Data Centre: রাজ্যে তৈরি হচ্ছে তিনটি ডেটা সেন্টার, বিনিয়োগ করছে অম্বানির সংস্থা

গোটা দেশে যে পরিমাণ ইন্টারনেট ব্যবহার হয় তার ২৫ শতাংশই এ রাজ্যের, খবর নবান্ন সূত্রের। 

Updated By: Sep 10, 2021, 10:16 PM IST
Data Centre: রাজ্যে তৈরি হচ্ছে তিনটি ডেটা সেন্টার, বিনিয়োগ করছে অম্বানির সংস্থা

নিজস্ব প্রতিবেদন: পানাগড়ে পলিফিল্ম কারখানার ভিত্তিপ্রস্তর স্থাপন করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ঘোষণা বলেছিলেন,'আগামী ৫ বছরের মধ্যে রাজ্যে তৈরি হবে ৪০০ মেগাওয়াটের ডেটা সেন্টার।' সেই লক্ষ্যেই তৈরি হচ্ছে তিনটি নতুন ডেটা সেন্টার। নবান্ন সূত্রের খবর, রিল্যায়ান্স গোষ্ঠী ছাড়া আরও দু'টি সংস্থা বিনিয়োগ করতে চলেছে।    

নবান্ন সূত্রের খবর,গোটা দেশে যে পরিমাণ ইন্টারনেট ব্যবহার হয় তার ২৫ শতাংশই এ রাজ্যের। ডেটা সেন্টার তৈরি করতে হলে বড় সংস্থাগুলি এ রাজ্য থেকে ডেটা সংগ্ৰহ করতে পারবে। তথ্য প্রযুক্তি ক্ষেত্রে অনেকটাই এগিয়ে যাবে রাজ্য। বৃহৎ সংস্থাগুলি তা থেকে তথ্য সংগ্রহ করলে আর্থিক ও ব্যবসায়িক লাভ ঘরে তোলা যাবে। তৈরি হবে কর্মসংস্থান। 

 ডেটা সেন্টার থেকে যে সব পরিষেবা পাওয়া যায়- ডেটা স্টোরেজ, ম্যানেজমেন্ট ব্যাক আপ ও রিকভারি। এর পাশাপাশি প্রোডাকটিভিটি অ্যাপ্লিকেশন যেমন- ই-মেইল, হাই ভলিউম ই- কমার্স, অনলাইন গেম অ্যাপ্লিকেশন, বিগ ডেটা, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। সরকারি ও বেসরকারি সমস্ত বড় সংস্থার নিজস্ব ডেটা সেন্টার রয়েছে। আমাজন, মাইক্রোসফট, গুগল থেকে যেমন তথ্য পাওয়া যায় সেভাবেই ডেটা সেন্টার থেকে তথ্য ভাড়া নেয় সংস্থাগুলি।

১ সেপ্টেম্বর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন,'দেশেই তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে সেরা গন্তব্য বাংলা। ডেটা হাব হিসেবে গড়ে তুলব রাজ্যকে। যাতে বাংলাদেশ, নেপাল ও ভুটানের মতো প্রতিবেশী দেশগুলির চাহিদা মেটাতে পারে। ৪০০ মেগাওয়াটের ডেটা সেন্টার তৈরি হবে আগামী ৫ বছরের মধ্যে।'   

আরও পড়ুন- By-Poll: পণ ভেঙে ভবানীপুরে BJP-র প্রচারে? Zee ২৪ ঘণ্টাকে উত্তর দিলেন Babul

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.