Singur | Tata: টাটা-রায়ের বিরুদ্ধে এবার আইনি পথে রাজ্য....

আরবিট্রাল ট্রাইব্যুনালের নির্দেশ, টাটাকে ৭৬৫.৭৮ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে হবে রাজ্যকে। সঙ্গে সঙ্গে ২০১৬ সালের সেপ্টেম্বর থেকে ১১ শতাংশ হারে বার্ষিক সুদও। 

Updated By: Oct 31, 2023, 04:20 PM IST
Singur | Tata: টাটা-রায়ের বিরুদ্ধে এবার আইনি পথে রাজ্য....

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: ন্যানো বিদায়ের পর এবার টাটাকে ৭৬৫.৭৮ কোটি টাকা ক্ষতিপূরণ। আরবিট্রাল ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে আইনি লড়াইয়ের সিদ্ধান্ত নিল রাজ্য় সরকার। আইনজ্ঞদের পরামর্শ নিয়েছেন মুখ্যসচিব। তারপরই এই সিদ্ধান্ত। খবর নবান্ন সূত্রে।

আরও পড়ুন: Jyotipriya Mallick: মিলেই ভাগ রেশন, মিলল ১০৯ সরকারি স্ট্যাম্প! জ্যোতিপ্রিয়কে জেরায় খুঁটিনাটির জবাব চায় ইডি

রাজ্যে তখন বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় বামেরা। স্লোগান উঠেছিল, 'কৃষি আমাদের ভিত্তি, শিল্প আমাদের ভবিষ্যৎ'। কিন্তু সিঙ্গুরের টাটাদের ন্যানো কারখানা তৈরির বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছিলেন তৎকালীন বিরোধী দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রবল আন্দোলনের মুখে একলাখি গাড়ির কারখানা চলে গিয়েছিল গুজরাটে। 

২০১১ সালে রাজ্যে পালাবদল ঘটে। মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসেই সুপ্রিম কোর্টের নির্দেশে সিঙ্গুরে 'অনিচ্ছুক' কৃষকরা জমি ফেরত দেন মমতা বন্দ্যোপাধ্যায়। সিঙ্গুরে ন্যানো হারানো ৬.৩২ একর জমিতে এখন  তৈরি করা হবে শিল্প তালুক।সেখানে শিল্প গড়তে চেয়ে রাজ্যের কাছে ইতিমধ্যেই রাজ্যের কাছে আবেদন করেছেন ১০ নতুন সংস্থা। নবান্নে সূত্রে তেমনই খবর। 

এদিকে ন্যানো বিদায়ের পর আরবিট্রাল ট্রাইব্যুনাল মামলা করে টাটা মোটরস। সময় লাগল ১৫ বছর। শেষপর্যন্ত টাটার পক্ষেই রায় দিল ৩ সদস্যের  আরবিট্রাল ট্রাইব্যুনাল। ট্রাইব্যুনালের নির্দেশ, টাটাকে ৭৬৫.৭৮ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে হবে রাজ্যকে। সঙ্গে সঙ্গে ২০১৬ সালের সেপ্টেম্বর থেকে ১১ শতাংশ হারে বার্ষিক সুদও। সেই রায়ের বিরুদ্ধে আইনি পথে হাঁটতে চলেছে রাজ্য।

আরও পড়ুন:  Onion Price: পিঁয়াজের দামের ঝাঁঝে মধ্যবিত্তের চোখে জল, কাল থেকে শহরের বাজারে টাস্ক ফোর্সের অভিযান

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.