BJP-র ইস্তাহার তৈরি করতেন লালাদা! Tathagata-র বুদ্ধদেব-স্মৃতিচারণায় প্রশ্ন

নন্দীগ্রাম পর্বের পর যখন বাংলার বুদ্ধিজীবীমহল দ্বিধাবিভক্ত হয়ে পক্ষ নিয়েছিল, তখনও 'পক্ষহীন' ছিলেন প্রয়াত সাহিত্যিক।

Updated By: Aug 30, 2021, 07:56 PM IST
BJP-র ইস্তাহার তৈরি করতেন লালাদা! Tathagata-র বুদ্ধদেব-স্মৃতিচারণায় প্রশ্ন

নিজস্ব প্রতিবেদন: সাহিত্যিক বুদ্ধদেব গুহর ( Buddhadeb Guha) স্মৃতিচারণা করতে গিয়ে বিতর্ক উস্কে দিলেন বিজেপি নেতা তথাগত রায় (Tathagata Roy)। দাবি করলেন, তাঁর সঙ্গে একাধিকবার বিজেপির ইস্তাহার তৈরি করেছেন। সাহিত্যিকের প্রয়াণের পর তথাগতর এহেন টুইটের সত্যতা নিয়ে উঠছে হাজারো প্রশ্ন। 

বুদ্ধদেব গুহর প্রয়াণের পর তাঁকে নিয়ে অতীতচারণায় তথাগত (Tathagata Roy) টুইট করেন,'আমাদের প্রিয় লালাদা, বুদ্ধদেব গুহ প্রয়াত হলেন। সদাহাস্যময়, আড্ডাবাজ এই লোকটির সান্নিধ্য আর পাওয়া যাবে না। তাঁর সাহিত্যকীর্তির পাশাপাশি তাঁর ব্যক্তিত্বের স্বাদ আমরা যারা পেয়েছি কখনো ভুলতে পারব না। ওঁর আর একটা পরিচয়। উনি আর আমি মিলে একাধিকবার বিজেপির ম্যানিফেস্টো তৈরী করেছি।' (বানান ও বাক্যগঠন অসম্পাদিত)

তিনি আরও লিখেছেন, 'ঋতুদি কিছুদিন আগে গেছেন। এবার লালাদা গেলেন। যেখানেই যান, সম্ভব হলে লেখায়, আড্ডায়, গানে সকলকে মাতিয়ে রাখুন। ওঁ শান্তি।' (বানান ও বাক্যগঠন অসম্পাদিত)

রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের সঙ্গে ঘনিষ্ঠতা ছিল বুদ্ধদেব গুহর। তবে সরাসরি সিপিএমের হয়ে কখনও প্রচার করতে দেখা যায়নি তাঁকে। নন্দীগ্রাম পর্বের পর যখন বাংলার বুদ্ধিজীবীমহল দ্বিধাবিভক্ত হয়ে পক্ষ নিয়েছিল, তখনও 'পক্ষহীন' ছিলেন প্রয়াত সাহিত্যিক। তবে বিজেপির অনুষ্ঠানে একবার দেখা গিয়েছে তাঁকে। ২০১৮ সালে কলকাতায় বঙ্কিমচন্দ্রের জন্মবার্ষিকী পালনের অনুষ্ঠান করেছিল গেরুয়া শিবির। ওই অনুষ্ঠানে ভাষণ দিয়েছিলেন অমিত শাহ (Amit Shah)। সেখানে গিয়েছিলেন বুদ্ধদেব গুহ। তবে তথাগতর ইস্তাহার তৈরির দাবি কতটা সত্য তা নিয়ে উঠেছে প্রশ্ন। বিজেপির অন্য নেতাদের তরফে বা দলগতভাবে এমন দাবি করা হয়নি। সংশ্লিষ্ট মহল মনে করছে, তথাগতর টুইটের সত্যাসত্য যাচাইয়ের কোনও অবকাশ নেই। কারণ উল্লেখিত ব্যক্তি প্রয়াত।     

আরও পড়ুন- প্রতিবছর মুখ্যমন্ত্রীর অফিসে ৫০০ পড়ুয়াকে ইন্টার্ন হিসেবে নিয়োগ, ঘোষণা Mamata-র

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

     

.