পশ্চিমবঙ্গের নতুন নাম হবে বঙ্গ বা বাংলা, আলফাবেটিকাল ফর্মুলার নিয়মে ২৯ থেকে ৪ নম্বরে উঠে আসবে রাজ্য

দীর্ঘ জল্পনার পর অবশেষে নাম বদলাচ্ছে রাজ্যের। পশ্চিমবঙ্গের নতুন নাম হবে বঙ্গ বা বাংলা। ইংরেজিতে নাম হবে বেঙ্গল। রাজ্য মন্ত্রিসভায় আজ এই প্রস্তাব পাস হয়েছে। ২৬ অগাস্ট বিধানসভার বিশেষ অধিবেশনে রাজ্যের নাম বদল নিয়ে সর্বসম্মত প্রস্তাব পাস করাতে চায় মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। 

Updated By: Aug 2, 2016, 10:25 PM IST
পশ্চিমবঙ্গের নতুন নাম হবে বঙ্গ বা বাংলা, আলফাবেটিকাল ফর্মুলার নিয়মে ২৯ থেকে ৪ নম্বরে উঠে আসবে রাজ্য

ব্যুরো: দীর্ঘ জল্পনার পর অবশেষে নাম বদলাচ্ছে রাজ্যের। পশ্চিমবঙ্গের নতুন নাম হবে বঙ্গ বা বাংলা। ইংরেজিতে নাম হবে বেঙ্গল। রাজ্য মন্ত্রিসভায় আজ এই প্রস্তাব পাস হয়েছে। ২৬ অগাস্ট বিধানসভার বিশেষ অধিবেশনে রাজ্যের নাম বদল নিয়ে সর্বসম্মত প্রস্তাব পাস করাতে চায় মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। 

বাংলায় পশ্চিমবঙ্গ। ইংরেজিতে ওয়েস্ট বেঙ্গল। 

স্বাধীনতার পর থেকে এটাই ছিল পদ্মার এপারে সবুজ শ্যামল বঙ্গভূমির পরিচয়। এবার তা বদলাতে চলেছে। রাজ্যের নতুন নাম হচ্ছে বঙ্গ অথবা বাংলা। ইংরেজিতে নাম হবে বেঙ্গল। মঙ্গলবার এই সংক্রান্ত প্রস্তাব পাস হয়েছে রাজ্য মন্ত্রিসভায়। নতুন নামের বিষয়টি চূড়ান্ত করতে ২৬ অগাস্ট বিধানসভার বিশেষ অধিবেশন ডাকা হয়েছে। সেখানেই এবিষয়ে সর্বসম্মত প্রস্তাব পাশ করাতে চায় রাজ্য সরকার। তার আগে এবিষয়ে ঐকমত্য গড়ে তুলতে ডাকা হবে সর্বদল বৈঠক। 

নিয়ম অনুযায়ী, বিধানসভায় প্রস্তাব পাস হওয়ার পর তা পাঠাতে হবে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক অনুমতি দিলে প্রস্তাব যাবে সংসদে। তারপর প্রস্তাব যাবে রাষ্ট্রপতির কাছে। শেষে সংবিধান সংশোধনের মাধ্যমে রাজ্যের নাম পরিবর্তন চূড়ান্ত রূপ পাবে। 

রাজ্যের নাম বদলের উদ্যোগ নেওয়া হয়েছে আগেও। বাংলায় পশ্চিমবঙ্গ আর ইংরেজিতে ওয়েস্ট বেঙ্গল, দু'রকম নাম না রেখে রাজ্যের নাম শুধু পশ্চিমবঙ্গ করা হোক। রাজ্যের তরফে এমন প্রস্তাব আগেও গিয়েছিল কেন্দ্রের কাছে। কিন্তু তাতে সবুজ সংকেত মেলেনি। এবার কিন্তু আশার আলো দেখছে নবান্ন।

রাজ্যের নাম বদলের পিছনে যুক্তিও আছে। যখন কেন্দ্রে সব রাজ্যের প্রতিনিধিদের নিয়ে কোনও বৈঠক হয়, বর্ণানুক্রমে পশ্চিমবঙ্গ তালিকায় একেবারে নীচের দিকে থাকে। কিন্তু ইংরেজিতে নাম বেঙ্গল হলে আলফাবেটিকাল ফর্মুলার নিয়ম মেনে ২৯ থেকে ৪ নম্বরে উঠে আসবে রাজ্য। সমাজের বিভিন্ন ক্ষেত্রের  বিশিষ্টজনেরা রাজ্য সরকারের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। 

.