Jagdeep Dhankar: আচার্যের পদ থেকে রাজ্যপালকে সরিয়ে মুখ্যমন্ত্রীকে আনার ভাবনা, জানালেন Bratya Basu

Bratya Basu: "সংবিধান খতিয়ে দেখব। দরকারে আইনজ্ঞদের পরামর্শ নেব।"

Updated By: Dec 24, 2021, 03:56 PM IST
Jagdeep Dhankar: আচার্যের পদ থেকে রাজ্যপালকে সরিয়ে মুখ্যমন্ত্রীকে আনার ভাবনা, জানালেন Bratya Basu
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন : 'কোনও সহযোগিতা করেন না' আচার্য জগদীপ ধনখড়। তাই বিশ্ববিদ্যালয়গুলির আচার্যের পদ থেকে রাজ্যপাল জগদীপ ধনখড়কে সরিয়ে অন্তবর্তীকালীন ওই পদে মুখ্যমন্ত্রীকে আনার বিষয়ে ভাবনাচিন্তা করা হচ্ছে। এই বিষয়ে আইনজ্ঞদের পরামর্শ নিচ্ছে শিক্ষা দফতর। সাংবাদিক বৈঠকে জানালেন  শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

এদিন সাংবাদিক বৈঠকে আচার্য হিসেবে জগদীপ ধনখড়ের ভূমিকা নিয়ে কড়া ভাষায় তোপ দাগেন ব্রাত্য বসু। শিক্ষামন্ত্রী সাফ বলেন, "তিনি যদি দিনের পর দিন এভাবে ফাইল ফেলে রাখেন, ফাইল আটকে রাখেন, বিন্দুমাত্র সহযোগিতার মনোভাব না দেখান, তাহলে কেরালার রাজ্যপাল যেটা বলেছেন, সেটা আমরাও আমাদের প্রাদেশিক স্তরে বিচার বিবেচনা করে দেখব। সংবিধান খতিয়ে দেখব। দরকারে আইনজ্ঞদের পরামর্শ নেব। আমরা আইনজীবীদের কাছে জানতে চাইব যে অন্তবর্তীকালীন সময়ের জন্য রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলিতে আচার্য পদে মুখ্যমন্ত্রীকে নিয়ে আসতে পারি কি না।" 

তিনি আরও অভিযোগ করেন, "শিক্ষার অবস্থা সত্যিই ভয়াবহ যদি এরকম চ্যান্সেলর থাকে। এরকম চ্যান্সেলর থাকলে শিক্ষা ব্যবস্থা ভয়াবহ-ই হওয়ার কথা। আমাদের ভাগ্য ভালো যে তাও আমরা শিক্ষার কাজ দ্রুত গতিতে এগিয়ে নিয়ে যাচ্ছি। সহযোগিতা করেন না। সারাক্ষণ বেআইনি কাজ করেন। একটা কোনও নোট পাঠালে দিনের পর দিন ফেলে রাখেন। একটা কোনও প্রস্তাব পাঠালে তা হিমঘরে পাঠিয়ে দেন। এখন আবার UGC দিয়ে হুমকি দিচ্ছেন। সারাক্ষণ একটা হুমকি দেওয়ার প্রবণতা।" 

প্রসঙ্গত, কেরলের রাজ্যপাল আরিফ মহম্মদ খান কিছুদিন আগে বলেন যে, ওই রাজ্যে সমস্ত বিশ্ববিদ্যালয়ের আচার্যের পদে যেন মুখ্যমন্ত্রী বিজয়নকে আনা হয়। কারণ কেরলেও রাজ্যপালের সঙ্গে নির্বাচিত বাম সরকারের বিরোধ অব্যাহত। এদিকে ব্রাত্য বসুর এই মন্তব্যের পরই বিজেপি রাজ্য় সভাপতি সুকান্ত মজুমদার পাল্টা তোপ দাগেন যে, "কিছু নিয়মকানুন আছে। যা মেনে যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামো চলে। এটা ভারতের সার্বভৌমত্বকে প্রচ্ছন্নভাবে ভাঙার চেষ্টা। পরিকল্পনা করেই এটা করা হচ্ছে। এর পিছনে সর্বোচ্চ নেত্রীরও মনে হয় ইন্ধন রয়েছে। চরম নিন্দনীয়।" বাম নেতা শমীক লাহিড়ী তোপ দগেন যে, "শিক্ষাঙ্গনকে রাজনীতি মুক্ত করার চেষ্টা রাজ্যপালও করেননি।"

আরও পড়ুন, 'আলাদা রাজ্যের প্রয়োজন নেই', তৃণমূলে যোগ দিয়ে বললেন বিনয় তামাং

'কলকাতায় সংগঠন দুর্বল, তাই আশা ছিল না বিজেপির' বললেন Dilip

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.