Omicron In Bengal: রাজ্যে মোট ওমিক্রন আক্রান্ত ৫, সন্দেহভাজন আরও ২

Omicron in Kolkata : সুস্থ হয়ে উঠেছেন ২ জন

Updated By: Dec 24, 2021, 05:15 PM IST
Omicron In Bengal: রাজ্যে মোট ওমিক্রন আক্রান্ত ৫, সন্দেহভাজন আরও ২
ছবিটি প্রতীকী

নিজস্ব প্রতিবেদন : রাজ্যে মোট ওমিক্রন আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৫-এ। এরমধ্যে ৩ জন এই মুহূর্তে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। আর বাকি ২ জন সুস্থ হয়ে উঠেছেন। কোভিড নেগেটিভ হওয়ার পর তাঁদের হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, ডাবলিন ফেরত ২৭ বছরের এক যুবকের দেহে নতুন করে সংক্রমণ পাওয়া গিয়েছে। নেতাজি সুভাষ চন্দ্র বোস বিমানবন্দরে তাঁকে কোভিড নেগেটিভ-ই পাওয়া গিয়েছিল। কিন্তু পরে তাঁর শরীরে ধরা পড়ে সংক্রমণ। জেনোম সিকোয়েন্সিং পরীক্ষায় দেখা যায় যে, তিনি ওমিক্রনে আক্রান্ত। বর্তমানে তাঁকে আলিপুরের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে। বাকি ২ জনও হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। অন্যদিকে আরও ২ জন ওমিক্রন সন্দেহভাজনের খোঁজ মিলেছে। বেলেঘাটা আইডি ও CNCI রাজারহাটে ভর্তি রয়েছেন তাঁরা।

আরও পড়ুন, Jagdeep Dhankar: আচার্যের পদ থেকে রাজ্যপালকে সরিয়ে মুখ্যমন্ত্রীকে আনার ভাবনা, জানালেন Bratya Basu

উল্লেখ্য, রাজ্যে ওমিক্রনের সংক্রমণ রুখতে বিদেশ ফেরত যাত্রীদের জন্য ইতিমধ্যেই কড়া নির্দেশিকা জারি করেছে রাজ্য স্বাস্থ্য দফতর। নির্দেশিকায় বলা হয়েছে, কলকাতা বিমানবন্দরে যেসকল আন্তর্জাতিক যাত্রীদের কোভিড পজিটিভ পাওয়া যাবে, তাঁদের সবাইকেই রাজ্য স্বাস্থ্য দফতরের ঠিক করে দেওয়া হেলথ ফেসিলিটিতে বাধ্যতামূলকভাবে থাকতে হবে। বিদেশ ফেরত কোভিড পজিটিভ রোগীদের ক্ষেত্রে কোনও হোম আইসোলেশন চলবে না। এর পাশাপাশি বিদেশ থেকে ফেরার ১৪ দিনের মধ্যে যদি কোনও 'হাই রিস্ক' দেশ থেকে আসা যাত্রীদের কেউ কোভিড পজিটিভ হন, তাহলে তাঁদেরকেও হাসপাতালের আইসোলেশনেই থাকতে হবে। জেনোম সিকোয়েন্সিংয়ের রিপোর্ট না আসা পর্যন্ত তাঁদের হাসাপাতালের আইসোলেশনে থাকা বাধ্যতামূলক। এমনকি, হাসপাতালের আইসোলেশনেও এদের অন্য কোভিড রোগীদের থেকে আলাদা জায়গায় রাখতে হবে। এরপর জেনোম সিকোয়েন্সিং রিপোর্টে যদি কারও ওমিক্রন পজিটিভ ধরা পড়ে, তাহলে ৪৮ ঘণ্টার ব্যবধানে তাঁদের ২ বার RT-PCR টেস্ট করতে হবে। সেই রিপোর্ট নেগেটিভ না আসা পর্যন্ত তাঁদেরকে হাসপাতাল থেকে ছাড়া যাবে না। রিপোর্ট নেগেটিভ আসার পরই তাঁদের হাসপাতাল থেকে ছাড়া হবে।

প্রসঙ্গত, দেশে ইতিমধ্যেই মোট ওমিক্রন আক্রান্তের সংখ্যা সাড়ে ৩০০ পেরিয়ে গিয়েছে। এই পরিস্থিতিতে উত্তরপ্রদেশে ২৫ ডিসেম্বর থেকে ৩১ পর্যন্ত রাত্রিকালীন কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। নয়ডায় জারি করা হয়েছে ১৪৪ ধারা। সবমিলিয়ে দেশে ওমিক্রন উদ্বেগ বাড়ছে। বিশেষজ্ঞরা ইতিমধ্যেই সতর্ক করেছেন যে, ডেল্টার থেকে ৩ গুণ বেশি সংক্রামক ওমিক্রন।

আরও পড়ুন, Omicron In India: দেশে ওমিক্রন আক্রান্ত ৩৫০ পার, 'বন্ধ হোক ভোট-মিছিল', মোদী-কমিশনকে অনুরোধ আদালতের

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.