চিকিত্সার গাফিলতি! মৃত দুই প্রসূতির সন্তানদের নামে ১০ লক্ষ টাকার ফিক্সড ডিপোজিটের নির্দেশ কমিশনের

গত বছর ১২ জুলাই অস্ত্রোপচার করে সন্তানের জন্ম দেওয়ার পর মৃত্যু হয়েছিল পৌলোমী সান্যালের। আরও একটি ঘটনায় যমজ সন্তান দিতে গিয়ে মৃত্যু হয় মৌসুমী দাসের

Reported By: তন্ময় প্রামাণিক | Updated By: Jul 14, 2020, 08:46 AM IST
চিকিত্সার গাফিলতি! মৃত দুই প্রসূতির সন্তানদের নামে ১০ লক্ষ টাকার ফিক্সড ডিপোজিটের নির্দেশ কমিশনের
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: চিকিত্সার গাফিলতির প্রমাণ মেলায় বেসরকারি হাসপাতাল উডল্যান্ডসকে দুই মৃতার সন্তানের নামে ১০ লক্ষ টাকার ডিপোজিটের নির্দেশ দিল রাজ্যের হেলথ রেগুলেটরি কমিশন। সোমবার কমিশনের এমন নির্দেশ নজিরবিহীন বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

গত বছর ১২ জুলাই অস্ত্রোপচার করে সন্তানের জন্ম দেওয়ার পর মৃত্যু হয়েছিল পৌলোমী সান্যালের। আরও একটি ঘটনায় যমজ সন্তান দিতে গিয়ে মৃত্যু হয় মৌসুমী দাসের। তাঁরও অস্ত্রোপচার করা হয়। এই দুটি ঘটনায় চিকিত্সা গাফিলতির অভিযোগ তোলেন মৃতাদের পরিবার। শাস্তির দাবিতে দ্বারস্থ হয়েছিলেন হেলথ রেগুলেটরি কমিশনের।

আরও পড়ুন- মোদীর 'ডিজিটাল ইন্ডিয়ায়' ৭৫ হাজার কোটি টাকা বিনিয়োগের ঘোষণা গুগলের

উল্লেখ্য, দীর্ঘ এক বছর ধরে সমস্ত নথি পুঙ্খানুপুঙ্খ খতিয়ে দেখায় চিকিত্সার গাফিলতির প্রমাণ মিলেছে বলে কমিশন জানায়। এরপর ওই বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষকে টোকেন পেনাল্টি দেওয়ার নির্দেশ দেয় হেলথ রেগুলাটরি কমিশন। সোমবার দেওয়া ৭৪ পাতার রায়ে বলা হয়েছে, মৌসুমী দাসের যমজ সন্তানের প্রত্যেক জনকে আড়াই লক্ষ টাকা এবং পৌলোমী সান্যালের সন্তানের নামে ৫ লক্ষ টাকা ফিক্সড ডিপোজিট করতে হবে। ওই সন্তানেরা প্রাপ্ত বয়স্ক হওয়ার পর ওই টাকা তুলতে পারবে। ফিক্স ডিপোজিটের জন্য ব্যাঙ্কের যাবতীয় নথিপত্র পৌলোমী স্বামী জয়ন্ত সান্যাল  এবং মৌসুমী স্বামী সুশোভন দাসকে রেগুলেটরি কমিশনের জমা দেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

.