গ্রাম থেকে শহর, ব্রিগেডের আগে জমি ধরতে সেই IPTA-মডেলেই ফিরল বামেরা

কখনও নাগরিক কোরিওগ্রাফি, কখনও লোকগান-- সুরে সুরে বাঁধা পড়ল বামরাজনীতি।

Updated By: Feb 25, 2021, 01:15 PM IST
গ্রাম থেকে শহর, ব্রিগেডের আগে জমি ধরতে সেই IPTA-মডেলেই ফিরল বামেরা

নিজস্ব প্রতিবেদন: একটি ব্রিগেডের ঘোষণা লহমায় জুড়ে দিল শহর-গ্রাম। গানে-গানে ব্রিগেডের প্রতিজ্ঞা এখন বাংলার বসন্তবাতাসে।

এতদিন বাংলার ভোটরাজনীতিতে একটা চালু লব্জ ছিল-- বামেদের (left) আর কোনও অস্তিত্ব নেই এখানে। কোনও কোনও মহল আরও এক ধাপ এগিয়ে এমনও বলে দিচ্ছিল, সিপিআইএম (CPIM) এ রাজ্যে এখন নিছক সাইনবোর্ড। ২৮ ফেব্রুয়ারির ব্রিগেড-ঘোষণার (Brigade) পরে বাম-রাজনীতির অতি বড় শত্রুও সম্ভবত এটা মানতে বাধ্য হবেন যে, বামেরা কিন্তু জেগে উঠেছে। হঠাৎ করেই তারা যেন গা-ঝাড়া দিয়ে উঠেছে। নিজেদের আদর্শ-লড়াই-অতীত সবটা ফিরে ফিরে তুলে ধরছে। ব্রিগেডের আগে বাংলার হারানো জমি ধরতে সেই IPTA-মডেলেই ফিরল বামেরা। সেটা করতে গিয়ে কখনও ভিডিয়ো, নাটক, শর্ট ফিল্ম; কখনও স্রেফ গান বা কোরিওগ্রাফি। এবং সবটাই ব্রিগেড সমাবেশের প্রচারের দিকে তাকিয়ে করা হচ্ছে।

আরও পড়ুন: কলকাতা বিশ্ববিদ্যালয়ে 'টুম্পা'য় নাচ-গানে Partha-র কাছে দুঃখপ্রকাশ ৫ অভিযুক্তের

এই সূত্রেই পাওয়া গেল অভিনব এক 'ফ্ল্যাশ মব'। এর লিরিক্স (lyrics) এবং কোরিওগ্রাফি (choreography) জয়রাজ ভট্টাচার্যের, ভোকাল এবং মিউজিক অ্যারেঞ্জমেন্ট অর্ক মুখার্জির। প্রেজেন্টেশনটির একেবারে শেষে ওঠে এই দু'টি নাম। প্রেজেন্টেশনটি শুরু হচ্ছে কতগুলি কাটা-কাটা ইমেজ দিয়ে। আউটডোরে পতপত করে উড়ছে বামেদের লাল পতাকা, তারপরই ক্যামেরা ইনডোরে ঢোকে। সেখানে কখনও মুজফফর আহমেদের ফোটো, কখনও ঘরের মধ্যে নাচ-গানের মহড়া, কখনও আলোচনারত কিছু মুখ। সঙ্গে নানারকম ফেসিয়াল এক্সপ্রেশন। এবং আবার আউটডোর। ততক্ষণে পর্দাজুড়ে শুরু হয়ে গিয়েছে গান। যে-গানে বামেদের অতীত ইতিহাসের সূত্রে উঠে আসে নানা প্রতিজ্ঞার আঁচ। যে-প্রতিজ্ঞার শেষ হয় ২৮-এর ব্রিগেডে চলার ডাক দিয়ে। সেখানে সন্ধ্যাশহরের ব্যস্ত পথে এক ঝাঁক তাজাতরুণের মুষ্টিবদ্ধ হাত আর সুরসংগত কণ্ঠের সমাবেশ। যেখানে শোনা যায় এমন চরণ--'আমরা খাটি কারখানায় মেহনতি ইনসান/ আমরা গড়ি ইমারত আমরা ভানি ধান'। অতীতে নগরে-বন্দরে লড়াইয়ের সেই সুদূরদিনের ঝাঁজ যেন ফুটে উঠছে এই গানের ছত্রে ছত্রে। 

পরের প্রেজেন্টেনশটিতে ঠিক ঝাঁজ নয়, উঠে আসছে একটা মেঠো মেজাজের মেদুরতা। যদিও সেই মেদুরতার মধ্যেই ঘাপটি মেরে থাকে প্রতিজ্ঞা। সিপিআই (এম) ঝাড়গ্রাম জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য উদ্ধব মাহাতো ব্রিগেডের প্রচারে বাঁধলেন ও গাইলেন এই গান। আদতে একটি ভিডিয়ো। যেখানে দেখা যাচ্ছে পিছনে ফাল্গুনের সবুজ বনভূমি। সামনে জনাপাঁচেক হারমোনিয়াম, ধামসা, ঢোল, ঝুমঝুমি নিয়ে মাটিতে বসে পড়েছেন। মাটি থেকেই তো একদা উঠে এসেছিল বাম-আন্দোলন। এটি যেন প্রতীকের মতো থেকে যায় এই ভিডিয়োটিতে। এ গানে লোকসুরের মনকেমনিয়ার মধ্যে দিয়ে ফুটে বেরয় প্রতিজ্ঞা। লাল পতাকা হাতে নিয়ে ভরা ব্রিগেড দেখতে যাওয়ার প্রতিজ্ঞা অনুরণিত হয়; ২৮ তারিখ কলকাতা কাঁপাবার প্রতিজ্ঞাও ফুটে ওঠে সেই গানে।

আরও পড়ুন: LIVE: আজ Electric scooterএ চেপেই নবান্ন থেকে বাড়ি ফিরবেন মুখ্যমন্ত্রী

.