Weather Update in Bengal: দক্ষিণবঙ্গে কমছে নিম্নচাপের প্রভাব, উপকূলবর্তী জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা

উপকূলে ৬০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে। বৃহস্পতিবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। আজ ও কাল দিঘা, মন্দারমনি, তাজপুর, বকখালি ও সাগর আইল্যান্ডে সমুদ্র সংলগ্ন বিনোদন কাজকর্মে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে

Updated By: Aug 9, 2022, 07:31 PM IST
Weather Update in Bengal: দক্ষিণবঙ্গে কমছে নিম্নচাপের প্রভাব, উপকূলবর্তী জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা

অয়ন ঘোষাল: নিম্নচাপের প্রভাবে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হলেও এবার তা কমতে চলেছে। কারণ অভিমুখ বদল করেছে বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ। বর্তমানে এটির অভিমুখ ছত্তীসগঢ়ের দিকে। এটির শক্তি বাড়ার সম্ভাবনা থাকলেও বাংলায় এর প্রভাব খুব একটা থাকবে না। উপকূলবর্তী জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হবে। তবে দক্ষিণবঙ্গের বাকী অংশে সেইভাবে ভারী বা অতিভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে না। কলকাতাতেও ভারী বৃষ্টির সম্ভাবনা কম। উত্তর পশ্চিম বঙ্গোপসাগরে নিম্নচাপ ঘনীভূত হয়ে সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হয়েছে। নিম্নচাপের অবস্থান বর্তমানে ওড়িশা উপকূল সংলগ্ন বঙ্গোপসাগরে । এটি আরও শক্তিশালী হয়ে আগামী ১২ ঘণ্টায় গভীর নিম্নচাপে পরিণত হবে। তারপর উত্তর ও উত্তর-পশ্চিম দিকে এগোবে। ওড়িশার উপর দিয়ে ছত্রিশগড়ের দিকে যাবে।

সতর্কবার্তা 

উপকূলে জলোচ্ছ্বাস বাড়বে, সমুদ্র উত্তাল থাকবে। সমুদ্রের ভেতরে এবং উপকূলে ৬০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে। বৃহস্পতিবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। আজ ও কাল দিঘা, মন্দারমনি, তাজপুর, বকখালি ও সাগর আইল্যান্ডে সমুদ্র সংলগ্ন বিনোদন কাজকর্মে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পর্যটকদের সমুদ্রে নামতে নিষেধ করা হয়েছে ।

দক্ষিণবঙ্গে 

আজ ভারী বৃষ্টির সতর্কতা থাকছে দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর ,পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম এই জেলাগুলিতে। এই জেলায় ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে। বুধবার ভারী বৃষ্টি হতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলায়। এই জেলাগুলিতে ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। বৃহস্পতিবার ভারী বৃষ্টির সতর্কতা থাকছে দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে।

ভিন রাজ্যে 

ওড়িশা, ছত্তীসগঢ়, ঝাড়খন্ড এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ভারী বৃষ্টির সতর্কতা। ভারী বৃষ্টি হবে মধ্যপ্রদেশ, তেলঙ্গানা, তামিলনাডু, কর্ণাটক কোঙ্কন ও গোয়া সহ রাজস্থানের কিছু অংশে।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.