বনধে রাস্তায় বেরিয়ে সমস্যায় পড়লে ফোন করুন: পুলিস-১০০, অ্যাম্বুলেন্স-১০২

২৪ ঘণ্টার ধর্মঘট। বুধবার দিনভর জনজীবন বিপর্যস্ত হওয়ার আশঙ্কা। তাই এক নজরে দেখে নেওয়া যাক কী কী ধর্মঘটের আওতার বাইরে? জানা থাক, প্রয়োজনীয়

Updated By: Sep 1, 2015, 07:24 PM IST
বনধে রাস্তায় বেরিয়ে সমস্যায় পড়লে ফোন করুন: পুলিস-১০০, অ্যাম্বুলেন্স-১০২

ওয়েব ডেস্ক: ২৪ ঘণ্টার ধর্মঘট। বুধবার দিনভর জনজীবন বিপর্যস্ত হওয়ার আশঙ্কা। তাই এক নজরে দেখে নেওয়া যাক কী কী ধর্মঘটের আওতার বাইরে? জানা থাক, প্রয়োজনীয় বেশ কিছু ফোন নম্বরও।

ধর্মঘটে প্রতিবারই ছাড় থাকে জরুরী পরিষেবায়।

দুধ
দমকল
হাসপাতাল
ওষুধের দোকান
প্যাথলজিকাল ল্যাব
অ্যাম্বুলেন্স পরিষেবা
খবরের কাগজ

বুধবারেও এগুলি ধর্মঘটের আওতা থেকে বাদ। সচল থাকবে সরকারি পরিষেবাও। সরকারি পরিষেবা চালু রাখতে কর্মীদের হাজিরা সুনিশ্চিত করতে চায় সরকার। সে জন্য ইতিমধ্যেই জারি হয়েছে বিজ্ঞপ্তি। ধর্মঘটের দিন কোথাও পৌছতে হলে, পরিবহণের জন্য না চিন্তা করলেও চলবে। কারণ, বুধবার ধর্মঘটের দিন  মিলবে সরকারি পরিবহণ, অর্থাত্‍ সরকারি বাস, ট্রাম, ট্রেন এবং মেট্রো। রাস্তায় মিলবে নো রিফিউজাল সাদা-নীল ট্যাক্সি। এছাড়াও মোবাইল অ্যাপের মাধ্যমে বুক করে ডাকা যাবে বেসরকারি সংস্থার ক্যাব। অ্যাপের মোবাইলের মাধ্যমে দেখে নিতে পারেন, WBSCTC-র ভলবো এসি বাস কোথায় রয়েছে,আপনি যে স্টপেজে দাঁড়িয়ে সেখানে পৌছতে কত সময় লাগবে।

বাড়িতে থাকলে বা বাইরে বেরোলে হাতের কাছে রেখে দিন কয়েকটি গুরুত্বপূর্ণ নম্বর।

পুলিস-১০০
দমকল-১০১
অ্যাম্বুলেন্স-১০২

পরিবহণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ নম্বরগুলি হল:

সিএসটিসি (স্থানীয় অনুসন্ধান)-২২৪৮ ২৪০১
সিএসটিসি (দূরপাল্লার অনুসন্ধান)-২২৪৮ ১৯১৬
সিটিসি-২২৪৮ ১৭৩১, ২২৪৮ ১৭৩২
এনবিএসটিসি-২২৪৩ ০৭৩৬
এসবিএসটিসি-২২৪৮ ৬২৬৯
ডব্লুবিএসটিসি-২২৪৮ ৩০৩৭, ২৪১১ ৬৩৮৮

এছাড়াও গুরুত্বপূর্ণ রেল স্টেশনের অনুসন্ধান নম্বরগুলি হল:
হাওড়া স্টেশন-২৬৬০ ২৫৮১, ২৬৬০ ৩৫৪২
শিয়ালদহ স্টেশন-২৩৫০ ৩৫৩৫, ২৩৫০ ৩৫৩৬, ২৩৫০ ৩৫৩৭
মেট্রো রেলের হেল্প লাইন নম্বর ২২২৬ ৪৮১৭

পুলিসের তরফে জানানো হয়েছে, ধর্মঘটের দিন অতিরিক্ত ১০ হাজার পুলিস বাহিনী মোতায়েন থাকছে কলকাতার রাস্তায়। গুরুত্বপূর্ণ বাস ডিপো, ট্রাম ডিপো, রেল স্টেশনেও পুলিস মোতায়েন করা হচ্ছে। ভোর সাড়ে পাঁচটা থেকে সমস্ত ডিভিশনের ডিসিদের রাস্তায় থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। মধ্য ও দক্ষিণ ডিভিশনে স্পর্শকাতর হওয়ায় অতিরিক্ত ২ জন ডিসি মোতায়েন থাকবেন। এছাড়াও ধর্মঘটের দিন সকাল থেকেই রাস্তায় মোতায়েন থাকবে পুলিস পেট্রোলিং ভ্যানও। শহরের বিভিন্ন জায়গায় থাকবে পুলিস পিকেটিংও।

 

.