SSC-র প্রাক্তন উপদেষ্টা এসপি সিনহার বিরুদ্ধে এখনই FIR-এ স্থগিতাদেশ হাইকোর্টের

যেহেতু বিচারপতি হরিশ ট্যান্ডনের এজলাশে এই মামলা চলছে, তার অনুপস্থিতিতে এই মামলা রেফার করা হয় সৌমেন সেনের বেঞ্চে। সোমবার এই মামলার জন্য নির্দিষ্ট বিচারপতি হরিশ ট্যান্ডনের ডিভিশন বেঞ্চেই হবে শুনানি।

Updated By: Apr 1, 2022, 01:44 PM IST
SSC-র প্রাক্তন উপদেষ্টা এসপি সিনহার বিরুদ্ধে এখনই FIR-এ স্থগিতাদেশ হাইকোর্টের

নিজস্ব প্রতিবেদন: আবারও জিজ্ঞাসাবাদের জন্য শান্তি প্রসাদ সিনহাকে ডাকতে পারবে না সিবিআই। যদিও বাকিদের ক্ষেত্রে এই নির্দেশ প্রযোজ্য হবে না বলে জানিয়েছে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ।

শান্তি প্রসাদ সিনহা, যিনি কমিটির একজন সদস্য, তিনি মামলা করেন সিঙ্গেল বেঞ্চের নির্দেশের বিরুদ্ধে।  বিচারপতি সৌমেন সেনের ডিভিশন বেঞ্চ নির্দেশ দিয়েছে যে শুধুমাত্র এই মামলার ক্ষেত্রেই তাকে এই সুরক্ষা কবচ দেওয়া হল। নির্দেশে বলা হয়েছে যে সিবিআই তাকে এরপরে জিজ্ঞাসাবাদের জন্য ডাকতে পারবে না। এছাড়াও বলা হয়েছে যে শান্তি প্রসাদ সিনহার বিরুদ্ধে এখনই FIR করতে পারবে না সিবিআই। এই দুটি নির্দেশ আগামী সোমবার পর্যন্ত কার্যকর থাকবে বলে জানানো হয়েছে কোর্টের তরফে। 

যেহেতু বিচারপতি হরিশ ট্যান্ডনের এজলাশে এই মামলা চলছে, তার অনুপস্থিতিতে এই মামলা রেফার করা হয় সৌমেন সেনের বেঞ্চে। সোমবার এই মামলার জন্য নির্দিষ্ট বিচারপতি হরিশ ট্যান্ডনের ডিভিশন বেঞ্চেই হবে শুনানি। এমনটাই নির্দেশ আদালতের।

বিচারপতি সৌমেন সেন প্রশ্নও করেন যে 'গ্রুপ ডি মামলায় 24 শে নভেম্বর এই হাইকোর্টের ডিভিশন বেঞ্চ সিবিআই অনুসন্ধানের নির্দেশ খারিজ করে অবসরপ্রাপ্ত বিচারপতি আর.কে.বাগের নেতৃত্বে বিশেষ কমিটি গঠন করেন। সেক্ষেত্রে একই ধরনের মামলায় কি আবার সিবিআই  তদন্তের নির্দেশ দেওয়া যায়? তিনি বলেন যে কমিটি তো এখনো তদন্ত করছে, বাকি অভিযোগ তো সেই কমিটির কাছে জানানো যেতে পারে। এক্ষেত্রে দুটো সমান্তরাল বিচারপ্রক্রিয়া হয়ে যাবে বলে মন্তব্যও করেন তিনি।

আরও পড়ুন: Deadbody Recover: জামা-প্যান্ট পরা, হাতে সোনার আংটি-ঘড়ি, ঘূণি যাওয়ার রাস্তায় মিলল ব্যক্তির দেহ!

আদালত তার পর্যবেক্ষণে জানিয়েছে, "আদালতের নির্দেশে জিজ্ঞাসাবাদ করেছে সিবিআই। সিবিআই যদি জিজ্ঞাসাবাদের সময় সেরকম কোনও তথ্য পায়, তার ভিত্তিতে তারা পদক্ষেপ করবে। তারা যদি তথ্য না পায়, তাহলে তারা FIR করবে না।"

আইনজীবী বিকাশ রঞ্জন ভট্টাচার্য জানিয়েছেন, সিবিআই এস.পি.সিনহাকে  জিজ্ঞাসাবাদ করেছে। FIR করার নির্দেশ দেওয়া হয়েছে এবং তদন্ত পূর্নমাত্রায় রয়েছে। রাজ্যের নেতা - মন্ত্রীরা যুক্ত রয়েছেন বলে দাবি করেছেন তিনি। তিনি আরও বলেন এস.পি.সিনহা আদালতের সামনে হাজিরা দিয়েছেন, সাক্ষ্য দিয়েছেন। এই পর্যায়ে কোন স্থগিতাদেশ না দেওয়ার আবেদন জানাচ্ছি।   

বৃহস্পতিবার হাইকোর্টের সিঙ্গেল বেঞ্চের নির্দেশে এসপি সিনহাকে জিজ্ঞাসাবাদ করা হয় SSC-র গ্রুপ-ডি নিয়োগে (D Recruitment) দু্র্নীতির মামলায়। এরপরেই আজ সকালে বিচারপতি সৌমেন সেনের ডিভিশন বেঞ্চের দৃষ্টি আকর্ষণ করেন তিনি। তার বক্তব্য সিঙ্গেল বেঞ্চের নির্দেশকে চ্যালেঞ্জ করে মামলা করতে চান তিনি। 

বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির বাসভবনে পৌঁছে যান সিনহা এবং তার বিচারপতি। গতকাল রাতেই মামলা ফাইল করার অনুমতি দেন প্রধান বিচারপতি। এরপরেই বিচারপতি সৌমেন সেনের ডিভিশন বেঞ্চের দৃষ্টি আকর্ষণ করা হয়। 

হাইকোর্টের নির্দেশে SSC-র প্রাক্তন উপদেষ্টা এস পি সিনহাকে বৃহস্পতিবার রাতে জেরা করা হয়। জিজ্ঞাসাবাদ করে CBI। রাত ১১.১৫ মিনিট নাগাদ নিজাম প্যালেসে যান তিনি। এরপরে রাত ২.২৫ মিনিট পর্যন্ত টানা তিন ঘণ্টা জেরা করা হয় তাকে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.