WB HS 2023: 'সবকিছু মুখ্যমন্ত্রীর উপরে ছেড়ে দিয়েছি, মার্কসও ওঁরই হাতে', স্বীকারোক্তি উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীর

উচ্চমাধ্যমিক পরীক্ষার প্রথম দিন কয়েকটি পরীক্ষা কেন্দ্র গিয়ে পরীক্ষার্থীদের উত্সাহ দেন মেয়র ফিরহাদ হাকিম। সংবাদমাধ্যমে তিনি বলেন, এরা আমাদের ঘরেরই ছেলেমেয়ে। এদের সকালে একটু শুভেচ্ছা জানালে এদের মনবল বাড়বে। এদের এটা ব্রেকিং পয়েন্ট

Updated By: Mar 15, 2023, 10:02 AM IST
WB HS 2023: 'সবকিছু মুখ্যমন্ত্রীর উপরে ছেড়ে দিয়েছি, মার্কসও ওঁরই হাতে', স্বীকারোক্তি উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীর

অয়ন ঘোষাল: মঙ্গলবার থেকে শুরু হয়েছে এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষা। যানবাহন ব্যবস্থা ঠিক রাখা থেকে শুরু করে পরীক্ষায় চুরি রুখতে এবার কড়া ব্যবস্থা নেওয়া হয়েছে। তবে পরীক্ষার্থীদের কাছে একটি গুরুত্বপূর্ণ বিষয় হল করোনা পরিস্থিতির পর এবার হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। তাই বহু পরীক্ষার্থী এবার বেশ নার্ভাস। এমনকি পরীক্ষার ফলাফল মুখ্যমন্ত্রীর উপরেই ছেড়ে গিয়েছে বলে মন্তব্য করল এক পরীক্ষার্থী।

আরও পড়ুন-সিপিএম সাফ; এবার পিসি-ভাইপোকে গ্যারেজ করব, নন্দীগ্রামে বিস্ফোরক শুভেন্দু

কলকাতার বিভিন্ন পরীক্ষাকেন্দ্রে আসা পরীক্ষার্থীদের বক্তব্য তাদের অনেকেরই বেশ টেনশন হচ্ছে। কারণ করোনার কারণ মাধ্যমিক হয়নি। এক পরীক্ষার্থী বলেন, টেনশন রয়েছে। কারণ মাধ্যমিক দেওয়ার অভিজ্ঞতা নেই। প্রস্তুতি ভালো হয়েছে। এবার প্রশ্নের উপরে নির্ভর করছে কেমন কী হবে। কলকাতার এক স্কুলে এক পরীক্ষার্থী বলল একেবারে অন্য কথা। পরীক্ষার প্রস্তুতি কেমন জিজ্ঞাসা করলে সে জানায়, 'ভীষণ টেনশন হচ্ছে। ভয়ে কাঁপছি। আশা করব প্রশ্ন একটু সহজ হোক। সব ওঁর উপরে ছেড়ে দিয়েছি। ওঁর ভরসাতেই এসেছি। মার্কসও ওঁর হাতেই রয়েছে।' কিন্তু উনিটা কে? ওই পরীক্ষার্থীর বক্তব্য, উনি হলেন মুখ্যমন্ত্রী।

উচ্চমাধ্যমিক পরীক্ষার প্রথম দিন কয়েকটি পরীক্ষা কেন্দ্র গিয়ে পরীক্ষার্থীদের উত্সাহ দেন মেয়র ফিরহাদ হাকিম। সংবাদমাধ্যমে তিনি বলেন, এরা আমাদের ঘরেরই ছেলেমেয়ে। এদের সকালে একটু শুভেচ্ছা জানালে এদের মনবল বাড়বে। এদের এটা ব্রেকিং পয়েন্ট। আমরাও যখন এইচএস দিয়েছি তখন একটা আলাদা আশা থাকত কলেজে যাব। এই পরীক্ষার পর এরা যে যার ফিল্ডে চলে যাবে। এই পরীক্ষাটাই জীবনের একটা চেঞ্জিং টাইম। তাই এদের একটু শুভেচ্ছা জানাচ্ছি।

এবার পরীক্ষাকেন্দ্র মোবাইল নিয়ে ঢোকার ক্ষেত্রে বেশ কড়াকড়ি করা হয়েছে। পরীক্ষা দিতে ঢোকার আগে পরীক্ষার্থীদের ব্যাগ তল্লাশি করা হচ্ছে। পাশাপাশি শিক্ষকজদের কাছে যাতে মোবাইল না থাকে তাও দেখা হচ্ছে। এবার ২০৬ পরীক্ষাকেন্দ্রকে স্পর্শ্বকাতর বলে ঘোষণা করা হয়েছে। পরীক্ষা উপলক্ষ্যে ট্রেন ও মেট্রো যাতে ঠিক সময়ে চলে তার উপরে বিশেষ নজর দেওয়া হয়েছে। দশ মিনিট অন্তর চলবে মেট্রো। অতিরিক্ত স্টেশনে দাঁড়াবে বেশকিছু লোকাল ট্রেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.