কোভিড সরঞ্জাম,ওষুধ, এমনকি অ্যাম্বুল্যান্সেও GST, তামাশা করছে কেন্দ্র: তৃণমূল

অবিলম্বে মুখ্যমন্ত্রীর আবেদনে সাড়া দিয়ে কর-নীতি (GST) পুনর্বিবেচনা করা হোক, দাবি তৃণমূলের।  

Updated By: Jun 12, 2021, 07:18 PM IST
কোভিড সরঞ্জাম,ওষুধ, এমনকি অ্যাম্বুল্যান্সেও GST, তামাশা করছে কেন্দ্র: তৃণমূল

নিজস্ব প্রতিবেদন: জিএসটি কমলেও করমুক্ত হয়নি করোনার পথ্য। টিকাতেও ৫ শতাংশ জিএসটি (GST) বহাল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (PM Modi) লেখা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) চিঠির কথা স্মরণ করিয়ে কেন্দ্রকে নিশানা করল তৃণমূল কংগ্রেস (TMC)। শুক্রবার দলের বিধায়ক ব্রাত্য বসুর (Bratya Basu) মন্তব্য, কোভিড সংক্রান্ত সরঞ্জামে কর বসিয়ে দেশবাসীর সঙ্গে তামাশা করছে কেন্দ্রীয় সরকার।  

 

এ দিন সাংবাদিক বৈঠকে ব্রাত্য বসু (Bratya Basu) বলেন,''গোটা দেশের মধ্যে একমাত্র মুখ্যমন্ত্রী হিসেবে মমতা বন্দ্যোপাধ্যায় ৯ মে চিঠি দিয়েছিলেন প্রধানমন্ত্রীকে। তিনি দাবি করেছিলেন, কোভিড সংক্রান্ত কোনও কিছুতেই কর নেওয়া উচিত নয়। আজ ৪৪ তম জিএসটি কাউন্সিলে কেন্দ্র জানিয়েছে, অ্যাম্বুল্যান্সেও কর লাগবে। জীবনদায়ী ওষুধেও কর নিচ্ছে। এটা একটা জনবিরোধী সরকার। জনবিরোধী নীতি প্রণয়ন করেছে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী ঘোষণা করেছেন আপাতত ৩১ সেপ্টেম্বর পর্যন্ত এই জিএসটি বহাল থাকছে। অ্যাম্বুল্যান্সের উপরে জিএসটি বসানো হাস্যকর তামাশা। এই তামাশা দেশবাসীর সঙ্গে করেছেন নির্মলা সীতারমন। সমস্ত ক্ষেত্রে ছাড় দেওয়ার কথা বারবার বলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। আরও একবার প্রমাণ হল, এটা জনবিরোধী সরকার। এই জিনিসগুলির উপরে কর কোনও সভ্য দেশে বসতে পারে না। মানুষের প্রতি সহানুভূতি নেই।'' 

তৃণমূল সাংসদ সুখেন্দু শেখর রায়ের (Sukhendu Sekhar Roy) বক্তব্য, আমাদের মুখ্যমন্ত্রী ৯ মে প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছিলেন। কোভিডের প্রয়োজনীয় ওষুধপত্র ও যন্ত্রপাতিকে করমুক্ত করার কথা বলেছিলেন। কেন্দ্র সাড়া দেয়নি। তবে দুর্ভাগ্যজনকভাবে আজ করমুক্ত করার ঘোষণা হল না। অ্যাম্বুল্যান্সেও ১২ শতাংশ কর নিচ্ছে। এই জনবিরোধী নীতির তীব্র প্রতিবাদ করছি। অবিলম্বে মুখ্যমন্ত্রীর আবেদনে সাড়া দিয়ে কর-নীতি পুনর্বিবেচনা করা হোক। 

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের (Nirmala Sitharaman) নেতৃত্বে ৪৪ তম জিএসটি কাউন্সিলের বৈঠকে এ দিন কোভিড পথ্য ও চিকিৎসা পণ্যে কর ছাড়ের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। হেপারিন, রেমডিসিভির এবং কোভিড চিকিৎসায় কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের সুপারিশকৃত যে কোনও ওষুধে কর ১২% থেকে কমে হয়েছে ৫%। কোভিড টিকায় ৫ শতাংশ জিএসটি বহাল থাকছে। অ্যাম্বুল্যান্সের উপর জিএসটি ২৮ শতাংশ থেকে কমিয়ে করা হয়েছে ১২ শতাংশ। বলে রাখি, মুখ্যমন্ত্রীর চিঠির প্রেক্ষিতে নির্মলা সীতারমন (Nirmala Sitharaman) টুইটে ব্যাখ্যা দিয়েছিলেন, টিকা করমুক্ত করা হলে সেই বোঝা চাপবে সাধারণ মানুষের উপরে।   

আরও পড়ুন- আগামী সপ্তাহে ফুলবদল? বিকেলে TMC নেতা কুণালের বাড়িতে হাজির Rajib

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

 

.