'প্রেসক্রিপশন দেখিয়ে আর কেনা যাবে না Remdesivir', নয়া নির্দেশিকা জারি সরকারের

একই নিয়ম বলবৎ থাকবে করোনা চিকিৎসায় প্রয়োজনীয় অন্য ওষুধের ক্ষেত্রেও।

Updated By: May 4, 2021, 08:13 PM IST
'প্রেসক্রিপশন দেখিয়ে আর কেনা যাবে না  Remdesivir', নয়া নির্দেশিকা জারি সরকারের

নিজস্ব প্রতিবেদন: রাজ্যে ভোট পর্ব মিটেছে। মুখ্যমন্ত্রী পদে শপথ নেওয়ার আগে ইতিমধ্যেই মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব ও রাজ্য পুলিসের ডিজি-র সঙ্গে বৈঠক সেরে ফেলেছেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।  স্রেফ ভোট পরবর্তী হিংসাই নয়, সেই বৈঠকে রাজ্যে কোভিড পরিস্থিতি নিয়েও আলোচনা হয়েছে বলে খবর। এবার জীবনদায়ী ড্রাগ Remdesivir নিয়ে ফের নয়া নির্দেশিকা জারি করল সরকার।

কী বলা হয়েছে সেই নির্দেশিকায়:

  • কেউ চাইলেই চিকিৎসক বা হাসপাতালের প্রেসক্রিপশন দেখিয়ে  Remdesivir  কিনতে পারবেন না। এই জীবনদায়ী ড্রাগটি শুধুমাত্র কোভিড হাসপাতাল ও নার্সিংহোমেই সরবরাহ করতে হবে উৎপাদনকারী সংস্থাগুলিকে।
  • ICU-তে কতগুলি শয্যা রয়েছে এবং কতগুলি শয্যায় ভর্তি রয়েছে করোনা রোগীরা, তার ভিত্তিতেই  উৎপাদনকারী সংস্থার কাছ  এই Remdesivir কিনতে পারবে হাসপাতাল ও নার্সিংহোম কর্তৃপক্ষ।
  • একই নিয়মে  Remdesivir সরবরাহ জারি থাকবে সরকারি হাসপাতালগুলিতেও। তবে, সেক্ষেত্রে জোগানের দিকও মাথা রাখতে হবে। 

আরও পড়ুন: অক্সিজেনের ঘটতি মেটাতে স্বাস্থ্য দফতর জারি করল নতুন নির্দেশিকা

এই নির্দেশিকায় উল্লেখ,  স্রেফ   Remdesivir-ই নয়, কোভিড চিকিৎসায় প্রয়োজন্য অন্য ঔষুধের ক্ষেত্রে একই নিয়ম বলবৎ থাকবে। এর আগেও   Remdesivir নিয়ে নির্দেশিকা জারি করেছিল সরকার। কিন্তু তাতে সমস্যা মেটেনি। বরং আপতকালীন পরিস্থিতি রাজ্যে ওষুধের আকাল আরও বেড়েছে। এদিকে করোনা পরিস্থিতিতে অক্সিজেনেরও হাহাকার পড়ে দিয়েছে বাংলায়। অনেকের মতে, পর্যাপ্ত ব্যবস্থাপনা না থাকা ও কিছু অসাধু মানুষের জন্য এই সমস্যা। এই পরিস্থিতি হাসপাতালগুলিতে অক্সিজেনের অপচয় রুখতেও ইতিমধ্যেই নির্দেশিকা জারি করেছে সরকার। সেই নির্দেশিকা পৌঁছেও গিয়েছে হাসপাতালগুলিতে।  বুধবার শপথ নেওয়ার পর নবান্নে গিয়ে করোনা পরিস্থিতি নিয়ে বৈঠক করবেন মমতা বন্দ্যোপাধ্যায়। 

.