বাংলায় ভরাডুবির তত্ত্বতালাশে আদি-নব্যর প্রশ্নে জেরবার BJP-র কেন্দ্রীয় নেতারা!

 লক্ষ্যমাত্রা ২০০ আসনের অনেক আগেই থমকে গিয়েছে গেরুয়া ব্রিগেড। ১০০-ও পার করতে পারেনি তারা। 

Updated By: Jun 17, 2021, 11:46 PM IST
বাংলায় ভরাডুবির তত্ত্বতালাশে আদি-নব্যর প্রশ্নে জেরবার BJP-র কেন্দ্রীয় নেতারা!
ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন: পূর্বাভাস ছিলই। সেই পূর্বাভাস সত্যি করে ভোটের ফল পর্যালোচনায় বিজেপির বৈঠকে নব্য ও আদি দ্বন্দ্বের ঝড় উঠল। তার আঁচ টের পেলেন বিজেপির কেন্দ্রীয় নেতারা (BJP)। সূত্রের খবর, ভোটের মুখে যেভাবে নতুন আগতদের গুরুত্ব দেওয়া হয়েছে, তা নিয়ে কেন্দ্রীয় নেতাদের বিঁধেছেন রাজ্য নেতারা। যার অভিমুখ কেন্দ্রীয় পর্যবেক্ষক কৈলাস বিজয়বর্গীয় (Kailash Vijayvargiya)। তবে এ দিনের বৈঠকে তিনি হাজির ছিলেন না।    

ভোটের আগে জায়গায় জায়গায় চলেছে বিজেপির যোগদান মেলা। ছোট-বড় একাধিক তৃণমূল নেতা যোগ দিয়েছিলেন গেরুয়া শিবিরে। রাতারাতি তাঁদের গুরুত্বও বেড়ে গিয়েছিল দলে। কিন্তু তৃণমূল ভাঙিয়ে লাভবান হয়নি বিজেপি। ভোটের ফলপ্রকাশের পরই দেখা গেল, লক্ষ্যমাত্রা ২০০ আসনের অনেক আগেই থমকে গিয়েছে গেরুয়া ব্রিগেড। ১০০-ও পার করতে পারেনি তারা। হারের কারণ খোঁজে বৃহস্পতিবার রাজ্য নেতাদের সঙ্গে বৈঠকে বসেন শিব প্রকাশ, অরবিন্দ মেনন ও অমিত মালব্য। সেখানে রাজ্য নেতাদের একের পর এক প্রশ্নের মুখে পড়েছেন তাঁরা।

বাংলায় দলের সংগঠন দেখতেন শিব প্রকাশ। রাজনৈতিক লাইন নির্ধারণ, প্রার্থী বাছাই প্রক্রিয়া সামলেছেন কেন্দ্রীয় পর্যবেক্ষক কৈলাস বিজয়বর্গীয় (Kailash Vijayvargiya)। এ দিন তিনি বৈঠকে ছিলেন না। তাঁর গরহাজিরায় প্রশ্নের মুখে পড়েন ডেপুটি অরবিন্দ মেনন। যদিও বিজয়বর্গীয় ও মেননের 'মধুর' সম্পর্ক বিজেপির অন্দরে সুবিদিত। সূত্রের খবর, কৈলাসের দাপটে অনেকটাই ম্লান ছিলেন মেনন। কিন্তু পর্যবেক্ষক না থাকায় ঝড়ের মুখে পড়েন সহ-পর্যবেক্ষক। কেন্দ্রীয় নেতাদের কাছে রাজ্য নেতারা জানতে চান, বাদবিচার ছাড়াই কেন অন্য দল থেকে লোক নেওয়া হল? দলে সদ্য আসা কয়েকজন নেতাকে অতিরিক্ত গুরুত্ব হল অথচ পুরনো নেতারা ভোটের দায়িত্ব পেলেন না! এ দিন কেন্দ্রীয় নেতৃত্বের দূরদর্শিতা নিয়েও প্রশ্ন তুলেছেন রাজ্যের এক সাধারণ সম্পাদক।  

এ দিন দিলীপ ঘোষ (Dilip Ghosh) বলেন,''পর্যালোচনা কিছুটা হয়েছে। এটা আরও নীচের স্তর পর্যন্ত করা হবে।'' এর বেশি ভাঙতে চাননি বিজেপির রাজ্য সভাপতি। বিজেপি সূত্রের খবর, পরাজয়ের কারণ বিশ্লেষণে জেলা থেকে মণ্ডল স্তর পর্যন্ত রিপোর্ট চাওয়া হচ্ছে।

আরও পড়ুন- তৃতীয়বার প্রত্যাবর্তনের পর দলের বিধায়কদের চাঁদা দ্বিগুণ করল TMC

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)
 

.