Weather Update: দুপুরেই সল্টলেকের তাপমাত্রা ছুঁল ৩৮ ডিগ্রিতে, আরও কঠিন দিন আসছে কলকাতায়

Weather Update: তাপপ্রবাহের পূর্বভাস ছিলই। এবার ধীরে ধীরে বাড়ছে তাপমাত্র। শুষ্ক বাতাসের প্রভাব বাড়বে রাজ্যে। তাপমাত্রা বাড়বে ২-৩ ডিগ্রি। হবে চামড়া পোড়ানো গরম

Updated By: Apr 10, 2023, 04:41 PM IST
Weather Update: দুপুরেই সল্টলেকের তাপমাত্রা ছুঁল ৩৮ ডিগ্রিতে, আরও কঠিন দিন আসছে কলকাতায়

অয়ন ঘোষাল: পূর্বাভাস ছিলই। তার সংকেত দিতে শুরু করেছে আবহাওয়া। সোমবার দুপুরেই  সল্টলেকে পারদ ছুঁলো ৩৮ ডিগ্রি। এর থেকেও কঠিন দিন আসছে। এমনটাই বলছে হাওয়া অফিস।  আজ অর্থাত্ ১০ এপ্রিল থেকেই শুষ্ক গরম বাতাসের প্রভাব বাড়তে শুরু করেছ। এখন তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১-৩ ডিগ্রি বেশি। তাপমাত্রা আরও বাড়বে ২-৩ ডিগ্রি। ঘাম হবে না। চামড়া পোড়ানো গরম হবে।

আরও পডুন- রমজান মাসে নামাজ চলাকালীন মসজিদে ঢুকে তাণ্ডব, নামাজিদের বেধড়ক মার-ভাঙচুর 

সোমবার বেলা আড়াইটার তাপমাত্রা

আলিপুর ৩৭ ডিগ্রি 
দমদম ৩৭
সল্টলেক ৩৮.৪ 
দিঘা ৩৬.৬
হলদিয়া ৩৭
ক্যানিং ৩৬
ডায়মন্ডহারবার ৩৭
আসানসোল ৩৭.৮
শ্রীনিকেতন ৩৮.৬
বাঁকুড়া ৩৮.৬
মালদহ ৩৭.৭
কোচবিহার ৩৪.৬
জলপাইগুড়ি ৩৫.৪
দার্জিলিং ২০.৪

ওই তাপমাত্রার টেবিল থেকে স্পষ্ট পার্বত্য এলাকা বাদ দিলে উত্তরের সমতলেও তীব্র গরম। এই তাপপ্রবাহ পয়লা বৈশাখ পর্যন্ত চলবে। কলকাতায় শেষ বৃষ্টি ১ এপ্রিল। আগামী ৫ দিন কোথাও বৃষ্টির পূর্বাভাস নেই। দীর্ঘ ড্রাই স্পেল গরম। আমরা প্রায় ৯ দিন বৃষ্টি ছাড়া আছি। আপাতত আমরা কালবৈশাখি পাব না।

বিশেষজ্ঞরা বলছেন, এরকম গরমে শিশু, বয়স্ক এবং আগে থেকে অসুস্থ যারা, তাদের মাসল ক্র‌্যাম্প সহ একাধিক উপসর্গ হতে পারে। ঘন ঘন জল খান। বাইরের খাবার বর্জন করুন। কায়িক পরিশ্রমের কাজ ১১টা থেকে বিকেল ৫ টে পর্যন্ত এড়িয়ে চলুন। জেলায় জেলায় এখনই ৩৭ বা ৩৮। অনেক জায়গায় খুব দ্রুত ৪০ ছুঁয়ে ফেলবে। তাপপ্রবাহের পরিস্থিতি। প্রকৃত তাপপ্রবাহ শুরু হলে এলার্ট দেব। তাপপ্রবাহের শর্ত তাপমাত্রা ৪০ পেরোতে হবে। তা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি বা তার বেশি হতে হবে। কলকাতায় এপ্রিলে ৪০ নতুন নয়। কিন্তু একটানা এতদিন প্রায় একই রকম গরম এটা নতুন। পয়লা বৈশাখের পর আরও বাড়তে পারে তাপমাত্রা। দুপুর বেলা দীর্ঘ সময় বাইরে থাকবেন না। হিট স্ট্রোক হওয়ার আশঙ্কা এড়ান। আমরা আশঙ্কা করছি একাধিক জেলায় ৪৮ থেকে ৭২ ঘণ্টার মধ্যে তাপমাত্রা ৪০ ছাড়াবে। পেরোলে আমরা তাপপ্রবাহের এলার্ট ইস্যু করব। পশ্চিম ও উত্তর ভারতের শুষ্ক তপ্ত হাওয়া। পয়লা বৈশাখের আগে আর রাজ্যে নেই কালবৈশাখী।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.