Omicron In West Bengal: আক্রান্তের ৩৭ জন সহযাত্রীর খোঁজ, বিধিনিষেধের মেয়াদ বাড়ল আরও ১ মাস

বড়দিন থেকে নববর্ষ পর্যন্ত বিধিনিষেধে ছাড়। 

Updated By: Dec 15, 2021, 10:59 PM IST
 Omicron In West Bengal: আক্রান্তের ৩৭ জন সহযাত্রীর খোঁজ, বিধিনিষেধের মেয়াদ বাড়ল আরও ১ মাস

নিজস্ব প্রতিবেদন: বর্ষশেষে অশনি সংকেত! এবার ওমিক্রন (Omicron) আক্রান্তের খোঁজ মিলল বাংলায়। রাজ্যে কোভিড বিধিনিষেধের (Covid Restriction) মেয়াদ বাড়ল আরও ১ মাস। তবে, বড়দিন থেকে নববর্ষ পর্যন্ত বিধিনিষেধ শিথিল করল নবান্ন। ছাড় দেওয়া হল রাত্রিকালীন বিধিনিষেধ বা নাইট কার্ফুতেও (Night Curfew)। 

আশঙ্কা ছিলই। কয়েকদিন আগে কলকাতা বিমানবন্দরে ব্রিটেন ফেরত এক তরুণীর করোনা রিপোর্ট পজিটিভ এসেছিল। সঙ্গে সঙ্গেই তাঁকে পাঠিয়ে দেওয়া বেলেঘাটা আইডি হাসপাতালে। শেষপর্যন্ত স্বাস্থ্য দফতরের হাতে যে রিপোর্ট আসে, তাতে অবশ্য জানা যায়, তিনি ওমিক্রন আক্রান্ত নন। বারাসতের বাংলাদেশ ফেরত এক প্রৌঢ় যখন করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি, তখন মুর্শিদাবাদের ৭ বছরের বালকের শরীরের পাওয়া গেল করোনার নয়া স্টেন। 

স্বাস্থ্য দফতর সূত্রে, ওই বালকের বাড়ি ফরাক্কার বেনিয়াগ্রামে। আবুধাবি থেকে হায়দরাবাদ হয়ে বিমানে কলকাতায় ফেরে সে। সঙ্গে ছিলেন বাবা-মাও। হায়দরাবাদে যখন প্রথমে করোনা পরীক্ষা হয়, তখনই রিপোর্ট পজিটিভ আসে। এরপর জিনোম সিকোয়েন্সিংয়ে ওই বালকের শরীরে ওমিক্রন ধরা পড়ে। স্রেফ আক্রান্তকে আইসোলেশনে পাঠানোই নয়, ফরাক্কা বেনিয়াগ্রামকে ইতিমধ্যেই কনটেনমেন্ট জোন করেছে স্বাস্থ্য দফতর। 

আরও পড়ুন: KMC Election: 'ওমিক্রন মারাত্বক কিছু নয়'; রাজ্যবাসীকে সতর্কতা থাকার পরামর্শ Mamata-র

ওমিক্রন আক্রান্ত বালক কাদের সংস্পর্শে এসেছে? বিমানে কারা ছিলেন সহযাত্রী? স্বাস্থ্য দফতর সূত্রে খবর, ওই বিমানের ৩৭ জন যাত্রী সংক্রান্ত তথ্য দিয়েছে এয়ার ইন্ডিয়ার কর্তৃপক্ষ। এখনও পর্যন্ত  ২৭ জনের সঙ্গে যোগাযাগ করা গিয়েছে। তাঁদের মধ্যে ১৬ পশ্চিমবঙ্গের বাসিন্দা। বাকিরা বেঙ্গালুরু, হায়দরাবাদ মণিপুর ও মেঘালয়ের। কারও অবশ্য কোনও উপসর্গ নেই। তবে, সকলকেই আপাতত আইসোলেশনে থাকা ও ৮ দিনে করোনা টেস্ট করিয়ে নেওয়ার অনুরোধ করা হয়েছে। 

আরও পড়ুন: KMC Election: পুরভোটে স্থগিতাদেশ নয়, বাকি পুরসভার নির্বাচন সম্পন্ন করতে হবে দ্রুত; নির্দেশ হাইকোর্টের

এদিকে বর্তমান পরিস্থিতি নজরে রেখে রাজ্যে কোভিড বিধিনিষেধের মেয়াদ আরও ১ মাস বাড়ানোর সিদ্ধান্ত নিল নবান্ন। এদিন সন্ধেয় নির্দেশিকা জারি করে জানানো হয়েছে, আগামী বছর অর্থাৎ, ২০২২ সালের ১৫ জানুয়ারি পর্যন্ত রাজ্যে কোভিডবিধি ও বহাল থাকবে। রাত ১১টা থেকে ভোর ৫টা পর্যন্ত রাত্রিকালীন বিধিনিষেধ বা নাইট কার্ফুও জারি থাকছে। তবে, ২৪ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি পর্যন্ত রাত্রিকালীন বিধিনিষেধ-সহ বেশ কয়েকটি ছাড় দিয়েছে সরকার। নির্দেশিকায় বলা হয়েছে, ওই ৯ দিন স্বাভাবিক নিয়মেই খোলা থাকবে দোকানপাট, পানশালা, রেস্তরাঁ খোলা। 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.