WB Assembly: 'ধর্ষকদের ফাঁসি চাই.' আজ থেকে শুরু বিধানসভা অধিবেশনে নতুন আইন আনাই লক্ষ্য সরকারের!

Mamata Banerjee wants Capital punishment in rape case: বিধানসভার শোকপ্রস্তাবে আরজি করে নির্যাতিতার উল্লেখ থাকবে তো? আগাম প্রশ্ন তুলে রেখেছে বিজেপি শিবির৷

Updated By: Sep 2, 2024, 09:56 AM IST
WB Assembly: 'ধর্ষকদের ফাঁসি চাই.' আজ থেকে শুরু বিধানসভা অধিবেশনে নতুন আইন আনাই লক্ষ্য সরকারের!

প্রবীর চক্রবর্তী: আজ থেকে শুরু হচ্ছে বিধানসভার দু’দিনের বিশেষ অধিবেশন। মহিলা চিকিৎসককে ধর্ষণ এবং খুনের ঘটনার অভিঘাতে এ ধরনের অপরাধে কঠোরতম সাজার দাবি উঠেছে সমাজের নানা স্তরে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজেও ফাঁসির শাস্তি চেয়ে আইনের পক্ষে। কেন্দ্রের কাছে দাবি তুলে ধরার পাশাপাশি, রাজ্যও নতুন আইন আনতে চায়। সেই লক্ষ্যেই বিশেষ অধিবেশন বিধানসভার।

ধর্ষকদের ফাঁসির সাজার ব্যবস্থা করা হবে। এমনটাই ব্যবস্থা করতে চলেছে সরকার। আজ থেকে শুরু হচ্ছে বিধানসভার বিশেষ অধিবেশন। সেই অধিবেশনে সম্ভবত আনা হতে পারে সেই বিল। আর সোমবার থেকে শুরু হওয়া বিধানসভার বিশেষ অধিবেশন যে উত্তাল হতে চলেছে তার আগাম ইঙ্গিত দিয়ে রেখেছে বিজেপি শিবির।
আগামিকাল বিধানসভায় বিল নিয়ে আলোচনার পর তা পাশ করানো হবে। আলোচনায় অংশ নেবে বিজেপি পরিষদীয় দলও। তবে আজ অধিবেশন শুরু হয়ে শোকপ্রস্তাবের পরেই শেষ হয়ে যাবে। অধিবেশন শুরুর আগে বসবে কার্যবিবরণী কমিটির বৈঠক।

বিধানসভার শোকপ্রস্তাবে আরজি করে নির্যাতিতার উল্লেখ থাকবে তো? আগাম প্রশ্ন তুলে রেখেছে বিজেপি শিবির৷ সেই নাম না থাকলে যে প্রথম দিন থেকেই সংঘাতের আবহে বিধানসভা অধিবেশন চলবে তা কার্যত বুঝিয়ে দেওয়া হয়েছে বিজেপি শিবিরের তরফ থেকে।দুপুর দুটোয় আজ অধিবেশন বসবে। সোমবারের অধিবেশন শোকপ্রস্তাবের পরেই শেষ হয়ে যাবে।  পরিষদীয় দফতর সূত্রে খবর, বিধানসভার  শোকপ্রস্তাবে নাম রয়েছে প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের। যিনি গত অগস্ট মাসের ৮ তারিখে প্রয়াত হয়েছেন। রাজ্যের সদ্য প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রীকে নিয়ে আলোচনা হতে পারে৷ 

সোমবার দুপুরে বিধানসভায় কার্যবিবরণী কমিটির বৈঠক বসবে। সেই বৈঠকে স্থির হবে বিধানসভার দু’দিনের কর্মসূচি। সেই কর্মসূচিতেই মঙ্গলবার বিধানসভায় বিলটি নিয়ে আলোচনার কথা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করবেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। গত ৫ আগস্ট শেষ হয় বিধানসভার অধিবেশন। সেখানে অবশ্য মধুরেণ সমাপয়েৎ ছিল। বাংলা ভাগের বিরোধীতায় আনা প্রস্তাব ঘিরে সহমত পোষণ করেছিল শাসক-বিরোধী শিবির৷ তার কয়েকদিনের মধ্যেই আর জি কর কান্ড। যা ঘিরে উত্তাল গোটা দেশ।

আরও পড়ুন, R G Kar Protest Rally: ধর্মতলায় ধুন্ধুমার, নাগরিক মঞ্চের ধর্নায় শ্লীলতাহানি! গ্রেফতার মত্ত যুবক...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.