Mamata Banerjee: রাজ্যে পুলিস কনস্টেবল নিয়োগের ক্ষেত্রে বড়সড় ঘোষণা মমতার

কলকাতা পুলিসের গাড়ির চালকরা পেতেন ১১ হাজার ৫০০ টাকা। বেঙ্গল পুলিসের ক্ষেত্রে দেওয়া হতো ১৩ হাজার ৫০০ টাকা। কলকাতার ক্ষেত্রে বেতন জেলার বর্তমান বেতনের সমান করে দেওয়া হয়েছে।

Updated By: Aug 31, 2022, 05:19 PM IST
Mamata Banerjee: রাজ্যে পুলিস কনস্টেবল নিয়োগের ক্ষেত্রে বড়সড় ঘোষণা মমতার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পুজোর আগে কলকাতা-সহ রাজ্য পুলিসে নিয়োগ ও তাদের বেতন সংক্রান্ত একগুচ্ছ ঘোষণা করলেন মমতা বন্দ্যোপাধ্য়ায়। বুধবার নবান্নে এক সাংবাদিক সম্মেলনে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, আগামিকাল পুলিস দিবস। পুলিসের নীচুতলার কর্মীদের জন্য একটি ওয়েলফেয়ার কমিটি তৈরি করে দিয়েছি। ওইসব পুলিসকর্মীদের আবেদনের ভিত্তিতে বেশকিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নীচুতলার কর্মীদের ব্যাপারে অনেক কিছুই আমরা দেখতে পাই না। আমাদের সরকার পুলিসের উপরতলা ও নীচুতলার মধ্যে কোনও তফাত করে না। আগামিকাল পুলিস ডে হিসেবে আমি পুলিস ও প্রশাসনের সকলকে আমি আমার আগাম অভিনন্দন জানাচ্ছি। পুলিসে নিয়োগ সংক্রান্ত বেশকিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পুলিস কনস্টেবল নিয়োগের ক্ষেত্রে যে বয়সসীমা ছিল ২৭ বছর। সেই সীমা বাড়িয়ে ৩০ বছর করা হল। এই দাবিটি অনেকদিন ধরেই করা হচ্ছিল। অনেকসময় এমন হয় যে পুলিসকর্মী মারা গেলেন তার বাড়িতে কেউ চাকরি করার মতো রয়েছেন। কিন্তু পুলিসের নিয়োগে যেসব মাপজোক রয়েছে তাতে ছাড় দেওয়া হবে। অর্থাত্ কেউ মারা গেলে পরিবারের কেউ যখন চাকরি পাবেন তখন তাদের বেশকিছু ছাড় দেওয়া হবে। তিনি যা পারবেন সেই কাজ তাকে দেওয়া হবে। এই সুযোগ পেলে অনেক পরিবার বেঁচে যাবে। পুলিস কনস্টেবল সহ পুলিসে কর্মরত একাংশ কর্মী ২৭ বছর বয়স পর্যন্ত প্রমোশনের জন্য আবেদন করতে পারতেন। এখন থেকে তারা  ৩৫ বছর পর্য়ন্ত আবেদন করতে পারেবন।

আরও পড়ুন- Howrah Student Death: সবসময় একসঙ্গেই দেখা যেত তাদের, একই গাছের ডালে মিলল ২ ছাত্রীর ঝুলন্ত দেহ

কলকাতা পুলিসের গাড়ির চালকরা পেতেন ১১ হাজার ৫০০ টাকা। বেঙ্গল পুলিসের ক্ষেত্রে দেওয়া হতো ১৩ হাজার ৫০০ টাকা। কলকাতার ক্ষেত্রে বেতন জেলার বর্তমান বেতনের সমান করে দেওয়া হয়েছে। কলকাতা পুলিসের এলাকা ছোট। জেলায় এলাকা অনেক বড়। বহুক্ষণ কাজ করতে হয়। তাই এবার জেলার গাড়ির চালকদের বেতন বাড়িয়ে ১৫ হাজার করে দেওয়া হল। যেসব চালক কন্ট্রাক্টে কাজ করেন তারা যদি পরীক্ষা দিয়ে স্থায়ী হতে চান তার ব্যবস্থা করা হবে। কলকাতা পুলিসের ওয়্যারলেস অপারেটররা বহুদিন প্রমোশন পাচ্ছেন না। এদের প্রমোশনের জন্য ববস্থা করা হবে। ওয়্যারলেস হেল্পারদেরও প্রমোশনের ব্যবস্থা করা হবে। পুলিসকর্মীদের ইউনিফর্ম অ্য়ালাউন্স দেওয়া হবে। ইনসপেক্টর হলে ১০ হাজার টাকা পাবে, সাব ইনসপেক্টর হলে ৭,৫০০, অ্যাসিসট্য়ান্ট সাব ইনসপেক্টর হলে ৬০০০ টাকা পাওয়া য়াবে। 

এদিন মমতা আরও বলেন, ইউনেস্কো যে দুর্গাপুজোকে  হেরিটেজ ঘোষণা করেছে তাতে আমরা গর্বিত। দুনিয়ার যেখানেই পুজো হোক না কেন, যারা পুজো উদ্বোধন করেন, প্যান্ডেলে প্যান্ডেলে ঘুরে বেড়ান সবাইকেই বলব এবার একমাস আগেই দুর্গোত্সব শুরু হয়ে যাচ্ছে। কাল ইউনেস্কোকে ধন্যবাদ দিয়ে একটি অনুষ্ঠান শুরু করব। বেলা দুটোর মধ্যে সবাই আসুন জোড়াসাঁকো ঠাকুরবাড়ির কাছ থেকে মিছিল করব। সবাইকে অংশগ্রহণ করার জন্য বলছি। বেলা দুটোয় মিছিল শুরু করে রেড রোডে এসে মিলিত হব। সবাইকেই আসতে আহ্বান জানাচ্ছি। ধর্ম যার য়ার, উত্সব সবার।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.