প্রকাশ্যেই 'বেলাগাম' দলীয় নেতৃত্ব, এটাই নাকি 'স্ট্র্যাটেজি'! ফাঁস তৃণমূলের হাঁড়ির খবর

তৃণমূলের অন্দরমহলে কান পাতলে শোনা যাচ্ছে, স্বচ্ছতাকে হাতিয়ার করেই এগোতে চাইছে শাসক শিবির।

Reported By: কমলিকা সেনগুপ্ত | Edited By: সুদেষ্ণা পাল | Updated By: Oct 13, 2020, 03:39 PM IST
প্রকাশ্যেই 'বেলাগাম' দলীয় নেতৃত্ব, এটাই নাকি 'স্ট্র্যাটেজি'! ফাঁস তৃণমূলের হাঁড়ির খবর
ফাইল ফোটো

নিজস্ব প্রতিবেদন : বছর ঘুরলেই বিধানসভা ভোট। মহারণের আগে স্ট্র্যাটেজিতে শান দিচ্ছে শাসক-বিরোধী উভয় শিবিরই। শাসক শিবিরের তৃণমূলের কাছে এবারের বিধানসভা ভোট 'অ্যাসিড টেস্ট' বলা যেতে পারে। কিন্তু তার আগে দলীয় সভায় মাঝে মাঝেই 'বেলাগাম' হতে দেখা যাচ্ছে তৃণমূল নেতা-মন্ত্রীদের। বেশ কিছু জায়গাতেই  দলের নেতা, মন্ত্রী, সাংসদরা এমন কিছু বলছেন, যা দলকে বিব্রত করছে। এই তালিকায় নাম রয়েছে অনুব্রত মণ্ডল, উদয়ন গুহ, বেচারাম মান্না, প্রবীর ঘোষাল, অপরূপা পোদ্দার সবারই। আজ অনুব্রত মণ্ডলের মন্তব্যে বিতর্ক হচ্ছে তো কাল উদয়ন গুহর বিতর্কিত মন্তব্য সামনে আসছে। কোথাও আবার বিস্ফোরক অপরূপা পোদ্দার, বেচারাম মান্না। সবমিলিয়ে বিধানসভা নির্বাচনকে সামনে রেখে এখন প্রতি এলাকাতেই দলীয় কর্মী সম্মেলন হচ্ছে। আর সেখানেই 'বেফাঁস' মন্তব্য করে ফেলছেন নেতা-নেত্রীরা। বেশকিছু জায়গায় 'কটু কথা'ও বলছেন তাঁরা। 

এই তালিকায় নয়া সংযোগজন সৌগত রায়। "যাদের সামনে রেখে নির্বাচন করা হবে, তাঁরা যেন তোলাবাজ না হয় দেখতে হবে। পরিচ্ছন্ন ভাবমূর্তিকে সামনে রেখে নির্বাচন করতে হবে।" দমদম বিধানসভা কেন্দ্রে দলীয় সম্মেলনে গতকাল এমন কথা-ই বলেছেন সৌগত রায়। আর তারপরই ফের নতুন করে উস্কে উঠেছে বিতর্ক। প্রতিদিন নেতাদের থেকে এই সব শোনা যেন এখন গা সওয়া হয়ে গিয়েছে। কিন্তু মুশকিল হচ্ছে বেশকিছু জায়গায় নেতা-নেত্রীদের এই বক্তব্য তো সরাসরি লাইভ সম্প্রচার করা হচ্ছে! এতে পার্টির ছবি খারাপ হচ্ছে বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। কিন্তু তারপরেও লাইভ দেখানোয় কোনও আপত্তি নেই শীর্ষ নেতৃত্বের। বা দলের যেসকল নেতা-নেত্রী এধরনের মন্তব্য করছেন, শীর্ষ নেতৃত্বের তরফে তাঁদের উদ্দেশে কোনও কড়া বার্তাও নেই। কেন?  

তৃণমূলের অন্দরমহলে কান পাতলে শোনা যাচ্ছে, স্বচ্ছতাকে হাতিয়ার করেই এগোতে চাইছে শাসক শিবির। তাই যে যা বলছে, তা সবাই সামনেই দেখুক, এমনটাই ভাবা হয়েছে। সবাই বলার সুযোগ পাচ্ছে। দল স্বচ্ছ। সবার কথা সমানভাবে বলার সুযোগ দেওয়া হয়। এই ভাবমূর্তিই জনমানসে তুলে ধরতে বা দেখাতে চাইছে তৃণমূল শীর্ষ নেতৃত্ব। তবে দলীয় নেতৃত্বের এইভাবে বেলাগাম বা বেফাঁস মন্তব্যের 'এফেক্ট' কতটা তৃণমূলের অনুকূলে যাবে, তা নিয়ে প্রশ্ন থাকছেই। সরাসরি সম্প্রচারের সুফল কতটা ঘরে তুলবে ঘাসফুল শিবির, তা একমাত্র সময়ই বলবে।

আরও পড়ুন, সচল জেলে বন্দি বিজেপি নেতার ফেসবুক, 'পোস্ট করলেন' মুখ্যমন্ত্রীর সঙ্গে ছবি!

.