WB assembly election 2021: হামলা না দুর্ঘটনা? স্পষ্ট না করে কমিশনকে ফুটেজ পাঠালেন মুখ্যসচিব

'মমতার চোট নেহাতই দুর্ঘটনা', কমিশনকে রিপোর্ট বিশেষ পর্যবেক্ষকের।

Reported By: সুতপা সেন | Updated By: Mar 14, 2021, 03:52 PM IST
WB assembly election 2021: হামলা না দুর্ঘটনা? স্পষ্ট না করে কমিশনকে ফুটেজ পাঠালেন মুখ্যসচিব

নিজস্ব প্রতিবেদন: হামলা না দুর্ঘটনা? স্পষ্ট হল না এবারও। নন্দীগ্রাম কাণ্ডে ভিডিও ফুটেজ-সহ কমিশনকে দ্বিতীয় রিপোর্ট পাঠালেন রাজ্যের মুখ্যসচিব। রিপোর্টে বলা হয়েছে, ঘটনার দিন উপচে পড়া ভিড়ের মাঝখান দিয়ে যাচ্ছিল মুখ্যমন্ত্রীর কনভয়। প্রবল ধাক্কাধাক্কি হচ্ছিল। সেকারণে ভিডিও ফুটেজে দেখেও বোঝা যাচ্ছে না, কেউ বা কারা গাড়ির দরজার ধাক্কা মেরেছিল কিনা। সূত্রের খবর তেমনই।

নন্দীগ্রামে ঠিক কীভাবে আহত হলেন মমতা বন্দ্যোপাধ্যায়? দলনেত্রীর উপর হামলার অভিযোগে নির্বাচন কমিশনকেই কার্যত কাঠগড়ায় তুলেছে তৃণমূল। শাসকদলকে কড়া চিঠি দিয়ে মুখ্যসচিবের কাছে পাল্টা রিপোর্ট তলব করে কমিশন।  কমিশনকে পাঠানো মুখ্যসচিবের প্রথম রিপোর্টে বলা হয়েছিল, যে দরজা বন্ধ হয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) পায়ে চোট লেগেছে। বাইরে প্রচণ্ড ভিড় ছিল। সূত্রের খবর, মুখ্যমন্ত্রী গাড়ির দরজায় কীভাবে ধাক্কা লাগল? দরজা বন্ধ হওয়ার সঠিক কারণইবা কী? রিপোর্টে তার স্পষ্ট করে উল্লেখ ছিল না। সেইসঙ্গে মুখ্যমন্ত্রীর নিরাপত্তা বিঘ্নিত হয়েছিল কিনা, সেটাও জানতে চেয়েছিল কমিশন। সেকারণেই মুখ্যসচিবের কাছে দ্বিতীয় রিপোর্ট তলব করা হয়। এদিন সেই রিপোর্ট জমা পড়ল। 

আরও পড়ুন: WB assembly election 2021: নন্দীগ্রাম কাণ্ডের পর সতর্ক কমিশন, VIP নিরাপত্তায় কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের ভাবনা

দ্বিতীয় রিপোর্টে কী জানা গেল? সূত্রের খবর, জেড প্লাস নিরাপত্তা ব্যবস্থায় মুখ্যমন্ত্রীর সঙ্গে কতজন পুলিসকর্মী, কোন পদমর্যাদা আধিকারীরা থাকেন? ঘটনার দিন মুখ্যমন্ত্রী কোন গাড়িতে ছিলেন? জানতে চেয়েছিল কমিশন। দ্বিতীয় রিপোর্টে বিস্তারিতভাবে তা জানিয়েছেন মুখ্যসচিব।  কিন্তু এটা দুর্ঘটনা না হামলা? সেটা স্পষ্ট করেননি তিনি। তবে উপচে পড়া ভিড় ও প্রবল ধাক্কাধাক্কির প্রমাণস্বরূপ রিপোর্টের সঙ্গে পাঠিয়ে দিয়েছেন ঘটনার ভিডিও ফুটেজ। 

আরও পড়ুন: WB Election 2021: নিজের রেকর্ড নিজেই ভাঙছেন! বাংলা জয়ে 'কার্পেট বম্বিং' Modi-র

প্রসঙ্গত, নন্দীগ্রামে কাণ্ডে দুর্ঘটনার তত্ত্বেই শিলমোহর বিশেষ পর্যবেক্ষক বিবেক দুবে। সূত্রের খবর, তদন্তের পর কমিশনে যে রিপোর্ট জমা দিয়েছে, তাতে স্পষ্ট জানিয়েছেন, মমতার চোট নেহাতই দুর্ঘটনা। হামলার কোনও প্রমাণ মেলেনি। যদিও রিপোর্টে কোথায় 'হামলা' শব্দটি উল্লেখ করা হয়নি। বস্তুত, মুখ্যসচিবের রিপোর্টের সঙ্গে বিশেষ পর্যবেক্ষকের রিপোর্টের বিশেষ পার্থক্য নেই। তবে আরও বিস্তারিত তথ্য জানার  মুখ্যসচিবকে দ্বিতীয়বার রিপোর্ট দেওয়ার নির্দেশ দিয়েছিল কমিশন। 

 

.