বিজেপির শক্তি বাড়ছে রাজ্যে, এগিয়ে থেকেও পুরসভা নির্বাচনে স্বস্তি নেই তৃণমূলের

Updated By: Nov 3, 2014, 11:32 PM IST
বিজেপির শক্তি বাড়ছে রাজ্যে, এগিয়ে থেকেও পুরসভা নির্বাচনে স্বস্তি নেই তৃণমূলের

একশো একচল্লিশের মধ্যে এখন দখলে রয়েছে তিরানব্বইটি ওয়ার্ড। লোকসভার ফলের নিরিখেও কলকাতা পুরসভার সাতানব্বইটি ওয়ার্ডে এগিয়ে তৃণমূল কংগ্রেসই। তারপরও স্বস্তি নেই ঘাসফুল শিবিরে। পরিসংখ্যান বলছে, লোকসভার ফলের নিরিখে ছাব্বিশটি ওয়ার্ডে এগিয়ে থাকা বিজেপি পুরভোটে আরও উনষাটটি ওয়ার্ডে রীতিমতো টক্কর দিতে চলেছে তৃণমূলের সঙ্গে।  

সোমবারই কালীঘাটের বাড়িতে দলীয় নেতাকর্মীদের নিয়ে পুরভোটের প্রস্তুতি বৈঠক সারলেন মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু, কেন  এত আগে ঘর গুছোতে ব্যস্ত তৃণমূল শিবির? রাজনৈতিক মহলের মতে, অস্বস্তির নাম বিজেপি। লোকসভা ভোট, তারপর বিধানসভা উপনির্বাচন- রাজ্যে উল্লেখযোগ্য হারে বেড়েছে বিজেপির ভোট।  লোকসভা ভোটের হিসেবে, কলকাতার ২৬টি ওয়ার্ডে এগিয়ে রয়েছে গেরুয়া শিবির। ৫৯টি ওয়ার্ডে লড়াই হয়েছে প্রায় সমানে সমানে। একনজরে দেখে নেওয়া যাক ছবিটা।

কলকাতায় কে কোথায়?
মোট আসন ১৪১
তৃণমূল এগিয়ে ৯৭
বিজেপি  ২৬
বামফ্রন্ট  ১০
কংগ্রেস  ৮

পরিসংখ্যান বলছে মোদী  ম্যাজিকে ভর করে কলকাতা পুরসভার অবাঙালি অধ্যুষিত ওয়ার্ডে বিজেপি ভাল ফল করলেও ৯৭টি ওয়ার্ডে কিন্তু এগিয়ে ছিল তৃণমূল কংগ্রেসই। তারপরও কেন আশঙ্কার চোরাস্রোত? রাজনৈতিক মহল বলছে, তৃণমূল শিবিরের চিন্তা বাড়িয়েছে চৌরঙ্গী ও বসিরহাট দক্ষিণ কেন্দ্রের উপনির্বাচনের ফল। দু জায়গাতেই খাতায় কলমে লড়াইটা চতুর্মুখী হলেও, আদতে তৃণমূলের সঙ্গে টক্কর হয়েছে বিজেপির। চৌরঙ্গি আসনটি শেষপর্যন্ত দখলে রাখতে পারলেও বসিরহাট দঃ হাতছাড়া হয়েছে তৃণমূল কংগ্রেসের। লোকসভা ভোটের তুলনায় বিধানসভায় বিজেপি প্রার্খী শমীক ভট্টাচার্যের প্রাপ্ত ভোট কমলেও তৃণমূল শিবিরের চিন্তা বাড়িয়েছে বিরোধী কংগ্রেস ও বামেদের অসহায় আত্মসর্পন। বিশেষজ্ঞরা বলছেন, বিগত কয়েকটি নির্বাচনে বাম ভোটব্যাঙ্কে বড়সড় ফাটল ধরিয়েছে বিজেপি। কংগ্রেসের সংখ্যালঘু ভোটব্যাঙ্কে ভাঙনের  স্পষ্ট প্রমাণ চৌরঙ্গী উপনির্বাচন। এই কেন্দ্রে  মহঃ ইকবালের ৬২ নম্বর ওয়ার্ড থেকে বড়সড় লিড পেয়েছিলেন তৃণমূল প্রার্থী নয়না বন্দ্যোপাধ্যায়। মেরুকরণের ভোটে ভর করে চৌরঙ্গি দখলে রাখা গেলেও,  কলকাতার অন্যান্য অনেক জায়গায় তা বিজেপির পক্ষে যেতে পারে মনে করছেন তৃণমূলের ভোট ম্যানেজাররা। গোদের ওপর বিষফোঁড়ার মতো তৃণমূলকে ভাবাচ্ছে লোকসভা ভোটের আরেকটি পরিসংখ্যান। আসনভিত্তিক ফল পর্যালোচনায় দেখা যাচ্ছে, কলকাতায় অনেক হেভিওয়েট মন্ত্রীর কেন্দ্রেই বিজেপি পিছনে ফেলেছে তৃণমূলকে। সেই তালিকায় রয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আসনও।

লোকসভার ফলে যাঁরা পিছিয়ে
-------------------
মমতা বন্দ্যোপাধ্যায়
সুব্রত মুখোপাধ্যায়
পার্থ চট্টোপাধ্যায়
ফিরহাদ হাকিম
অরূপ বিশ্বাস
শশী পাঁজা
সাধন পাণ্ডে

যদিও, পরিসংখ্যানের চুলচেরা বিশ্লেষণকে বিশেষ গুরুত্ব দিচ্ছে না তৃণমূল শিবির।

 

.