Re 1 Indian currency: ১ টাকার একটি নোট বেচে ৪৫ হাজার আয়! কীভাবে সম্ভব হচ্ছে?

১ টাকার পুরনো নোটে আপনি পেতে পারেন ৪৫০০০ টাকা।

Updated By: Oct 3, 2021, 02:24 PM IST
Re 1 Indian currency: ১ টাকার একটি নোট বেচে ৪৫ হাজার আয়! কীভাবে সম্ভব হচ্ছে?
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন: এক টাকার ভারতীয় নোটের মূল্য কত? আপনি যদি ভারতে পুরনো নোট বিক্রি ও কেনার ব্যবসায় থাকেন, তাহলে এক টাকার ভারতীয় নোটের মূল্য ১ টাকার বেশি।

আপনার কাছে  ১ টাকার নোট থাকলে বাড়িতে বসে  আরাম করে শয়ে শয়ে ডলার উপার্জন করতে পারেন। তবে তার আগে আপনাকে নিশ্চিত করতে হবে যে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI)দ্বারা জারি করা নির্দিষ্ট মানদণ্ড পূরণ করেছে নোটটি।

পুরনো ১ টাকার নোট বিক্রি করলে ৪৫,০০০ টাকা পাওয়া যাবে, কিন্তু আপনাকে তার জন্য অবশ্যই কিছু শর্ত পূরণ করতে হবে। অর্থ মন্ত্রকের প্রাক্তন মুখ্য সচিব এইচ এম প্যাটেলের স্বাক্ষর-সহ এক টাকার নোটের সিরিয়াল নম্বর ১২৩৪৫৬ - হতে হবে।এক টাকার নোট কয়েন বাজার ওয়েবসাইটে কিনতে পাওয়া যাচ্ছে।

আরও পড়ুন, UPI Payment: ইন্টারনেট ছাড়াই পাঠাতে পারবেন টাকা, দেখে নিন কীভাবে

আপনাকে অবশ্যই ওয়েবসাইটের 'শপ' এলাকায় যেতে হবে। ওয়েবসাইট বান্ডেলে "অত্যন্ত অস্বাভাবিক, সংগ্রাহকদের জন্য, এক টাকার বান্ডেল ১৯৫৭, এইচএম প্যাটেলের স্বাক্ষর-সহ, ১২৩৪৫৬ নম্বরের সঙ্গে রয়েছে।"- এভাবেই উল্লেখ করা হয়েছে। এদিকে, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া চলতি বছরের আগস্টে পুরনো নোট এবং কয়েনের অনলাইন বিক্রি এবং ক্রয় সংক্রান্ত বিষয়ে একটি সতর্ক বার্তা জারি করেছে।

আরবিআই এক বিবৃতিতে বলেছে, "এটা ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের নজরে এসেছে যে  প্রতারণামূলক কাজে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের নাম/ লোগো ব্যবহার করা হচ্ছে এবং পুরনো নোট এবং কয়েন কেনা -বেচা সংক্রান্ত লেনদেনে জনসাধারণের কাছ থেকে চার্জ/ কমিশন/ ট্যাক্স চাইছে। বিভিন্ন অনলাইন/ অফলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে।''

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া আরও বলেছে যে তারা এই ধরনের পরিস্থিতিতে মোকাবিলা করে না এবং কোনও ফি বা কমিশন দাবি করে না। আরবিআই আরও বলেছে যে কোনও সংস্থা, কর্পোরেশন, ব্যক্তি বা অন্য সত্তা এই ধরনের লেনদেনে তার পক্ষ থেকে চার্জ বা কমিশন সংগ্রহের জন্য অনুমোদিত নয়। 

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.