ফলপ্রকাশ হলেও জানা নেই টেটে প্রশিক্ষণপ্রাপ্ত আর প্রশিক্ষণহীনদের সংখ্যাটা ঠিক কত!

প্রায় এক বছরের প্রতীক্ষার অবসান। আদালতে রায় ঘোষণার পরই প্রকাশিত হল টেটের ফল। মুখ্যমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী, পনেরো দিনের মধ্যে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শুরু হওয়ার কথা। কালই এবিষয়ে আলোচনায় বসছে শিক্ষা দফতর।

Updated By: Sep 14, 2016, 08:01 PM IST

ওয়েব ডেস্ক : প্রায় এক বছরের প্রতীক্ষার অবসান। আদালতে রায় ঘোষণার পরই প্রকাশিত হল টেটের ফল। মুখ্যমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী, পনেরো দিনের মধ্যে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শুরু হওয়ার কথা। কালই এবিষয়ে আলোচনায় বসছে শিক্ষা দফতর।

মেয়ো রোডে টিএমসিপির অনুষ্ঠানে দ্রুত রেজাল্ট আউটের প্রতিশ্রুতি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। বুধবার হাইকোর্ট রায় ঘোষণার কিছুক্ষণের মধ্যেই টেটের ফল প্রকাশ করে দেয় শিক্ষা দফতর। সিঙ্গুরে বিজয় উত্‍সবের মঞ্চে দাঁড়িয়ে তার খোঁজও নেন মুখ্যমন্ত্রী।

বুধবার প্রাইমারি ও আপার প্রাইমারি, টেটের দুটি রেজাল্টই প্রকাশ করেছে শিক্ষা দফতর। প্রাইমারি টেট দিয়েছিলেন প্রায় ২০ লক্ষ পরীক্ষার্থী। আপার প্রাইমারি টেট দিয়েছিলেন প্রায় ৫ লক্ষ ৪৩ হাজার পরীক্ষার্থী। শিক্ষা দফতর সূত্রে খবর, এই মুহূর্তে প্রাইমারিতে শূন্যপদ ৪০ হাজার থেকে ৪২ হাজার। আপার প্রাইমারিতে শূন্যপদের সংখ্যা ২০ হাজার থেকে ২৫ হাজার। আদালতের নির্দেশ, শিক্ষক নিয়োগে প্রশিক্ষণপ্রাপ্তদের অগ্রাধিকার দিতে হবে। এখন আদালতের নির্দেশ কার্যকর করতে হলে, সবচেয়ে আগে যেটা জানা দরকার, টেটে যাঁরা পাস করলেন, তাঁদের মধ্যে প্রশিক্ষণপ্রাপ্ত আর প্রশিক্ষণহীনদের সংখ্যাটা ঠিক কত? আর সেই উত্তরটাই এড়িয়ে গেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ।

.