নভেম্বর কি আদৌ ছুটবে প্রথম পর্যায়ের ইস্ট-ওয়েস্ট মেট্রো? বিস্তর ধোঁয়াশা

এখনও ট্রায়াল রানই শেষ করতে পারেনি মেট্রো কর্তৃপক্ষ। নভেম্বরেই পরিষেবা চালুর সম্ভাবনা ক্ষীণ।

Updated By: Nov 13, 2019, 07:19 PM IST
নভেম্বর কি আদৌ ছুটবে প্রথম পর্যায়ের ইস্ট-ওয়েস্ট মেট্রো? বিস্তর ধোঁয়াশা

নিজস্ব প্রতিবেদন : তিরিশে নভেম্বর ডেডলাইন। কিন্তু তার মধ্যে ইস্ট-ওয়েস্ট মেট্রোর প্রাথমিক পর্যায়ের পরিষেবা চালু হওয়ার সম্ভাবনা ক্ষীণ। এখনও ট্রায়াল রানই শেষ করতে পারেনি মেট্রো কর্তৃপক্ষ। এদিকে তিরিশে নভেম্বরের মধ্যে চালু না হলে নতুন করে রেলের সেফটি কমিশনারের কাছে আবেদন করতে হবে। সেক্ষেত্রে গোটা প্রক্রিয়া আরও পিছিয়ে যাবে।

সেক্টর ফাইভ থেকে যুবভারতী ক্রীড়াঙ্গন। মোট ছটি স্টেশন। ইস্ট ওয়েস্ট মেট্রোর প্রথম ধাপ। পরিদর্শনের পর এই ছটি স্টেশনে পরিষেবা চালু করার ছাড়পত্র দেন রেলের সেফটি কমিশনার। কিন্তু নভেম্বরেই পরিষেবা চালুর সম্ভাবনা ক্ষীণ। কমিশনার অফ রেলওয়ে সেফটির ছাড়পত্রে নির্দিষ্টভাবে বলা ছিল, তিরিশে নভেম্বরের মধ্যে ওই ছটি স্টেশনে পরিষেবা চালু করতে হবে। কিন্তু এখনও পরিষেবা চালুর কোনও লক্ষণই নেই। এখনও ট্রায়াল রানই শেষ করতে পারেনি মেট্রো কর্তৃপক্ষ। ইস্ট-ওয়েস্ট মেট্রোর প্রযুক্তি বর্তমান মেট্রোর থেকে অনেকটাই আলাদা। কিন্তু ইস্ট-ওয়েস্ট মেট্রো চালানোর দায়িত্বে বর্তমান মেট্রোর কর্মীরা। ফলে বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছেন তাঁরা।

এখন ১১ নভেম্বর থেকে নতুন করে ট্রায়াল রান শুরু হয়েছে। চলবে ২০ নভেম্বর পর্যন্ত। মেট্রোর কর্তৃপক্ষ জানিয়েছে, তাঁদের ট্রায়াল রান চলছে। বিভিন্ন বিভাগের সমন্বয়ে ট্রায়াল রান চলছে। এই রিপোর্ট পাওয়ার পরই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। কিন্তু সমস্যা অন্য। তিরিশে নভেম্বর ডেডলাইন দিয়েছে কমিশনার অফ রেলওয়ে সেফটি।

আরও পড়ুন, গ্রামে গ্রামে ৩ হাজার সাইবার কেন্দ্র খুলছে রাজ্য, নিয়োগ হবে হাজার হাজার কম্পিউটার প্রশিক্ষক

তার মধ্যে ইস্ট ওয়েস্টের প্রথম পর্যায়ের পরিষেবা চালু না হলে ফের আবেদন করতে হবে মেট্রোকে। পরিদর্শন করে নতুন করে ছাড়পত্র দেবেন কমিশনার। ফলে তিরিশে নভেম্বরের মধ্যে যদি পরিষেবা চালু না হয়, তাহলে গোটা প্রক্রিয়া আরও পিছিয়ে যাবে।

.