Strand Road অগ্নিকাণ্ড; গোটা ভবনটাই রেলের, তাদের গাফিলতিতেই এত লোকের মৃত্যু: Sujit Basu

দমকল কর্মীদের লিফটে ওঠা প্রসঙ্গে সুজিত বসু বলেন, এই ধরনের ঘটনার সময় সবসময় উচিৎ বিদ্যুত বন্ধ করে দেওয়া

Updated By: Mar 9, 2021, 07:52 PM IST
Strand Road অগ্নিকাণ্ড; গোটা ভবনটাই রেলের, তাদের গাফিলতিতেই এত লোকের মৃত্যু: Sujit Basu

নিজস্ব প্রতিবেদন: স্ট্র্যান্ড রোডে রেলের দফতরে আগুন নিয়ে রেলের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ তুলেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্লবার টুইট করে তা উড়িয়ে দিয়েছেন রেলমন্ত্রী পীয়ূষ গোয়েল। এবার এনিয়ে মুখ খুললেন রাজ্যের দমকল মন্ত্রী সুজিত বসু। এখনও পর্যন্ত ওই অগ্নিকাণ্ডের ঘটনায় ৯ জনের মৃত্যু হয়েছে।

কী অভিযোগ করেছিলেন মমতা বন্দ্যোপাধ্য়ায়(Mamata Banerjee)? সোমবার রাতে ঘটনাস্থলে গিয়ে মুখ্যমন্ত্রী অভিযোগ করেন, 'রেলের কাছ থেকে ওই ভবনের ম্যাপ চেয়েও পাওয়া যায়নি। রেলের(Rail) তরফে কেউ আসেননি।' অন্যদিকে, পীয়ূষ গোয়েল(Piyush Goyal) এনিয়ে বলেন, রাজ্যের করা অসহযোগিতার অভিযোগ ঠিক নয়। রেলের জিএম সহ অন্যান্য  আধিকারিকরা উপস্থিত ছিলেন। রাজ্য সরকারকে সব রকমভাবে সাহায্য করেছে রেল। পীয়ূষ গোয়েলের ওই দাবি উড়িয়ে দিয়েছেন সুজিত বসু(Sujit Basu)।

আরও পড়ুন-'দিদির প্রার্থীকে সবচেয়ে বেশি ভোটে জিতিয়ে আনব,' টিকিট ক্ষোভ নয়, 'টিম গেম' আরামবাগে

এনিয়ে দমকলমন্ত্রী বলেন, গতকাল সন্ধ্যা সাতটা থেকে ঘটনাস্থলে ছিলাম। রেলের কোনও আধিকারিককে দেখিনি। দু-একজন  RPF এসেছিলেন। এমনকি বিল্ডিংয়ের কোন নকশা পাওয়া যায়নি। মুখ্যমন্ত্রী যখন গিয়েছিলেন তখন একজন রেলের পরিচয় দিয়ে গিয়েছিলেন।

দমকল কর্মীদের লিফটে ওঠা প্রসঙ্গে সুজিত বসু বলেন, এই ধরনের ঘটনার সময় সবসময় উচিৎ বিদ্যুত বন্ধ করে দেওয়া। যদি বিদ্যুত বন্ধ করে দেওয়া হয় তাহলে লিফট বন্ধ হয়ে যাওয়ার কথা। কিন্তু এক্ষেত্রে কেন হয়নি তা খোঁজ নিয়ে দেখা হচ্ছে। লিফটের উপরে যাওয়ার কথা ছিল না। কিন্তু কোনও কারণে তা ১৩ তলা পর্যন্ত উঠে যায়। আমি উঠে দেখি পুরো বডিগুলি ঝলসে গিয়েছে। এতবড় কাজ করতে গিয়ে যাঁরা প্রাণ হারালেন তাদের শ্রদ্ধা জানাই। মুখ্যমন্ত্রী যে সাহায্য ঘোষণা করেছেন তা আজকেই দিয়ে দেওয়ার চেষ্টা করা হচ্ছে।

আরও পড়ুন-পামেলাকাণ্ডে চাঞ্চল্যকর মোড়, পুলিসকে মেল ধৃত Amrita Singh এর স্বামীর  

সুজিত বসু আরও বলেন, আগুনকে বাইরে থেকে দেখে জাজ করে কাজ করা হয়েছে। ব্যাক অফিসে একটা নকশা থাকলে ভালো হত। কোথায় কি কি আছে জানতে পারতাম। লিফটের দায়িত্বে রেলেরই লোক ছিল। তাদের নিশ্চয়ই সিকিউরিটি ছিল। তারা কি করল, এই বিষয়গুলি উঠে আসবে। দমকলের তরফে FIR করা হয়েছে। ফরেনসিকও গিয়েছে।  একঘন্টা পর বিদ্যুৎ বিচ্ছিন্ন করা প্রসঙ্গে বলেন, ওটা রেলের পপার্টি। রেলের দেখা উচিৎ ছিল। পুরো বিল্ডিংটাই রেলের। যারা তার দায়িত্বে ছিল তাদের গাফিলতিতে এতগুলি লোকের প্রাণ চলে গেল। 

.