`তাপ-উত্তাপে` উত্তেজিত তাপস পালের `নিঃশর্ত ক্ষমা`য় প্রশ্ন উঠছে পুলিস-প্রশাসনে নিষ্ক্রিয়তা নিয়ে

তাপস পালের কদর্য মন্তব্য ঘিরে দেশজুড়ে সমালোচনার ঝড়। অথচ পুলিস ও প্রশাসন এখনও নিষ্ক্রিয়। প্রবল সমালোচনার চাপে শেষ পর্যন্ত মুখ খুলেছেন মুখ্যমন্ত্রী। কিন্তু তাপস পালের শাস্তি নিয়ে কোনও স্পষ্ট কথা তিনি শোনাননি। প্রশাসন ও দলের এই দায়সারা মনোভাব নিয়ে প্রশ্ন তুলেছে চব্বিশ ঘণ্টা।

Updated By: Jul 2, 2014, 10:30 AM IST

তাপস পালের কদর্য মন্তব্য ঘিরে দেশজুড়ে সমালোচনার ঝড়। অথচ পুলিস ও প্রশাসন এখনও নিষ্ক্রিয়। প্রবল সমালোচনার চাপে শেষ পর্যন্ত মুখ খুলেছেন মুখ্যমন্ত্রী। কিন্তু তাপস পালের শাস্তি নিয়ে কোনও স্পষ্ট কথা তিনি শোনাননি। প্রশাসন ও দলের এই দায়সারা মনোভাব নিয়ে প্রশ্ন তুলেছে চব্বিশ ঘণ্টা।

প্রথম প্রশ্ন..শুধুমাত্র ক্ষমা চেয়েই ছাড় পেয়ে যাবেন তাপস পাল? কেন তাঁকে দল থেকে বহিষ্কার করা হবে না। কি করছে দল?

দ্বিতীয় প্রশ্ন..তাপস পালের বিরুদ্ধে কেন কোনও প্রশাসনিক ব্যবস্থা নেওয়া হয়নি। কেন গ্রেফতার করা হয়নি তৃণমূলের সাংসদকে। যদিও আইন বিশেষজ্ঞরা কিন্তু স্পষ্টই বলছেন, গ্রেফতার করা যেতে পারে তাপস পালকে।

তৃতীয় প্রশ্ন...তাপস পাল। যাঁকে নিয়ে এত চর্চা। এই তাপস পাল কি বাংলার মুখ? বাংলার মানুষ কি এই তাপস পালকে ভোট দিয়ে নির্বাচিত করেছিলেন?

শেষ প্রশ্ন...এরপরেও কি তাপস পালের সাংসদ পদে থাকা উচিত্‍?

এক মাসের বেশি হল নির্বাচন শেষ হয়ে গেছে। তবুও নির্বাচনের `তাপ-উত্তাপ` কাটেনি তৃণমূল সাংসদ তাপস পালের মাথা থেকে। সত্যিই এরই জেরে কি সাংসদের এমন অশালীন মন্তব্য! কী বলছেন সমাজের বিভিন্ন স্তরের ব্যক্তিরা।

একজন জনপ্রতিনিধি হয়ে প্রকাশ্যে এধরণের কদর্য এবং কুরুচিকর মন্তব্য করে জঘন্য অপরাধ করেছেন তাপস পাল। তারজন্য তাঁর শাস্তি হওয়া উচিত্‍। মঙ্গলবার রাতে চব্বিশ ঘণ্টার আপনার রায় অনুষ্ঠানে একথা বলেন অবসরপ্রাপ্ত বিচারপতি সমরেশ ব্যানার্জি। তাঁর দাবি, সাংসদ হলেও এক্ষেত্রে তাপস পালের ছাড় পাওয়া উচিত্‍ নয়। বরং তাঁর বিরুদ্ধে অবিলম্বে তদন্ত হওয়া দরকার বলে মনে করেন সমরেশ ব্যানার্জি।

নদিয়ার চৌমাহা গ্রামে তৃণমূল সাংসদ তাপস পালের কুরুচিকর মন্তব্যের পরিপ্রেক্ষিতে বিজেপি নেতা শমিক ভট্টচার্যের বক্তব্য, এই জিনিস চলবে এবং ধারাবাহিকভাবে চলছে। চব্বিশ ঘণ্টার আপনার রায় অনুষ্ঠানে তিনি অভিযোগ করেন, তাপস পালের এই জঘন্য মন্তব্য তৃণমূলের রাজনৈতিক মতাদর্শের প্রতিফলন।

নদিয়ার চৌমাহা গ্রামে কুরুচিকর ও প্ররোচনামূলক মন্তব্যের জন্য চিঠি লিখে নিঃশর্ত ক্ষমা চেয়েছেন তাপস পাল। কিন্তু ক্ষমা চাইলেই যে এই পরম্পরা থামবে, এমনটা মনে করেন না অধ্যাপিকা শম্পা সেন। তাঁর মতে এ ধরণের প্রবণতা ক্রমশ বাড়ছে, বাড়তেই থাকবে। তাই মঙ্গলবার চব্বিশ ঘণ্টার আপনার রায় অনুষ্ঠানে তাপস পালের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার দাবি জানান তিনি।

তাপস পালের এধরনের কুরুচিকর মন্তব্যে হতবাক অভিনেত্রী শ্রীলা মজুমদার। মঙ্গলবার চব্বিশ ঘণ্টার আপনার রায় অনুষ্ঠানে তিনি বলেন, কিভাবে একজন শিল্পী হয়ে তাপস পাল প্রকাশ্যে এত জঘন্য ও কুতসিত ভাষা ব্যবহার করলেন, তা তিনি ভেবে পাচ্ছেন না।

প্রকাশ্যে কুরুচিকর মন্তব্যের জন্য নিঃশর্ত ক্ষমা চেয়েছেন তৃণমূলের সাংসদ তাপস পাল। কিন্তু তাঁর ওই মন্তব্যের প্রেক্ষিতে ক্ষমার কোনও প্রশ্ন নেই। এমনটাই মনে করেন সাহিত্যিক স্বপ্নময় চক্রবর্তী। তাপস পালের বিকৃত মন্তব্যের জেরে আজ দেশজুড়ে বাঙালিদের মাথা হেঁট হয়ে গেছে। মঙ্গলবার চব্বিশ ঘণ্টার আপনার রায় অনুষ্ঠানে তিনি একথা বলেন।

.