২৮০ টাকা। সেই অনুযায়ী, প্রতি মাসে বেতন ৭২০ টাকা বাড়বে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.