স্বপ্নদীপের পরিবারের সঙ্গে দেখা করতে তৃণমূলের ৫ সদস্যের প্রতিনিধি দল

স্বপ্নদ্বীপের মৃত্যুর সঙ্গে Ragging ঘটনার যোগসূত্র থাকতে পারে তার ইঙ্গিত পাচ্ছে বিশ্ববিদ্যালয়ের এনকোয়ারি কমিটি। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্র স্বপ্নদীপ কুণ্ডু মৃত্যুতে তোলপাড় চলছে।

Updated By: Aug 15, 2023, 04:52 PM IST
স্বপ্নদীপের পরিবারের সঙ্গে দেখা করতে তৃণমূলের ৫ সদস্যের প্রতিনিধি দল

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: যাদবপুরের প্রথম বর্ষের পড়ুয়া স্বপ্নদীপের কুণ্ডুর পরিবারের সঙ্গে আগামিকাল বুধবার দেখা করবে তৃণমূলের ৫ সদস্যের প্রতিনিধি দল। আগামিকাল বেলা সাড়ে ১১টা নাগাদ তৃণমূল ভবন থেকে যাত্রা শুরু করবেন তাঁরা। ৫ সদস্যের প্রতিনিধি দলে রয়েছেন ড. কাকলি ঘোষ দস্তিদার, ব্রাত্য বসু, চন্দ্রিমা ভট্টাচার্য. ড. শশী পাঁজা ও সায়নী ঘোষ। এই প্রতিনিধি দল স্বপ্নদীপের পরিবারের সঙ্গে দেখা করে এই বার্তা-ই দেবে যে দল তাদের পাশে আছে। যে কোনও প্রয়োজনে সবরকম সহযোগিতা করা হবে। এই Ragging নামক ব্যাধির বিরুদ্ধে আমরা লড়াই করছি। পরিবার খুব তাড়াতাড়ি সুবিচার পাবে।

প্রসঙ্গত, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্র স্বপ্নদীপ কুণ্ডু মৃত্যুতে তোলপাড় চলছে। কীভাবে হস্টেলের বারান্দা থেকে নিচে পড়ে গেল প্রথম বর্ষের ওই পড়ুয়া? হস্টেলে কি  র‌্যাগিংয়ের শিকার হয়েছিল সে? তদন্তে উঠে আসছে একের পর এক চাঞ্চল্যকর তথ্য। এই ঘটনায় এখনও পর্যন্ত গ্রেফতার ৩। ধৃতদের মধ্যে সৌরভ চৌধুরী যাদবপুরেরই প্রাক্তনী। বাকি দু'জন মনোতোষ ঘোষ ও দীপশেখর দত্ত বর্তমান ছাত্র। হস্টেলেই থাকতেন তাঁরা। ধৃতদের বিরুদ্ধে খুনের ধারায় মামলা রুজু হয়েছে। এই ঘটনায় যাদবপুর বিশ্ববিদ্যালয়কে শোকজ করেছে শিশু সুরক্ষা কমিশন। নোটিস পাঠিয়েছে জাতীয় মানবাধিকার কমিশনও। 

ওদিকে আর কে রাঘবনের রিপোর্ট অনুযায়ী প্রতি বিশ্ববিদ্যালয়ে নতুন বর্ষের ছাত্রদের উপর র‍্যাগিংয়ের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা কি গ্রহণ করা হচ্ছে? সব বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে উপযুক্ত ব্য়বস্থা গ্রহণ করুক ইউজিসি। এই বিষয়ে উপযুক্ত ব্যবস্থা নিক ইউজিসি। এই মর্মে হাইকোর্টে দায়ের হয়েছে জনস্বার্থ মামলাও। স্বপ্নদ্বীপের মৃত্যুর সঙ্গে Ragging ঘটনার যোগসূত্র থাকতে পারে তার ইঙ্গিত পাচ্ছে বিশ্ববিদ্যালয়ের এনকোয়ারি কমিটি। বিশ্ববিদ্যালয়ের তৈরি তদন্ত কমিটি ইতিমধ্যেই দুবার বৈঠকে বসেছে। সেখানে একাধিক ব্যক্তির সাক্ষ্য নেওয়া হয়েছে। ওইদিন রাতে যে ওখানে Ragging ঘটনা ঘটেছে তারও প্রমাণ মিলেছে সাক্ষীদের বয়ানেও।

আরও পড়ুন, Mamata Banerjee: 'আতঙ্কপুরী হয়ে গিয়েছে যাদবপুরের মতো গর্বের বিশ্ববিদ্যালয়'!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.