Covid Restrictions: সংক্রমণ কমলেও এখনই উঠছে না বিধিনিষেধ, নয়া নির্দেশিকা জারি রাজ্যের

এদিকে, রাজ্য স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা আক্রান্ত হয়েছেন ৮৯ জন

Updated By: Feb 28, 2022, 09:04 PM IST
Covid Restrictions: সংক্রমণ কমলেও এখনই উঠছে না বিধিনিষেধ, নয়া নির্দেশিকা জারি রাজ্যের

নিজস্ব প্রতিবেদন: রাজ্যে করোনা সংক্রমণ প্রায় তলানিতে ঠেকে গেলেও এখনই ম তুলে নিতে রাজী নয় রাজ্য সরকার। সোমবার এক নির্দেশিকা জারি করে করোনা বিধিনিষেধ আগামী ১৫ মার্চ পর্যন্ত বাড়িয়ে দিল নবান্ন। 

ওই নির্দেশিকায় বলা হয়েছে, মানুষ ও যানবাহনের যাতায়াত, জমায়েত রাত ১২টা থেকে ভোর ৫টা পর্যন্ত বন্ধই থাকছে। তবে নিত্য প্রয়োজনীয় পণ্য পরিবহন ও জরুরি পরিষেবা চালু থাকবে।  

এদিকে, কোভিড বিধিনিষেধ চালু থাকলেও এখন অনেকেই বোধহয় তা জানেন না। বাসে-ট্রেনে এখন ঘুরছেন বহু মাস্কবিহীন মানুষজন। সোমবার জারি করা নির্দেশিকায় বলা হয়েছে মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় রাখা ও স্বাস্থ্যবিধি মেনে চলার যে নির্দেশিকা আগে ছিল সেটাই বলবত থাকছে। ফলে সাধারণ মানুষকে তা মেনে চলতে হবে। অফিস, ব্যবসায়ীক প্রতিষ্ঠানকে তার কর্মীদের জন্য কোভিড সেফটির ব্যবস্থা করতে হবে। নিয়মিত স্যানিটাইজেশন সহ করোনা বিধি সম্পূর্ণরূপে মেনে চলতে হবে।

জেলায় করোনা বিধি মেনে চলা হচ্ছে কিনা তা নিশ্চিত করতে হবে জেলা প্রশাসনকে। এক্ষেত্রে বিধিভঙ্গকারীর বিরুদ্ধে ২০০৫ সালের ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যাক্ট অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। 

এদিকে, রাজ্য স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা আক্রান্ত হয়েছেন ৮৯ জন। মৃত্যু হয়েছে মাত্র ১ জনের। এখনওপর্যন্ত রাজ্যে করোনা আক্রান্ত হয়েছেন ২০,১৫,১০৭ জন। সুস্থতার হার ৯৮.৮৬ শতাংশ। পজিটিভিটি রেট ০.৫০ শতাংশ।
 
অন্যদিকে, কানপুর আইআইটির তরফে আশঙ্কা প্রকাশ করা হয়েছে তৃতীয় ঢেউয়ের পর আসতে পারে চতুর্থ ঢেউ। গবেষণাটি করেছেন আইআইটির ৩ গবেষক। সবরপ্রসাদ রাজেশভাই, শুভ্রশংকর ধর এবং শলভ। কবে আসছে করোনার চতুর্থ ঢেউ (Covid-19 4th Wave)? সেটাও বের করে ফেলেছেন গবেষকরা। গবেষকরা বলছেন, আলফা, বিটা, গামা এবং ডেল্টার পর করোনার আরও একটি নয়া প্রজাতি সামনে আসতে পারে। তবে এর ভয়াবহতা নির্ভর করবে টিকার উপরে।  
  
আরও পড়ুন-বইমেলায় মুখ্যমন্ত্রীর ১২ বই, 'ট্রেডমিল করতে করতেই ব্রিফিং দিই'; বললেন মমতা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.