অ্যাপ নির্ভর বাইক সার্ভিসের ক্ষেত্রে এবার কড়া পদক্ষেপ নিচ্ছে ট্রাফিক পুলিস

 বেআইনি বাইকের পরিসংখ্যানও অ্যাপ কর্তৃপক্ষের থেকে নেওয়া হবে বলে জানালেন ডিসি ট্রাফিক সন্তোষ পান্ডে। 

Reported By: সুকান্ত মুখোপাধ্যায় | Updated By: Nov 2, 2019, 10:22 PM IST
অ্যাপ নির্ভর বাইক সার্ভিসের ক্ষেত্রে এবার কড়া পদক্ষেপ নিচ্ছে ট্রাফিক পুলিস

সুকান্ত মুখোপাধ্যায়: কলকাতা শহর থেকে রাজারহাট নিউটাউনের মতো শহরতলি অঞ্চল- নিত্যযাত্রীদের চাহিদার সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে অ্যাপনির্ভর বাইকের ব্যবহার। অথচ, বেশিরভাগ ক্ষেত্রেই এই বাইকগুলিতে থাকে না কমার্শিয়াল নম্বরপ্লেট। যাত্রীদের নিরাপত্তা থাকে না বললেই চলে। অথচ কোনও দুর্ঘটনা হলে শুধু বাইক চালকই ক্ষতিপূরণ পান, পিলিয়ন রাইডার পান না। অ্যাপ নির্ভর বাইক সার্ভিসের বিষয়ে এবার কড়া পদক্ষেপ করতে চলেছে ট্রাফিক পুলিস। বেআইনি বাইকের পরিসংখ্যানও অ্যাপ কর্তৃপক্ষের থেকে নেওয়া হবে বলে জানালেন ডিসি ট্রাফিক সন্তোষ পান্ডে। 

পুলিস সূত্রে খবর, শহরে প্রায় ৫০০-এরও বেশি অ্যাপ নির্ভর বাইক চলে। অ্যাপ ক্যাবের সঙ্গেই তাল মিলিয়ে বাড়ছে এই ধরনের বাইক রাইড সার্ভিসের জনপ্রিয়তা। অফিস টাইমে দ্রুত যাতায়াতের সুবিধার জন্য নিত্যযাত্রীরা বিভিন্ন বাইক রাইড পরিষেবা বেছে নিচ্ছেন। খরচও ক্যাবের তুলনায় অনেকটাই কম। আর সেই কারণেই দ্রুত বাড়ছে Ola, Rapido-এর মত সংস্থার অ্যাপনির্ভর বাইকের সংখ্যা। তবে, পুলিশ সূত্রে খবর এই ধরণের বাইকগুলিকে বেশিরভাগ ক্ষেত্রেই কমার্শিয়াল নম্বরপ্লেট থাকে না। সাধারণ নম্বর প্লেটেই রমরমিয়ে চলছে অ্যাপনির্ভর বাইক। কমার্শিয়াল রেজিস্ট্রেশন না থাকার কথা স্বীকার করে নিয়েছেন বাইকের চালকরাও।

আরও পড়ুন-  টালা ব্রিজ ঘুরে দেখল কেএমডিএ, পূর্তদফতর! ১৫দিনের মধ্যেই জানানো হবে ব্রিজ ভাঙার দিন

এ বিষয়ে ডিসি ট্রাফিক সন্তোষ পান্ডে বললেন, "আমরা এই ধরনের বেআইনিভাবে অ্যাপ বাইক ধরা পড়লে লাইসেন্স বাজেয়াপ্ত এবং আর্থিক জরিমানা করা হয়।" তবে, একাধিকবার বেআইনিভাবে ধরা পড়লে বাইক বাজেয়াপ্তও করা হয় বলে জানালেন তিনি। "শহরে ক্রমশই এ ধরনের রাইডের সংখ্যা বাড়ছে। আমরা পরিবহণ দফতরের সঙ্গে এ বিষয়ে কথা বলব", বললেন ডিসি ট্রাফিক। শুধু তাই নয়, অ্যাপ কর্তৃপক্ষের সঙ্গেও এ ব্যাপারে যোগাযোগ করা হবে বলে জানালেন তিনি। 

.