'কোনও রোগী ফেরাতে পারবে না', বেসরকারি হাসপাতালগুলির জন্য কড়া নির্দেশিকা সরকারের

কোনও সরকারি অনুমতি নেওয়ার প্রয়োজন নেই।

Updated By: Apr 30, 2020, 08:24 PM IST
'কোনও রোগী ফেরাতে পারবে না', বেসরকারি হাসপাতালগুলির জন্য কড়া নির্দেশিকা সরকারের

নিজস্ব প্রতিবেদন : করোনা হোক বা না হোক, কোনও রোগীকে কোনওভাবেই ফেরাতে পারবে না কোনও বেসরকারি হাসপাতাল। বেসরকারি হাসপাতালে করোনা রোগী ভর্তি করার ক্ষেত্রে লাগবে না সরকারি অনুমতিও। এই মর্মে আজ কড়া নির্দেশিকা জারি করল রাজ্য সরকার।

স্বাস্থ্য দফতর থেকে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রককে উদ্ধৃত করে নির্দেশিকায় বলা হয়েছে, করোনা রোগীকে ফেরানো যাবে না। কোনও সরকারি অনুমতি নেওয়ার প্রয়োজন নেই। আগে চিকিৎসা শুরু করতে হবে। করোনার পাশাপাশি অন্য রোগীদেরও ফেরানো যাবে না। কোনওভাবেই মানুষ যেন চিকিৎসা পরিষেবা থেকে বঞ্চিত না হয়।

প্রসঙ্গত, বুধবারই সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী বেসরকারি হাসপাতালগুলির উদ্দেশে কড়া বার্তা দেন। বলেন, "শুধু করোনা নিয়ে থাকলে তো চলবে না, শিশুদের টিকাকরণ ও অন্যান্য যে বিষয়গুলো রয়েছে, সেগুলোও দেখতে হবে। বেসরকারি হাসপাতালগুলোকে বলছি, আপনারা অন্য কোনও রোগীকে দয়া করে ফিরিয়ে দেবেন না।" করোনা আতঙ্কে বিভিন্ন হাসপাতালের বিরুদ্ধে রোগী ফিরিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে। সেই ঘটনায় খানিকটা রুষ্ট হন মুখ্যমন্ত্রী। 

মুখ্যমন্ত্রী আরও বলেন, "করোনার চিকিৎসার পাশাপাশি অন্যান্য জরুরি, শিশু ও প্রসূতিদের চিকিৎসার দিকেও নজর দিতে হবে। সরকার থেকে ৫১টা বেসরকারি হাসপাতাল আমরা নিয়েছি কোভিড চিকিৎসার জন্য। সেইসব হাসপাতালে চিকিৎসার জন্য সব খরচ সরকার দিচ্ছে। বাকি যে বেসরকারি হাসপাতালগুলো রয়েছে, তারা কেন অন্যান্য চিকিৎসা শুরু করছেন না? তারা তো সেটা করতেই পারেন।" পাশাপাশি চাইলে অন্য বেসরকারি হাসপাতালগুলি সতর্কতাবিধি মেনে করোনার চিকিৎসা করতে পারে বলেও জানান তিনি।

আরও পড়ুন, রাজ্যে একদিনে করোনায় মৃতের সংখ্যা ১১ জন বেড়ে হল ৩৩, মৃত ১০৫ জনই কোভিড পজেটিভ

.