খড়্গপুর, করিমপুর ও কালিয়াগঞ্জে উপনির্বাচনের প্রার্থী ঘোষণা করল বিজেপি

লোকসভা ভোটের আগে উপনির্বাচন থেকে জোট বেঁধেছে বাম-কংগ্রেস।

Reported By: অঞ্জন রায় | Updated By: Nov 2, 2019, 07:00 PM IST
খড়্গপুর, করিমপুর ও কালিয়াগঞ্জে উপনির্বাচনের প্রার্থী ঘোষণা করল বিজেপি

অঞ্জন রায়: আসন্ন উপনির্বাচনে তিনটি কেন্দ্রে প্রার্থী তালিকা ঘোষণা করল রাজ্য বিজেপি। খড়্গপুর কেন্দ্রে প্রার্থী হয়েছেন প্রেমচাঁদ ঝা। করিমপুরে প্রার্থী করা হয়েছে বিজেপির পরিচিত মুখ জয়প্রকাশ মজুমদারকে। কমলচন্দ্র সরকার প্রার্থী হয়েছেন কালিয়াগঞ্জে। 

তৃণমূল ইতিমধ্যেই প্রার্থী ঘোষণা করে ফেলেছে। তিনটি কেন্দ্রেই পুরনো মুখের উপরে আস্থা রেখেছে ঘাসফুল শিবির। খড়্গপুরে তাদের প্রার্থী পুরসভার চেয়ারম্যান প্রদীপ সরকার। করিমপুরে তৃণমূলপ্রার্থী শিক্ষক বির্মেলেন্দু সিং। পঞ্চায়েত সমিতির সহ-সভাপতি তপন দেব সিংহ প্রার্থী হয়েছেন কালিয়াগঞ্জে।

লোকসভা ভোটের আগে উপনির্বাচন থেকে জোট বেঁধেছে বাম-কংগ্রেস। দুটি আসন কংগ্রেসকে ছেড়ে দিয়েছে আলিমুদ্দিন। করিমপুরে তাদের প্রার্থী গোলাম রব্বি। কালিয়াগঞ্জে প্রার্থী হিসাবে ধীতশ্রী রায় ও খড়গপুরে চিত্তরঞ্জন মণ্ডলের নাম সুপারিশ করেছে প্রদেশ কংগ্রেস।   

জোটের শর্ত হিসাবে ১৯৭৭ সাল থেকে ২০১৬ পর্যন্ত যে দল যে কেন্দ্রে বেশিবার জিতেছে প্রার্থী দেবে সে-ই। সেই সমীকরণ মেনে খড়গপুর ও কালিয়াগঞ্জে প্রার্থী দেবে কংগ্রেস। আর করিমপুরে প্রার্থী দেবে বামেরা। এদিনের সাংবাদিক সম্মেলনে জোট সমীকরণ খোলসা করেছিলেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। প্রার্থী ঘোষণা করে তিনি বলেছিলেন,''খড়গপুরে কস্মিনকালে বামেরা জেতেনি। তাই সেখানে প্রার্থী দেওয়ার দাবি তোলা অনুচিত। উলটো দিকে কালিয়াগঞ্জেও কংগ্রেসের পাল্লা ভারী।''  

খড়গপুরের বিধায়ক ছিলেন রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ। গত লোকসভা ভোটে মেদিনীপুরের সাংসদ হন বিজেপির রাজ্য সভাপতি। এরপর বিধায়ক পদ থেকে ইস্তফা দেন তিনি। করিমপুরের বিধায়ক মহুয়া মিত্রও সাংসদ হয়েছেন। সে কারণে তিনিও বিধানসভা থেকে ইস্তফা দিয়েছেন। কালিয়াগঞ্জে আবার কংগ্রেসের বিধায়ক প্রমথনাথ রায়ের মৃত্যুতে খালি হয় আসনটি। আগামী ২৫ নভেম্বর খড়গপুর, কালিয়াগঞ্জ ও করিমপুর বিধানসভা উপনির্বাচনের ভোটগ্রহণ। ফলপ্রকাশ ২৮ নভেম্বর।   

আরও পড়ুন- মুখ্যমন্ত্রীর হাত থেকে ভাইফোঁটা নিয়েই ছাড়ব: রাজ্যপাল

.