মূল্যবৃদ্ধি রুখতে কমিটি, টাস্কফোর্স

দুই সপ্তাহের মধ্যে নিয়ন্ত্রণে আনতে হবে মূল্যবৃদ্ধি। মহাকরণে ব্যবসায়ী সংগঠন ও হিমঘরের মালিকদের সঙ্গে বৈঠকে এমনই নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে এগারো সদস্যের মনিটরিং কমিটি তৈরির নির্দেশ দিয়েছেন তিনি। এই কমিটি ও সরকারের বিশেষ টাস্ক ফোর্স যৌথভাবে বিভিন্ন বাজার পরিদর্শন করে মূল্যবৃদ্ধির কারণগুলি খুঁজে বের করবেন।

Updated By: Jul 2, 2012, 04:13 PM IST

দুই সপ্তাহের মধ্যে নিয়ন্ত্রণে আনতে হবে মূল্যবৃদ্ধি। মহাকরণে ব্যবসায়ী সংগঠন ও হিমঘরের মালিকদের সঙ্গে বৈঠকে এমনই নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে এগারো সদস্যের মনিটরিং কমিটি তৈরির নির্দেশ দিয়েছেন তিনি। কমিটির নেতৃত্ব দেবেন মুখ্যমন্ত্রীর প্রধান সচিব গৌতম সান্যাল। এই কমিটি ও সরকারের বিশেষ টাস্ক ফোর্স যৌথভাবে বিভিন্ন বাজার পরিদর্শন করে মূল্যবৃদ্ধির কারণগুলি খুঁজে বের করবে।
পাশাপাশি, কাঁচালঙ্কার দাম কমাতে হলদিবাড়ি ও ইটাহার থেকে কাঁচালঙ্কা আমদানির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মুখ্যমন্ত্রী নির্দেশ দিয়েছেন, সবজির ট্রাক যেন কোনওমতেই বেশিক্ষণ চেকপোস্টে আটকে রাখা না হয়। মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে কোনও কড়া আইন প্রণয়ন করা যায় কি না, সেকথাও ভেবে দেখবে সরকার।   
মূল্যবৃদ্ধির কারণ খতিয়ে দেখতে আজ দুপুরে মহাকরণে ব্যবসায়ী ও হিমঘর মালিকদের সঙ্গে বৈঠকে বসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আলোচনার মাধ্যমে খাদ্যপণ্যের সাম্প্রতিক মূল্যবৃদ্ধি প্রতিহত করার দিশানির্দেশিকা তৈরির জন্যই এই বৈঠকে ডাকা হয়।
নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির অভিযোগ খতিয়ে দেখতে শনিবার বাজার পরিদর্শনে বেরিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে তিনি হুঁশিয়ারি দেন-"একশ্রেণীর ব্যবসায়ী ইচ্ছাকৃতভাবে জিনিসপত্রের দাম বাড়িয়েছেন। তাঁদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেবে সরকার।" একইসঙ্গে তিনি কৃষিবিপণন দফতরের কাজেরও সমালোচনা করেন। মন্ত্রী অরূপ রায়ের দফতর দায়িত্ব পালনে ব্যর্থ বলেও সমালোচনা করেন মুখ্যমন্ত্রী। তবে বঙ্গে বর্ষার আগমন মুখ্যমন্ত্রীর টহল সত্ত্বেও বাজারদর এখনও আকাশ ছোঁয়া। বিশেষত সব্জির আকাশছোঁয়া দরে কার্যত মাথায় হাত ক্রেতাদের।

.