স্কুলে সিলেবাসের মাধ্যমে অধিকার সম্পর্কে সচেতন হক শিশুরা, চাহিদা শিশু অধিকার রক্ষা কমিশনের

শিশুদের নিজেদের অধিকার সম্পর্কে সচেতন করতে পশ্চিম বঙ্গের শিশু অধিকার রক্ষা প্যানেল এবার স্কুল পাঠ্যক্রমের মধ্যেই সেই অধিকার অন্তর্ভুক্তির প্রস্তাব দেওয়ার পথে।

Updated By: Feb 5, 2015, 10:55 AM IST
স্কুলে সিলেবাসের মাধ্যমে অধিকার সম্পর্কে সচেতন হক শিশুরা, চাহিদা শিশু অধিকার রক্ষা কমিশনের

কলকাতা: শিশুদের নিজেদের অধিকার সম্পর্কে সচেতন করতে পশ্চিম বঙ্গের শিশু অধিকার রক্ষা প্যানেল এবার স্কুল পাঠ্যক্রমের মধ্যেই সেই অধিকার অন্তর্ভুক্তির প্রস্তাব দেওয়ার পথে।

রাজ্যের শিশু অধিকার রক্ষা কমিশনের চেয়ারপার্সেন অশোকেন্দু সেনগুপ্ত জানিয়েছেন শিক্ষার অধিকার ও যৌন নির্যাতন সম্পর্কিত আইন সম্পর্কে শিশুদের সচেতন করতে তাঁরা চান এই সংক্রান্ত বিভিন্ন আইন যেন স্কুল পাঠ্যক্রমের অন্তর্ভুক্ত হয়। এই বিষয়ে কমিশন দ্রুত রাজ্যসরকারের কাছে লিখিত প্রস্তাব পেশ করবে।   

সংবাদসস্থাকে অশোকেন্দু সেনগুপ্ত বলেছেন ''আমরা শিশুদের উপর পাঠ্যক্রমের ভার বাড়াতে চাই না। কিন্তু অন্তত এক পাতাতেও সোজা ভাষায় শিশুদের নিজেদের অধিকার সম্পর্কে সচেতন করা প্রয়োজন। এর ফলে সচেতনতা বৃদ্ধি পাবে। শিশুদের অধিকার সংক্রান্ত আইনি জ্ঞান আমাদের মধ্যেই সীমাবদ্ধ। কিন্তু শিশুদের নিজেদেরও সেই আইন জানা উচিত।''

এই প্যানেল দ্রুত রাজ্যের স্কুল পাঠ্যক্রম নির্ধারক কমিটির সঙ্গে দেখা করবে বলে জানা গেছে। প্রাইমারি ও সেকেন্ডারি স্কুল স্তরে পাঠ্যক্রমে শিশু অধিকার আইনের অন্তর্ভুক্তির প্রয়োজনীয়তা ব্যাখা করবেন অশোকেন্দু বাবুরা।

তিনি জানিয়েছেন স্কুল পড়ুয়া অন্তত জানুক কোনও সমস্যায় পড়লে তারা ১০৯৮ এই নম্বরে ফোন করে অভিযোগ জানাতে পারে অথবা নিজেদের সমস্যার কথা বলতে পারে।

 

 

 

.