তথ্য বলছে শিল্পে এগোচ্ছে পশ্চিমবঙ্গ

গত চার বছরে ব্যপক উন্নতির মুখ দেখেছে বাংলার ছোট, মাঝারি ও ক্ষুদ্র শিল্প। রাজ্যে প্রায় ৫০ হাজার ৮৫০ টি ইউনিট তৈরি হয়েছে। আর সেখানে কাজ পেয়েছেন ৫ লক্ষ ৪৫ হাজারেরও বেশি লোক। ছোট, মাঝারি ও ক্ষুদ্র শিল্পের উন্নতির জন্য ২০১৪ সালে পশ্চিমবঙ্গ সরকার এনেছে তাদের নিজস্ব ব্র্যান্ড 'বিশ্ব বাংলা'। এই ব্র্যান্ড বিশ্বের কাছে তুলে ধরছে বাংলার হস্তশিল্প, তাঁত শিল্প ও সংস্কৃতিকে। কলকাতা ও শান্তিনিকেতন মিলিয়ে রাজ্যে বিশ্ব বাংলার ৫ টি শোরুম রয়েছে।

Updated By: Feb 19, 2016, 07:03 PM IST
তথ্য বলছে শিল্পে এগোচ্ছে পশ্চিমবঙ্গ
১. বিশ্ব বাংলা হাট, রাজারহাট, ২. বিশ্ব বাংলা শোরুমের উদবোধন করছেন মমতা বন্দ্যোপাধ্যায়, ৩. আিআইএইচটি, ফুলিয়া, ৪. এমএফসি

ওয়েব ডেস্ক: গত চার বছরে ব্যপক উন্নতির মুখ দেখেছে বাংলার ছোট, মাঝারি ও ক্ষুদ্র শিল্প। রাজ্যে প্রায় ৫০ হাজার ৮৫০ টি ইউনিট তৈরি হয়েছে। আর সেখানে কাজ পেয়েছেন ৫ লক্ষ ৪৫ হাজারেরও বেশি লোক। ছোট, মাঝারি ও ক্ষুদ্র শিল্পের উন্নতির জন্য ২০১৪ সালে পশ্চিমবঙ্গ সরকার এনেছে তাদের নিজস্ব ব্র্যান্ড 'বিশ্ব বাংলা'। এই ব্র্যান্ড বিশ্বের কাছে তুলে ধরছে বাংলার হস্তশিল্প, তাঁত শিল্প ও সংস্কৃতিকে। কলকাতা ও শান্তিনিকেতন মিলিয়ে রাজ্যে বিশ্ব বাংলার ৫ টি শোরুম রয়েছে।

বাংলার ছোট, মাঝারি ও ক্ষুদ্র শিল্পপতিদের সমস্যার সমাধানের জন্য মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার এনেছে 'সিনার্জি'। ৩৫ হাজার ৫০০ ছোট, মাঝারি ও ক্ষুদ্র শিল্পপতিদের এক ছাতার তলায় আনতে হাওড়া, মালদা, এবং শিলিগুড়িতে ইভেন্টের আয়োজন করা হয়েছে। মানুষের সুবিধার্থে সরকার তৈরি করে দিয়েছে ওয়েবসাইটও, www.myenterprisewb.in। টেকনোলজি সংক্রান্ত সমস্যার সমাধানের জন্য তৈরি করা হয়েছে টেকনোলজি ফেলসিটেশন সেন্টার। বেশ কিছু জেলায় বানানো হয়েছে ইউনিক ক্লিয়ারেন্স সেন্টার। ২০১৫ সালে ক্ষুদ্র ও মাঝারি শিল্পে সহযোগিতার জন্য সরকার ২০০ কোটি টাকার একটি ফান্ড তৈরি করেছে। ২০১৫ সালে আইআইএম কলকাতার সহযোগিতায় তৈরি হয়েছে ইনভেস্ট পোর্টাল, www.msmebengalinvest.in

বাংলার ছোট, মাঝারি ও ক্ষুদ্র শিল্পের উন্নতির জন্য ২০১৪ সালে ইউনেসকোর সঙ্গে হাত মিলিয়ে পশ্চিমবঙ্গ সরকার ৯টি জেলার ২৬টি গ্রামে তৈরি করেছে 'রুরাল ক্রাফট হাব'। পরবর্তীকালে এই জায়গাগুলিতে পর্যটন গড়ে তোলার পরিকল্পনা রয়েছে। শিল্পের উন্নতির জন্য বেলুড়ে ২০০ একর জমিতে তৈরি হবে 'শিল্প তীর্থ'। শিল্পে পশ্চিমবঙ্গকে এগিয়ে নিয়ে যেতে সরকারের একটি নতুন উদ্যোগ হলো রিয়ালিটি শো 'এগিয়ে বাংলা'।

.